ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বিশ্ব রাজনীতিতে কী বাড়ছে বাংলাদেশের গুরুত্ব

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০৭

বিশ্ব রাজনীতিতে কী বাড়ছে বাংলাদেশের গুরুত্ব
প্রতিকী ছবি।

বৈশ্বিক মহামারি ও মন্দা মোকাবিলা করে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা বাংলাদেশের গুরুত্ব বাড়ছে বিশ্ব রাজনীতিতে। সমপ্রতি বিশ্বের প্রধান দুই শক্তি আমেরিকা ও রাশিয়া বাংলাদেশকে নিয়ে প্রকাশ্যে বিবাদেও জড়িয়েছে। কূটনৈতিক খেলায় বাংলাদেশের ভারসাম্যপূর্ণ অবস্থানের ফলে সব দেশই সমীহ করছে। আসছেন একের পর এক গুরুত্বপূর্ণ ব্যক্তি। এরই মধ্যে শনিবার ঢাকায় পৌঁছেছেন মালয়েশিয়ার নবনিযুক্ত স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুতিয়ন ইসমাইল। বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি। বিমানবন্দরে তাকে স্বাগত জানান সরকারের দায়িত্বশীল প্রতিনিধি ও ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার। তার সফরে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগের প্রক্রিয়া আরও স্বচ্ছ ও দ্রুততর করার বিষয়ে আলোচনা হতে পারে।

এছাড়া মালয়েশিয়ায় বাংলাদেশ থেকে জনশক্তি নিয়োগের বিষয়ে বিদ্যমান চুক্তি পর্যালোচনা ও হালনাগাদ করার বিষয়ে প্রস্তাব দিতে পারে বাংলাদেশ। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ঢাকায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর সঙ্গে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বৈঠক করবেন। এর আগে ১৪ জানুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু দুই দিনের সফরে ঢাকায় এসেছিলেন। ডোনাল্ড লু ঢাকা সফরকালে বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও নাগরিক সমাজের নেতৃবৃন্দের সাথে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার ও অর্থনৈতিক সম্পৃক্ততা বাড়ানোর বিষয়ে আলোচনা করার পাশাপাশি শ্রম ও মানবাধিকার বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি ও চিন্তাভাবনা সম্পর্কে কথা বলেন। এদিকে এক সপ্তাহের মধ্যে বাংলাদেশে আসবেন যুক্তরাষ্ট্র সরকারের দুই প্রতিনিধি।

৭ ফেব্রুয়ারি ঢাকায় আসবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনের বিশেষ উপদেষ্টা ডেরেক শোলে। আর অ্যান্থনি ব্লিঙ্কেনের বিশেষ উপদেষ্টা ডেরেক শোলে আসবেন ১৪ ফেব্রুয়ারি। দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করার পাশাপাশি প্রতিনিধিদের ঢাকা সফরে গুরুত্ব পাবে গণতন্ত্র, মানবাধিকার, শ্রম অধিকার এবং রোহিঙ্গা সংকট। কিছুদিন ধরে ঢাকা-ওয়াশিংটন সম্পর্কে যে টানাপড়েন চলছে দুই পক্ষই তা কমাতে চায়। যে কারণে দুই দেশের মধ্যে ঘন ঘন বৈঠক অনুষ্ঠিত হচ্ছে বলে জানা গেছে। বেলজিয়ামের রানী মাটিল্ডা ৬ ফেব্রুয়ারি তিন দিনের সফরে বাংলাদেশে আসছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন বৃহস্পতিবার এক ব্রিফিংয়ে জানান, জাতিসংঘ মহাসচিবের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের ‘অ্যাডভোকেটের’ হিসেবে এ সফরে আসছেন রানী। পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, ১৪ ফেব্রুয়ারি ঢাকা সফরে আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। প্রধানমন্ত্রীর নয়াদিল্লি সফর নিয়ে আলাপ করার পাশাপাশি বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন কোয়াত্রা। এছাড়া প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে তার।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত