ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

আওয়ামী লীগের বিশ্বাসে বিএনপির না

  আকরাম হোসেন

প্রকাশ : ৩০ জুন ২০২২, ১৮:৫৯

আওয়ামী লীগের বিশ্বাসে বিএনপির না

২০২৪ সালের শুরুতে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। আসন্ন নির্বাচন ঘিরে রাজনৈতিক অঙ্গন এখন চাঙ্গা। চলছে দর কষাকষি। বড় দলের পাশাপাশি ছোটদলগুলোও মিলাচ্ছে নানা সমীকরণ। নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যে প্রস্তুতি নিচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। তবে নির্বাচনে বিএনপির অংশগ্রহণ নিয়ে রয়েছে অনিশ্চয়তা। শেষ মুহূর্তে বিএনপি নির্বাচনে আসবে বলে বিশ্বাস করে আওয়ামী লীগ। তবে বিএনপি পরিস্কার জানিয়ে দিয়েছে দলীয় সরকারের অধিনে নির্বাচনে যাবে না তারা।

বিএনপির দাবি বর্তমান আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো ধরনের নির্বাচনের যাবে না। শেখ হাসিনাকে পদত্যাগ করে নির্বাচনকালীন নির্দলীয় সরকার দিতে হবে। তবেই নির্বাচনে যাবে। নয়তো ২০১৪ সালের মত নির্বাচন বর্জন করবে। সিদ্ধান্তে অটুট থাকতে স্থায়ী সরকার নির্বাচনও বর্জন করে বিএনপি। পাশাপাশি নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির আমন্ত্রণও বর্জন করে। নির্বাচন নিয়ে মতামত জানতে নির্বাচন কমিশন আমন্ত্রণ জানালেও সে আমন্ত্রণে যায়নি।

এদিকে আগামী নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে বলে বিশ্বাস করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, বিএনপি সব সময় জল ঘোলা করে খাবে। তারা নিজেরাই নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নেবে। সেটাও হয়তো শেষ বেলায়।

তিনি আরো বলেন, তারা (বিএনপি) অনেক কথাই বলেন, শেষ পর্যন্ত আসল কথায় চলে আসেন। নির্বাচনে অংশ নেয়াটা বিএনপির অধিকার। দল হিসেবে গণতন্ত্রে বিশ্বাস করলে তারা অবশ্যই নির্বাচনে আসবেন। আমরা এটাই বিশ্বাস করি।

আওয়ামী লীগের কথার কর্ণপাত করছে না বিএনটি। আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনে যাবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্ত থেকে সরে আসার সুযোগ নাই বলে বাংলাদেশ জার্নালকে জানান দলটির একাধিক নেতা।

নির্বাচনে যাওয়ার প্রসঙ্গে বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা বাংলাদেশ জার্নালকে বলেন, আমাদের বক্তব্য খুব পরিস্কার। নির্দলীয় নিরপেক্ষ তত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন করব না। আওয়ামী লীগ সরকার পদত্যাগ করবে, নির্দলীয় নিরপেক্ষ সরকার গঠিত হবে। সেখানে আমাদের নেতাকর্মীর বিরুদ্ধে যেসব মিথ্যা মামলা হয়েছে, দেশনেত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামালা প্রত্যাহার হবে। এমন একটি নির্বাচনের পরিবেশ তৈরি করতে হবে যেখানে মানুষ নির্বিঘ্নে ভোট দিতে পারে। এর বাইরে আমরা নির্বাচন করব না।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু্ বলেন, আগে একবার নির্বাচন করেছিলাম, আমরা গিয়েছিলাম, বিশ্বাস করে গিয়েছিলাম। সেখানে তারা দিনের ভোট রাত্রে শেষ করে দিয়েছে। আবার এখন ইভিএমের নিয়ম করছে। এখন আর রাত্রে বেলা সিল মারতে হবে না, ওখানে (ভোটকেন্দ্রে) বসে টিপেই সব ভোট দিয়ে দেবে। এরকম মোকারির মধ্যে আমরা যাবো না।

তিনি বলেন, একটা নিরপেক্ষ সরকার যতক্ষণ পর্যন্ত না আসবে, ততক্ষণ পর্যন্ত নির্বাচনে যাবো না। আমরা একটা গণতান্ত্রিক দল, গণতান্ত্রিক পরিবেশে বিএনপি নির্বাচন করতে চাই। বিএনপি দেখিয়ে দিয়েছে- কেয়ার টেকার সরকার করে বেগম খালেদা জিয়া পদত্যাগ করে পরাজয় বরণ করেছেন। ওটাকেই বলে গণতন্ত্র। সেই সাহস থাকলে এই সরকার আসুক, সাহস করে আসুক, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করুক। আমরা যদি পরাজিত হই, পরাজয় বরণ করবো। আামাদের কথা খেলাটা ফেয়ার হতে হবে।

বিএনপি নির্বাচনে আসবে-আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের জবাবে তিনি বলেন, এক নম্বর হচ্ছে, ওবায়দুল কাদের কথার মূল্য বাংলাদেশের মানুষ দেয় কিনা আমার সন্দেহ আছে। দুই নম্বর হচ্ছে। আমরা কী করব- না করব সেটা আমরা ভালো জানি। ওবায়দুল কাদের আশা করলে যে আমরা যাবো তার তো কোনো কারণ নাই।

বাংলাদেশ জার্নাল/এএইচ/আরকে

  • সর্বশেষ
  • পঠিত