ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৩ মিনিট আগে
শিরোনাম

শীতপ্রধান দেশে দরিদ্র শিশুদের টিকে থাকার রহস্য

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২২, ১৯:২৭  
আপডেট :
 ১৮ জানুয়ারি ২০২২, ১৯:৪৪

শীতপ্রধান দেশে দরিদ্র শিশুদের টিকে থাকার রহস্য
ছবি- সংগৃহীত

আমরা শীতকালে শিশুদের রাখি বাড়তি যত্নে। কারণ এসময় শিশুরা নানা রকম রোগে আক্রান্ত হয় বেশি। কিন্তু শীতপ্রধান দেশগুলোতে যুগের পর যুগ কিভাবে বেড়ে উঠছে শিশুরা, এতো শীতেও কীভাবে টিকে থাকে তারা, সেসব দেশের মা-বাবারা কীভাবে তাদের শিশুদের প্রতিকূল আবহাওয়ায়ও টিকে থাকার লড়াই শেখাচ্ছেন ভাবতে গেলে একটু অবাকই লাগে। চলুন জেনে নেই কানাডা, ডেনমার্ক, সুইডেন,ফিনল্যান্ড, নরওয়ের মতো তীব্র শীতের দেশে দরিদ্র শিশুদের টিকে থাকার রহস্য।

বিভিন্ন গবেষণা ওঠে এসেছে, শিশু লালন-পালনে শীতপ্রধান দেশগুলোতে আপাতদৃষ্টিতে নিয়ম-মুক্ত ‘সামি’ পদ্ধতির নিজস্ব দর্শন রয়েছে। যার ফলে সময়ের সঙ্গে সঙ্গে ওইসব দেশের শিশুরা জীবনের চরম চ্যালেঞ্জগুলির সঙ্গে মোকাবিলা করতে শিখে যায় এবং ওই আবহাওয়ায় তারা অভ্যস্ত হয়ে যায়।

প্রতিবছর জুন-জুলাই মাসে মধ্যরাতে উত্তর ফিনল্যান্ড, নরওয়ে এবং সুইডেনের সামি হরিণ-পালনকারী পরিবারগুলির সবচেয়ে বড় সামাজিক ইভেন্ট ‘আয়ারমার্কিং’এ একত্রিত হয়। সেখানে রেইনডিয়ার জাতের বাছুর সংগ্রহ করা হয়। ছোট বাচ্চারাও এতে যোগ দেয়।

এসব দেশে শিশুরা শুধু পশুপালনের কাজেই অংশগ্রহণ করে না, জীবনের অন্যান্য ক্ষেত্রেও স্বাধীনভাবে কাজ করতে উৎসাহিত হয়। এমনকি কখন খাবেন, কখন ঘুমাবেন এবং কী পরবেন তা নির্ধারণে এসব দেশের শিশুদের স্বাধীনতা দেয়া হয়।

১৮ শতকে এবং পরবর্তীতে এমন কয়েকটি দেশ পরিদর্শনকারী মিশনারিরা তাদের ডায়েরিতে লিখেছিলেন, দেখে মনে হয়েছিল সামি পদ্ধতিতে বেড়ে ওঠা শিশুরা যা খুশি তাই করতে পারে এবং তাদের সম্পূর্ণভাবে শৃঙ্খলার অভাব ছিল।

নির্দিষ্ট সময়সূচী অনুসরণের পরিবর্তে পুরো পরিবার যা যা করে সেসব কাজের সঙ্গে খাপ খাইয়ে নেয় শীতপ্রধান দেশের শিশুরা। যেমন- ভ্রমণ বা অন্যান্য যৌথ ক্রিয়াকলাপ। এসব শিশুরা তাদের নিজস্ব পছন্দ করে থাকে। সুইডেনের সীমান্তবর্তী কুত্তানেনের উত্তর ফিনিশ গ্রামের ছয় সন্তানের মা তাইত্তি ভালকিমা বলেন, ‘তারা তখনই খায় যখন ক্ষুধার্ত থাকে এবং তখনই বিছানায় যায় যখন ক্লান্ত হয়।’ এসব দেশের বাসিন্দারা সাধারণত শীতকালে বেশি ঘুমায় এবং গ্রীষ্মকালে কম ঘুমায়।

সূত্র: বিবিসি

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত