ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

সামনে বিপদ অপেক্ষা করছে: সরকারকে কর্নেল অলি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ মার্চ ২০২৩, ১৮:১৪

সামনে বিপদ অপেক্ষা করছে: সরকারকে কর্নেল অলি
এলডিপি প্রেসিডেন্ট ডক্টর কর্নেল (অব.) অলি আহমদ বক্তব্য রাখছেন। ছবি: প্রতিনিধি

সরকারের উদ্দেশে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রেসিডেন্ট ডক্টর কর্নেল (অব.) অলি আহমদ বলেছেন, সময় থাকতে সচেতন হোন। তত্ত্বাবধায়ক বা অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে জনগণকে রেহাই দিন। গণতন্ত্র ফিরিয়ে দিন। সুশাসন ও ন্যায়বিচার কায়েম করুন। অন্যথায় সামনে বিপদ অপেক্ষা করছে। জনগণের মনোভাব বোঝার চেষ্টা করুন। তাহলে সঠিক উত্তর ও পন্থা পেয়ে যাবেন। ক্ষমতায় টিকিয়ে থাকার লোভ বিপদের কারণ হতে পারে। অতীত অভিজ্ঞতা তাই বলে।

শনিবার রাজধানীর পূর্ব পান্থপথে এলডিপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক প্রতিবাদ সমাবেশে এসব কথা বলেন।

কর্নেল অলি বলেন, দেশে আইনশৃঙ্খলার চরম অবনতি ঘটেছে। কথায় কথায় মারামারি খুনাখুনি। সবার মধ্যে অস্থিরতা পরিলক্ষিত হচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগ দ্বারা ছাত্রছাত্রী নির্যাতন/অনৈতিক কর্মকাণ্ড অহরহ ঘটছে। সরকারি পৃষ্ঠপোষকতায় ইয়াবা ব্যবসায়ীরা আলিশান জীবন-যাপন করছে। তারা ধরাছোঁয়ার বাইরে।

তিনি বলেন, কিছুদিন পূর্বেও আমি বলেছিলাম ঋণ খেলাপিরা অর্থনীতি ধ্বংস করবে। এখন দেখি ঋণ খেলাপি আরও বৃদ্ধি পেয়েছে। মধ্যবিত্ত ও গরিবের টাকা লুণ্ঠন করছে। দেশে এখন লুটপাটের প্রতিদ্বন্দ্বিতা চলছে। অর্থ সংকটের কারণে গত ৭ মাসে এডিবি বাস্তবায়ন মাত্র ২৮ শতাংশ। শূন্য অগ্রগতি নিয়ে বছর পার ২৩৬ প্রকল্পের, যা বিগত ৭ বছরে সর্বনিম্ন। সরকারের মোট ঋণ সাড়ে ১৩ লাখ কোটি টাকা। তন্মধ্যে বৈদেশিক ঋণ ৪,৯৫,৭৯৪ কোটি টাকা। ব্যাংক ঋণ ৪,১৯,৬২৭ কোটি টাকা, সঞ্চয়পত্র থেকে ঋণ ৩,৬৫,৫৩৬ কোটি টাকা। জিপিএফ থেকে ৬২,৭৪০ কোটি টাকা, বিগত অর্থবছরে সুদ বাবদ ব্যয়- ৭৫ হাজার কোটি টাকা। বর্তমান অর্থবছরে সুদ বাবদ ব্যয় হবে ৭৩ হাজার কোটি টাকা। সুদে বিপুল অর্থ ব্যয়ের কারণে রাজস্ব হ্রাস পাচ্ছে। আমদানি-রপ্তানি হ্রাস পাচ্ছে। টাকার অবমূল্যায়ন ২৬ শতাংশ হয়েছে। এসব কিছু বিবেচনা করলে বোঝা যায় অর্থনৈতিক অবস্থা সুখকর নয়।

সভাপতির বক্তব্যে এলডিপি মহাসচিব ডক্টর রেদোয়ান আহমদ বলেন, পৃথিবীর কোনো স্বৈরশাসক টিকে থাকতে পারেনি। আওয়ামী লীগও পারবে না। আওয়ামী লীগ ও গণতন্ত্র একসাথে চলে না। গত ১৪ বছর ধরে তারা দুর্নীতি ও চাপাবাজি করে ক্ষমতায় টিকে আছে। আগামীতে এই সরকার আর টিকতে পারবে না।

বাংলাদেশ জার্নাল/এএইচ/এমপি

  • সর্বশেষ
  • পঠিত