ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

জনপ্রতিনিধিদের সঙ্গে চলছে দফায় দফায় বৈঠক

তৃণমূলে যে বার্তা দিচ্ছে বিএনপি

  আকরাম হোসেন

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩, ১৮:৩৬

তৃণমূলে যে বার্তা দিচ্ছে বিএনপি
জনপ্রতিনিধিদের সঙ্গে দফায় দফায় বৈঠক করছে বিএনপি। ফাইল ছবি

বিএনপি থেকে নির্বাচিত ইউনিয়ন পরিষদের বর্তমান ও সাবেক চেয়ারম্যানদের সঙ্গে বৈঠক করছে দলের হাইকমান্ড। ২০০১ সালের পর বিএনপি থেকে ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নিয়ে বিজয়ীদের এ বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। নির্বাচিত জনপ্রতিনিধি ছাড়াও স্ব স্ব বিভাগীয় ও জেলার শীর্ষ নেতারা উপস্থিত থাকছেন। লন্ডন থেকে ভার্চুয়ালি যুক্ত হচ্ছেন বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বৈঠকে জনপ্রতিনিধিদের কাছ থেকে থেকে মতামত নেয়া হচ্ছে। আগামীর আন্দোলনে তারা কী ভূমিকা রাখবেন সে কথা জানতে চাইছে দল। কীভাবে আন্দোলন জোরদার করা যায় সে পরামর্শ নিচ্ছে। পাশাপাশি জনপ্রতিনিধিদের নানান পরামর্শও দেয়া হচ্ছে। নিজ নিজ এলাকায় সক্রিয় হতে বলছে। পরিচিতদের একত্রিত করা, উঠান বৈঠক, দোকান বা জনসমাগম হয় এমন জায়গায় সরকারের অনিয়ম তুলে ধারার পরামর্শ দেয়া হচ্ছে। নির্বাচন সামনে রেখে সরকারের ফাঁদ থেকে সাবধান থাকতে বলা হয়েছে। বিভিন্ন মহলের কথায় কান না দিতে বলছে।

সূত্র বলছে, বিএনপির চলমান আন্দোলন তৃণমূলে ছাড়িয়ে দিতে এ বৈঠক করা হচ্ছে। অভিমানসহ নানান কারণে দলের সঙ্গে অনেকের দুরুত্ব সৃষ্টি হয়েছে। এক দফা আন্দোলনে যাওয়ার আগে রাগ-ক্ষোভ এবং অভিমানে নিষ্ক্রিয় থাকা নেতাকর্মীদের একই ছাতার নিচে চায় দলটি। গ্রাম পর্যায়ে জনপ্রতিনিধিদের নিজস্ব ইমেজে রয়েছে। এখন সময় হয়েছে তাদের কাজে লাগানোর।

বৈঠক সূত্র জানা যায়, অতীতের অভিজ্ঞতায় বিএনপির হাইকমান্ডকে আওয়ামী লীগের অধীনে নির্বাচনে না যাওয়ার পরামর্শ দিয়েছেন জনপ্রতিনিধিদের একটি অংশ। সরকার হটাতে চূড়ান্ত আন্দোলনে কর্মসূচির চান তারা। সরকারকে পদত্যাগে বাধ্য করতে হরতাল-অবরোধ-অসহযোগের মতো কঠোর কর্মসূচিও দিতে বলছে। তবে এর আগে কেন্দ্র থেকে তৃণমূলের আহ্বায়ক, দুর্বল কিংবা মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দিয়ে রাজপথের ত্যাগী-পরীক্ষিত নেতাদের সমন্বয়ে শক্তিশালী কমিটি গঠনের দাবি করছেন।

বিএনপির হাইকমান্ডকে উদ্দ্যেশে করে কয়েকজন জনপ্রতিনিধি বলেন, বিভিন্ন সময় শুনি- আগামীতে আওয়ামী লীগের অধীনেই একটা সমঝোতার নির্বাচন হবে। যে নির্বাচনে বিএনপিকে কিছু আসন দেয়া হবে। এমন মন্তব্যের জবাবে দলের হাইকমান্ডের পক্ষ থেকে জনপ্রতিনিধিদের আশ্বস্ত করা হয়, এমন কোনো সম্ভাব নেই। শেখ হাসিনার অধীনে কোনো সমঝোতা কিংবা আসন ভাগাভাগির নির্বাচনে যাওয়া হবে না। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন ছাড়া বিএনপি নির্বাচনে যাবে না।

নারায়ণগঞ্জের এক ইউপি চেয়ারম্যান বাংলাদেশ জার্নালকে বলেন, যেসব প্রতিনিধি বৈঠকে অংশ নিয়েছেন তাদের অধিকাংশ সরাসরি বিএনপির সাথে জড়িত। কম বেশি সবাই সবাই দলের সাথে কাজ করছে। এর বাইরেও চেয়ারম্যান হিসেবে তারা আর কী ভুমিকা রাখতে পারেন তা জানতে চেয়েছেন৷

তিনি বলেন, সক্রিয়ভাবে কর্মসূচি পালন করতে বলেছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান। সময় মত চূড়ান্ত কর্মসূচি দেয়া হবে বলে জানিয়েছেন।

জনপ্রতিনিধিদের উদ্দেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেন, আপনারা জানেন যে আন্দোলন শুরু হয়েছে, তা এখন ইউনিয়ন পর্যায় পর্যন্ত গেছে। সেই আন্দোলনে আমরা কীভাবে অংশগ্রহণ করছি, মানুষ আরও কীভাবে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে পারে, কীভাবে জনগণের অভ্যুত্থানের মধ্য দিয়ে এই দানবীয় সরকারকে সরাতে পারি, দেশে একটা গণতান্ত্রিক ব্যবস্থা প্রবর্তন করতে পারি, সেই লক্ষ্যেই ভারপ্রাপ্ত চেয়ারম্যান আপনাদের এখানে আহ্বান করেছেন। যেহেতু আপনারা জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়েছিলেন অথবা এখনো নির্বাচিত আছেন। সে জন্য আপনাদের একটা দায়িত্ব রয়েছে এই জনগণকে আরও বেশি করে সম্পৃক্ত করার। সেই দায়িত্বটা আপনাদের পালন করার আহ্বান আমি জানাচ্ছি।

জানা গেছে, উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, পৌর মেয়র, সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলরদের ৪ হাজার জনের একটি তালিকা তৈরি করেছে বিএনপি। এর মধ্যে প্রথম ধাপে আড়াই হাজারের বেশি সাবেক ও বর্তমান ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যানের সঙ্গে বৈঠক শুরু করেছে। ইউনিয়ন (ইউপি) চেয়ারম্যানের সঙ্গে বৈঠক শেষ হলে ধারাবাহিকভাবে উপজেলা চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান, পৌর মেয়র, সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলরদের সঙ্গেও বৈঠক করবে।

গত ২৩ ফেব্রুয়ারি রংপুর বিভাগের ইউপি চেয়ারম্যানদের সঙ্গে মতবিনিময়ের মধ্য দিয়ে এই কার্যক্রম শুরু হয়। এরপর ২৭ ফেব্রুয়ারি খুলনা বিভাগ, ২৮ ফেব্রুয়ারি সিলেট ও খুলনা বিভাগ (দুই জেলা), ১ মার্চ বরিশাল বিভাগ এবং ২ মার্চ ঢাকা বিভাগ ও ৫ মার্চ ফরিদপুর বিভাগের বর্তমান ও সাবেক ইউপি চেয়ারম্যানদের সঙ্গে মতবিনিময় করে বিএনপি। আগামীকাল থেকে ১৬ মার্চ পর্যন্ত বাকি ৪ সাংগঠনিক বিভাগের দল সমর্থিত সাবেক ও বর্তমান ইউপি চেয়ারম্যানের সঙ্গে মতবিনিময় করবে বিএনপি।

বাংলাদেশ জার্নাল/এএইচ/আরকে

  • সর্বশেষ
  • পঠিত