ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

বিরতিহীন কর্মসূচিতে বিএনপি, আওয়ামী লীগও মাঠে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৩, ০১:১২  
আপডেট :
 ২৮ জানুয়ারি ২০২৩, ০৯:৩১

বিরতিহীন কর্মসূচিতে বিএনপি, আওয়ামী লীগও মাঠে
প্রতিকী ছবি।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ধারাবাহিকভাবে কর্মসূচি দিচ্ছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। এসব কর্মসূচিতে বিএনপির সমমনা দলগুলোও মাঠে থাকছে। বিরতিহীন এসব কর্মসূচিতে যেন সরকারবিরোধীরা বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সে লক্ষ্যে মাঠে রয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

এদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগের পতন, নির্বাচনকালীন নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচনসহ ১০ দফা দাবিতে যুগপৎ আন্দোলন করছে বিএনপি। গত ২৪ ডিসেম্বর থেকে সমমনা দলগুলো সঙ্গে নিয়ে নিয়মিত কর্মসূচি পালন করছে দলটি। সরকার পতন না হওয়া পর্যন্ত তাদের এই আন্দোলন চলবে বলে জানিয়েছে বিএনপি। বিএনপির চলমান আন্দোলনে বসে নেই আওয়ামী লীগ। আন্দোলনের নামে বিএনপি যাতে বিশৃঙ্খলা করতে না পারে তার জন্য রাজপথ পাহারায় থাকবে আওয়ামী লীগ। এ ব্যাপারে নেতাকর্মীদের সতর্ক থাকার নির্দেশনা দেয়া হয়েছে।

গত ১০ ডিসেম্বর ঢাকায় বিভাগীয় সমাবেশ থেকে যুগপৎ আন্দোলনের ঘোষণা দেয় বিএনপি। ২৪ ডিসেম্বর গণ-মিছিলের মধ্য দিয়ে এ আন্দোলন মাঠে গড়ায়। এরপর ১১ জানুয়ারি গণ-অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হয়। ১৬ জানুয়ারি বিক্ষোভ সমাবেশ ও মিছিল ও ২৫ জানুয়ারি সমাবেশ করেছে দলগুলো। আগামী ৪ ফেব্রুয়ারি বিভাগীয় সমাবেশে সমাবেশ করবে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, 'পৃথিবীতে কোনো স্বৈরচারী সরকার এমনি এমনি যায়নি। এরা এমনি এমনি যায় না। আন্দোলনের মধ্য দিয়ে সরাতে হবে। আমাদের আন্দোলন চলতেই থাকবে, যতক্ষণ পর্যন্ত না আওয়ামী লীগ সরকার সরছে।’

তিনি বলেন, সরকার পরিকল্পিতভাবে আমাদের অধিকারগুলো কেড়ে নিয়েছে। একটা নির্বাচনের তামাশা তৈরি করেছে। আমি স্পষ্ট করে বলতে চাই, এই তামাশার নির্বাচন করতে দেয়া হবে না। তাই এই সরকারকে সরাতে হবে।

বিএনপি অব্যাহত আন্দোলনের জবাবে সরাসরি পালটা কর্মসূচি না দিলেও দলের নিয়মিত কর্মসূচির মাধ্যমেই মাঠে থাকছে আওয়ামী লীগ। বিভিন্ন ইস্যুতে সভা-সমাবেশ কর্মসূচির মধ্য দিয়ে সতর্ক পাহারার মাধ্যমে মাঠ দখলে রাখছে ক্ষমতাসীন দল ও তাদের সহযোগী সংগঠনগুলো।

এ ব্যাপারে মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘আমরা যখন কর্মসূচি দিই , তখন আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি দেয়। তাদের এত ভয়, নিজেদের ওপর এত আস্থার অভাব, এই ভয়ে তারা কর্মসূচি দেয়। নিজেদের ওপর কোনো আস্থা নেই তাদের।'

আওয়ামী লীগ নেতারা বলছেন— দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বিএনপি সক্রিয়। তাই নির্বাচন নিয়ে দলটি যাতে কোনো ষড়যন্ত্রে মেতে উঠতে না পারে সেজন্য কৌশলী অবস্থান নিচ্ছে আওয়ামী লীগ। এর অংশ হিসেবে বিএনপির সরকারবিরোধী কর্মসূচিগুলোতে বাধা না দিয়ে একইদিনে কর্মসূচি রাখবে ক্ষমতাসীনরা। শান্তিপূর্ণ এসব কর্মসূচির মধ্যদিয়ে বিরোধী শিবিরে অনেকটাই চাপ তৈরি হবে বলে মনে করছেন তারা। একইসঙ্গে বিদ্যমান পরিস্থিতির সুযোগ নিয়ে বিএনপি-জামায়াতসহ সরকারবিরোধীরা যেন কোনোভাবেই রাজনৈতিক ফল ঘরে তুলতে না পারে, সেটি মাথায় রেখেই এ কৌশল নিয়েছে আওয়ামী লীগ।

অতীতে বিএনপি নেতারা সহিংস কর্মকাণ্ড করে দেশ ও মানুষের ক্ষতি কমরছে— এমন অভিযোগ করে আওয়ামী লীগ বলছেন, ভবিষ্যতে কেউ যেন আর কোনো ধরনের বিশৃঙ্খলা ও সহিংসতা করে জনগণের জানমালের ক্ষতি করতে না পারে সে ব্যাপারে সতর্ক রয়েছেন তারা। এছাড়া রাজধানীসহ সারাদেশে দলের নেতাকর্মীদের সার্বক্ষণিক সতর্ক থাকার নির্দেশনা দেয়া হয়েছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, পালটাপালটি কর্মসূচিতে নেই। সারাবছর, প্রতিদিনই কর্মসূচি থাকবে আওয়ামী লীগের। নির্বাচন পর্যন্ত রাজপথে, মাঠে আছি, থাকব। নেতাকর্মীদের সতর্ক করে দিয়ে তিনি বলেন, জেলা, উপজেলা, ওয়ার্ড, ইউনিয়ন পর্যায়ে সবাইকে সতর্ক থাকতে হবে। রাজপথ ছাড়বেন না, শহর ছাড়বেন না, সতর্ক থাকবেন প্রতিদিন।’

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত