ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

ধনীরা নিয়ম করে যেসব কাজ করেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৪৮

ধনীরা নিয়ম করে যেসব কাজ করেন
বিশ্বসেরা পাঁচ ধনী

লেখক টমাস করলি প্রায় পাঁচ বছর ধরে ধনীদের চালচিত্র বুঝতে কাজ করেছেন। তিনি প্রায় ১৭৭ জন ধনীর সারা দিনের জীবনযাপন দেখেছেন। এসব ধনীর মধ্যে রয়েছেন বিল গেটস, ইলন মাস্ক, ড্যান গিলবার্ট, মার্ক কুবানের মতো ধনীরা। এ বিষয়ে করলির বিখ্যাত বই ‘রিচ হ্যাভিটস: দ্য ডেইলি সাকসেস হ্যাবিটস অব ওয়েলদি ইনডিভিজুয়্যাল’।

সিমন্স দেখেছেন ধনীরা দিনে অন্তত পাঁচ ঘণ্টা এমন কাজে ব্যয় করেন, যা তাদের অন্যদের থেকে আলাদা করে। যাকে তিনি ‘পাঁচ ঘণ্টা নিয়মের’ বলে অভিহিত করেছেন। এই পাঁচ ঘণ্টার মধ্যে রয়েছে বই পড়া, চিন্তা করা, নিজের কাজের বিশ্লেষণ করা।

বই পড়ার অভ্যাস

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস বছরে ৫০টি বই পড়েন। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ দুই সপ্তাহে কমপক্ষে একটি বই পড়েন। বর্তমানে বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। তার ভাই জানান, ছোটবেলা বাড়িতে রাখা দুটো পত্রিকা একেবারে গিলে খেতেন ইলন মাস্ক। ছোটখাটো কিচ্ছু বাদ দিতেন না। প্রতিদিন দুটো করে বই পড়তেন তিনি। যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় বন্ধকি ব্যবসার প্রতিষ্ঠান কুইকেন লোনসের প্রতিষ্ঠাতা ও মালিক ৫৮ বছর বয়সী ড্যান গিলবার্ট মিশিগান প্রদেশের শীর্ষ ধনী। ড্যান গিলবার্ট তার দিনের এক থেকে দুই ঘণ্টা সময় পড়ার জন্য ব্যয় করেন। ই–কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস কর্মীদের নিয়ে একসঙ্গে পড়েন।

চিন্তার জন্য অবশ্যই আলাদা সময়

দিনে কিছু সময় অনন্ত চিন্তার জন্য সময় নিন। এওএল সিইও টিম আর্মস্ট্রং ও তার সিনিয়র টিম প্রতি সপ্তাহে চার ঘণ্টা ব্যয় করেন চিন্তা করতে। লিঙ্কডইন সিইও জেফ ওয়েইনার প্রতিদিন দুই ঘণ্টা চিন্তাভাবনার জন্য সময় রাখেন।

নিজের কাজ পরীক্ষা করা

জীবনের কিছু সময় যে নতুন উদ্ভাবনের জন্য ব্যয় করা উচিত, তার সর্বোৎকৃষ্ট উদাহরণ হলেন টমাস এডিসন। প্রতিভাবান এই বিজ্ঞানী প্রতিদিনই নিজের উদ্ভাবন পরীক্ষা করতেন। অজানা সমস্যার সমাধান করতেন। সূত্র: বিজনেস ইনসাইডার

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত