ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

মধুর সম্পর্কের নাম বন্ধুত্ব

  মেহেদী হাসান রাজু

প্রকাশ : ০৭ আগস্ট ২০২২, ১৪:০৩  
আপডেট :
 ১১ আগস্ট ২০২২, ১৭:৩৪

মধুর সম্পর্কের নাম বন্ধুত্ব
ছবি: সংগৃহীত

জীবনে চলারপথে আমরা নানারকম মানুষের সাথে নানানরকম সম্পর্ক গড়ে তুলি। তবে সবচেয়ে মধুর সম্পর্কের নাম বন্ধুত্ব। যে সম্পর্কের মাঝে ভালোবাসা, আস্থা, ঝগড়া, মারামারি, শেয়ারিং, কেয়ারিং সবই থাকে।

বন্ধুত্বের গুরুত্ব বোঝাতে অ্যালবার্ট আইনস্টাইন বলেন- ''আমাদের রহস্যময়তার পরীক্ষণে প্রাপ্ত সবচেয়ে সৌন্দর্যময় জিনিসগুলো হলো শিল্প ,বিজ্ঞান এবং বন্ধুত্ব।''

বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেন, ''গোলাপ যেমন একটি বিশেষ জাতের ফুল, বন্ধু তেমনি একটি বিশেষ জাতের মানুষ।''

আমাদের সবারই কম-বেশি বন্ধু রয়েছে। সংখ্যার দিক দিয়ে বন্ধু যে কয়জনই হোক না কেনো জীবনে ভালো বন্ধু থাকাটাই গুরুত্বপূর্ণ। আর এই বন্ধুত্বের বন্ধনকে অটুট করতে প্রতিবছর আগস্টের প্রথম রোববার বন্ধু দিবস পালন করা হয়। যদিও এ দিবস নিয়ে অনেকেই দ্বিধান্বিত হন।

বছরের দুই দিন বন্ধু দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। একটি ৩০ জুলাই, অপরটি আগস্টের প্রথম রোববার। জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান ৩০ জুলাইকে বন্ধু দিবস ঘোষণা করেন। যে কারণে জাতিসংঘ জুলাইয়ের ৩০ তারিখ বন্ধু দিবস পালন করে। এদিকে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে আগস্টের প্রথম রোববার বন্ধু দিবস হিসেবে পালিত হয়।

এখন প্রশ্ন হলো আগস্টের প্রথম রোববার বন্ধু দিবস এলো কী করে? মজার ব্যাপার হচ্ছে, বন্ধু দিবস দুই বন্ধুর অমর কোনো কাহিনি নয়। সম্পূর্ণ ব্যবসায়িক উদ্দেশ্যেই এর প্রচলন শুরু হয়েছিলো।

১৯৩০ সালে এই কাজটি করেছিলেন বিশ্বখ্যাত উপহারসামগ্রী ও কার্ড বিক্রেতা প্রতিষ্ঠান হলমার্কের অন্যতম প্রতিষ্ঠাতা জয়েস হল। এদিন কার্ড আদান-প্রদানের মাধ্যমে বন্ধু দিবস পালন করার চল শুরু হয়। অবশ্য তার সে প্রচেষ্টা অতটা সফল হয়নি। তবে তার শুরু করা বন্ধু দিবসটি এখনও প্রচলিত আছে।

জাতিসংঘ জুলাইয়ের ৩০ তারিখ বন্ধু দিবস পালন করলেও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে আগস্টের প্রথম রোববার বন্ধু দিবস হিসেবে পালিত হয়।

বন্ধুর ও বন্ধুত্বের গুরুত্ব

আমাদের জীবনের বড় অংশ জুড়ে থাকে বন্ধুর প্রভাব। বন্ধুত্ব আমাদের অনুভূতি নিয়ন্ত্রণ করতে সহজ করে। এটি নিজের প্রতি বিশ্বাস তৈরি করে। কমে যায় হতাশা কিংবা বিষণ্নতার উপসর্গও। বিষণ্নতা ও হতাশা কিন্তু অনেক বড় ক্ষতির কারণ হতে পারে। এক গবেষণায় দেখা গেছে, ২৭ শতাংশ মানুষ যাদের জীবনে ভালো বন্ধু ছিলো, তাদের জীবনে অ্যাংজাইটি কম। তাই জীবনে ভালো থাকতে হলে বন্ধুত্ব করা জরুরি।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত