ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

জিরো থেকে হিরো স্টিভ পার্কিন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২১, ১৭:০৩  
আপডেট :
 ২৭ নভেম্বর ২০২১, ১৭:৩৩

জিরো থেকে হিরো স্টিভ পার্কিন

ব্রিটেনের ইয়র্কশায়ারের প্রথম ১০ ধনীর মধ্যে অন্যতম স্টিভ পার্কিন। অথচ ১৯৯২ সালে মাত্র ১৬ বছর বয়সে পড়াশোনার প্রতি আগ্রহ হারান স্টিভ। পরিবারে আর্থিক টানাপড়েনের কারণে স্কুল ছেড়ে উপার্জনের রাস্তায় হাঁটতে শুরু করেন তিনি। গাড়ি চালানো শিখে শুরু করেছিলেন উপার্জন। এখন কয়েকশো কোটি টাকার মালিক সেই স্টিভ পার্কিন!

আন্দবাজারের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, স্টিভ পার্কিনের কোনো ডিগ্রি না থকায় তিনি স্থির করেন গাড়ি চালানো শিখবেন। বড় মালবাহী গাড়ি চালাতে শিখে প্রথম চাকরি পেলেন একটি কাপড় প্রস্তুতকারী সংস্থায়।

খুব পরিশ্রমী ছিলেন স্টিভ। দিনরাত গাড়ি নিয়ে সংস্থার মালপত্র পৌঁছে দিতেন গন্তব্যে। আজ স্টিভ কী করেন? নিজের একটি সংস্থা চালাচ্ছেন। তার সংস্থার নাম ক্লিপার। এটি একটি অনলাইন জিনিসপত্র বেচাকেনার সংস্থা।

১৯৯২ সালে এই সংস্থাটি চালু করেছিলেন তিনি। একটু একটু করে আজ গ্রাহকদের কাছে পরিচিত নাম হয়ে উঠেছে তার সংস্থা। করোনার সময়েই গ্রাহকদের আরও কাছে পৌঁছে গিয়েছে ক্লিপার।

তার ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ ৪৫০ কোটি টাকা। ইয়র্কশায়ারের প্রথম ১০ ধনীর এক জন স্টিভ। আগে তাকে লোকে গাড়িচালক হিসাবে চিনতেন। আজ তার বিলাসবহুল জীবনযাত্রা চোখে ধাঁধা লাগিয়ে দেয়।

অতিমারিতে বহু সংস্থা ব্যবসায় মন্দার কারণে কর্মী ছাটাই করেছে। স্টিভের সংস্থা কিন্তু দু’হাজার লোককে নিয়োগ করেছে। তার মোট কর্মী সংখ্যা ১০ হাজার।ঘোড়দৌড় খুব সখের খেলা তার। ঘোড়া পুষতেও ভালবাসেন। তার কাছে একাধিক ঘোড়া রয়েছে। তাদের প্রশিক্ষণ দেয়ার জন্য একাধিক লোক রয়েছেন।

২০২০ সালে তার ঘোড়া ঈগলস ইয়র্কের ঘোড়দৌড়ে অংশ নিয়েছিল। প্রথম হয়ে জন স্মিথ’স কাপ জিতে মালিককে গর্বিত করেছিলো।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত