ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ছাত্রদলকে নিষিদ্ধ করার দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ২৯ মে ২০২২, ২২:৫৮

ছাত্রদলকে নিষিদ্ধ করার দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের

ছাত্রদল কর্তৃক প্রধানমন্ত্রীকে কটূক্তি, হত্যার হুমকি ও স্বাধীনতাবিরোধী প্রতিক্রিয়াশীল গোষ্ঠীকে সাথে নিয়ে ঢাবি ক্যাম্পাসে সন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টির অপরাধের অভিযোগ তুলে ছাত্রদলকে নিষিদ্ধ করার দাবি জানিয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।

রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ শেষে ঢাবি উপাচার্যের কাছে স্মারকলিপি প্রদান করেছে সংগঠনটি।

মানববন্ধনে সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল বলেন, অছাত্রদের সন্ত্রাসী সংগঠন ছাত্রদল কর্তৃক প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে কটূক্তি, হত্যার হুমকি ও স্বাধীনতা বিরোধী প্রতিক্রিয়াশীল গোষ্ঠীকে সাথে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টির বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। গত কয়েকদিন ধরে ঢাবি ক্যাম্পাসে প্রকাশ্য অস্ত্রের ঝনঝনানি দেখিয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ব্যাহত করার অপরাধে স্বাধীনতা বিরোধী প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর মদদদাতা ও অছাত্রদের সন্ত্রাসী সংগঠন ছাত্রদলকে দ্রুত নিষিদ্ধ করার দাবি জানাচ্ছি।

সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদ বলেন, সন্ত্রাসী বিরোধী রাজু ভাস্কর্যে দাঁড়িয়ে উস্কানিমূলক বক্তব্য প্রদানের মাধ্যমে ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্ত ক্যাম্পাসকে অশান্ত করার পায়তারা চালিয়ে যাচ্ছে। অছাত্র ও বহিরাগত ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে কটূক্তি করে বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার ষড়যন্ত্র করেছে। এটি বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইনের সুস্পষ্ট লঙ্ঘন। ছাত্রদলের সন্ত্রাসীদের হামলায় ইতোমধ্যে ঢাবির অনেক শিক্ষার্থী আহত হয়েছেন। ছাত্রদল বিশ্ববিদ্যালয়ের অনেক স্থাপনা ভাংচুর করে শিক্ষার্থীদের মাঝে আতঙ্ক সৃষ্টি করেছে। ছাত্রদলের সন্ত্রাসীরা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কিলিং মিশন বাস্তবায়নের চেষ্টা করছে। শাহবাগ থানায় মামলা হলেও এখনো পর্যন্ত শিক্ষার্থীদের ওপর হামলায় জড়িত ছাত্রদলের সন্ত্রাসীদেরকে গ্রেফতার করা হয়নি।

সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক আল মামুন বলেন, দীর্ঘসময় ধরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে। বিএনপি-জামাতের শাসনামলের মতো এখন আর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বন্ধ ঘোষণা হয়না। শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষা-কার্যক্রম যথাসময়ে শেষ করে যোগ্যতা অনুযায়ী নিজ নিজ পেশায় যুক্ত হয়ে দেশ ও জাতির সেবায় নিয়োজিত হচ্ছেন। এখন শিক্ষার্থীদেরকে আর সেশনজটে ভুগতে হয়না। গুলির শব্দে ঘুম ভাঙে না হলের শিক্ষার্থীদের। শিক্ষাঙ্গনের বর্তমান শান্ত পরিবেশটাই শিক্ষার্থীরা সবসময় প্রত্যাশা করে। ঢাবির শিক্ষার্থীরা সন্ত্রাসী সংগঠন ছাত্রদলের সন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টির আহ্বান বারবার ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে।

তিনি বলেন, অতীতের ন্যায় ভবিষ্যতেও ছাত্রদলের সন্ত্রাস ও নৈরাজ্যকে অবশ্যই প্রতিহত করবে ঢাবির শিক্ষার্থীরা। বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষাখাতসহ সকল ক্ষেত্রে সফলভাবে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। বিশ্বের দরবারে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। সেই উন্নয়ন ও অগ্রযাত্রার ধারা সহ্য করতে না পেরে একাত্তরের পরাজিত অপশক্তি স্বাধীনতা বিরোধী বিএনপি-জামাতের দোসররা আবার রাষ্ট্র বিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

তিনি আরও বলেন, এদের মূল উদ্দেশ্য হচ্ছে, শিক্ষাঙ্গনে সন্ত্রাস, নৈরাজ্য ও বিশৃঙ্খলা তৈরীর মাধ্যমে বাংলাদেশকে ব্যর্থ ও অকার্যকর রাষ্ট্রে পরিণত করা। সেই ষড়যন্ত্রের ধারাবাহিকতায় অছাত্রদের সন্ত্রাসী সংগঠন ছাত্রদলের নেতারা বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে কটাক্ষ করে একের পর এক উস্কানীমূলক বক্তব্য দিয়ে যাচ্ছে যা অবশ্যই ক্ষমার অযোগ্য অপরাধ। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা ও শেখ হাসিনার প্রশ্নে সবসময় আপোষহীন থাকবে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট দাবি, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগতরা এসে প্রকাশ্য দেশের সরকার প্রধানকে নিয়ে কটূক্তি ও উস্কানিমূলক বক্তব্য দিয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ব্যাহত করার অপরাধে সন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টিকারী সংগঠন ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলকে দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয় কখনোই স্বাধীনতা বিরোধী অপশক্তির দোসরদের নিরাপদ আশ্রয়স্থল হতে পারে না। ছাত্র রাজনীতির নামে স্বাধীনতা বিরোধী প্রতিক্রিয়াশীল গোষ্ঠীকে সাথে নিয়ে ঢাবি ক্যাম্পাসে অতীতের ন্যায় আবারও সন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টির মাধ্যমে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ব্যাহত করার অপরাধে অবৈধ সামরিক শাসক স্বৈরাচার জিয়া কর্তৃক অছাত্রদের দ্বারা তৈরীকৃত সন্ত্রাসী সংগঠন ছাত্রদলকে জঙ্গি সংগঠন ছাত্রশিবিরের ন্যায় দ্রুত নিষিদ্ধ করতে হবে। অন্যথায় বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ আরোও কঠোর কর্মসূচী ঘোষণা করবে বলে হুশিয়ারী দেন তিনি।

সংগঠনের সাধারণ সম্পাদক আল মামুন এর সঞ্চালনায় উক্ত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচীতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল। আরও বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদ ও সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম মাহিমসহ প্রমুখ নেতৃবৃন্দ।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ শেষে মিছিল নিয়ে ঢাবি উপাচার্যের কার্যালয়ে যেয়ে স্মারকলিপি প্রদান করেন সংগঠনের নেতৃবৃন্দ। স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, সাধারণ সম্পাদক আল মামুন, ঢাবি শাখার সভাপতি সনেট মাহমুদ, সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম মাহিম, সহ-সভাপতি রাসেল হাওলাদার ও যুগ্ম-সাধারণ সম্পাদক হাসিবুল ইসলাম তুষার।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত