ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

মহান মুক্তিযুদ্ধে নারীদেরও বিশেষ অবদান রয়েছে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২, ১৬:৩১  
আপডেট :
 ২৬ নভেম্বর ২০২২, ১৬:৪৪

মহান মুক্তিযুদ্ধে নারীদেরও বিশেষ অবদান রয়েছে
মহিলা আওয়ামী লীগের সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংগৃহীত ছবি
নিজস্ব প্রতিবেদক

নারীদের অধিকার নিয়ে বঙ্গবন্ধু সব সময় সোচ্চার ছিলেন। একাত্তরে পাক হানাদার বাহিনীর হাতে অনেক নারী জীবন দিয়েছেন। অনেক নারী ধর্ষিতা হয়ে মানবেতন জীবন যাপনে বাধ্য হন। বঙ্গবন্ধু সেই সব নারীকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার উদ্যোগ নেন। তিনি তাদের বীরাঙ্গনা উপাধি দেন। আমাদের মহান মুক্তিযুদ্ধে নারীদের বিশেষ অবদান রয়েছে।

জাতির জনক সব সময় নারীর ক্ষমতায়নে বিশ্বাস করতেন। তিনি চাইতেন নারী নেতৃত্ব গড়ে উঠুক। তার পদাঙ্ক অনুসরণ করে নারীদের সার্বিক কল্যাণে করে যাচ্ছি।

আওয়ামী লীগের সহযোগী সংগঠন মহিলা আওয়ামী লীগের ষষ্ঠ ত্রি-বার্ষিক সম্মেলনে তিনি এসব কথা বলেন। শনিবার ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

এর আগে সকাল থেকে দেশের বিভিন্ন উপজেলা ও জেলা থেকে বিপুল সংখ্যক নেতাকর্মী সম্মেলনস্থলে সমবেত হয়েছেন। সংগঠনের নারী নেত্রীরা মিছিল নিয়ে সম্মেলনে উপস্থিত হন।

সম্মেলন উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যান ও আশপাশের এলাকা ব্যানার, প্ল্যাকার্ড ও ফেস্টুনে ছেয়ে গেছে। একদিকে শাহবাগ থেকে মৎস্যভবন, অন্যদিকে শাহবাগ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি হয়ে শাপলা চত্বর পর্যন্ত ব্যানার আর ফেস্টুনে ছেয়ে গেছে।

মহিলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদপ্রত্যাশীদের অনুসারীদের নানা ধরনের স্লোগান দিতে দেখা যাচ্ছে সম্মেলনে। এই দুই পদের বিপরীতে প্রায় ৪০ জন তাদের জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন বলে জানা গেছে। এই দুই পদে আজ সম্মেলন থেকে নাম ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন নেতারা।

আরো পড়ুন: মহিলা আওয়ামী লীগের সম্মেলনে শেখ হাসিনা

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত