ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

দলীয় সরকারের অধীনে নির্বাচন নয়: ইইউ'কে বিএনপি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১২ মার্চ ২০২৩, ১২:৫২  
আপডেট :
 ১২ মার্চ ২০২৩, ১২:৫৬

দলীয় সরকারের অধীনে নির্বাচন নয়: ইইউ'কে বিএনপি
ছবি: সংগৃহীত

বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচান হতে পারে না, জনগণে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবে না। ফলে এই সরকারের অধীনে বিএনপি নির্বাচনে যাবে না।

রোববার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এসব কথা বলেছে বিএনপি। এদিন সকাল ১০ টায় গুলশান ২ নম্বরের একটি বাড়িতে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটি সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, মানবাধিকার সম্পাদক এডভোকেট আসাদুজ্জামান আসাদ।

বৈঠক শেষে বিএনপি স্থায়ী কমিটি সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, আগামী নির্বাচন কেন্দ্র করে বাংলাদেশের মানুষ যেমন পর্যবেক্ষণ করছেন, একইভাবে সারাবিশ্বে গণতান্ত্রিক দেশগুলো নিবিড়ভাব পর্যবেক্ষণ করছে। তারাই অংশ হিসাবে এ বৈঠক। তারা দেখছে বাংলাদেশের বর্তমান গণতান্ত্রিক অবস্থা কী, মানবাধিকার, আইনের শাসন, বাকস্বাধীনতা, জনগণের স্বাধীনতা, বিশেষ করে আগামী নির্বাচন নিয়ে শঙ্কা কাজ করছে। এসবের উপরের তাদের স্বাভাবিক দৃষ্টি আছে৷ এই দৃষ্টিভঙ্গ থেকে আজকের আলাপ হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের যে নির্বাচনী ব্যবস্থা ভেঙে পড়েছে, জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে অবৈধ সরকার ক্ষমতায় বসে আছে। এই প্রেক্ষাপটে আলোচনা হয়েছে। আগামী নির্বাচন যদি দেশের জনগণ ভোটাধিকার প্রয়োগ করতে না পারে তাহলে বাংলাদেশ সংকটে পড়বে। এই সংকট দেশের মধ্যে যেভাবে কাজ করবে দেশের বাইরেও একইভাবে কাজ করবে। এই সংকটক থেকে দূরে থাকার জন্য তারা চাচ্ছেন নিরেপক্ষ, সুষ্ঠু নির্বাচন। সকলের একটা উদ্দেশ্য। বাংলাদেশের মানুষ যেমন চাই একটা সুষ্ঠু অবাদ নিরেপক্ষ নির্বাচন, যার মাধ্যমে একটি নির্বাচিত সংসদ হবে, নির্বাচিত সরকার হবে। এ দৃষ্টিভঙ্গি থেকেই এই আলোচনা হচ্ছে।

এই সরকারের অধীনে বিএনপির নির্বাচনে যাওয়া বা না-যাওযার ব্যাপার কি তাদের কাছে পরিষ্কার করেছেন? এ প্রশ্নের জবাবে আমীর খসরু বলেন, অবশ্যই এই সরকারের অধীনে বিএনপি নির্বাচনে যাবে না। যেভাবে আমরা জনগণের কাছে খোলাখুলিভাবে বলেছি। একইভাবে বিশ্বের যারা বাংলাদেশের উপর নিবিরভাবে কাজ করছে, পর্যবেক্ষণ করছে, তাদের সবার কাছে পরিস্কার করা হয়েছে। বর্তমান অবৈধ, দখলদার, অনির্বাচিত সরকারের অধিনে দেশের মানুষ ভোটাধিকার প্রয়োগ, তাদের প্রতিনিধি, তাদের সরকার, তাদের সংসদ নির্বাচন করতে পারবে না। এই বিষয়টা জনগণের কাছে পরিষ্কার করে বলা হয়েছে। তাদেরকেও বলা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াটলির নেতৃত্বে ডেনমার্ক, ইতালি, নেদারল্যান্ডস, জার্মানি, স্পেন, ফ্রান্স ও সুইডেনের কূটনীতিকরা বৈঠকে ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এএইচ/জিকে

  • সর্বশেষ
  • পঠিত