ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ছবিতে ছবিতে বসন্তের আগমন

  শাখাওয়াত সৈকত

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২২, ১২:৩৮  
আপডেট :
 ১৪ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৫১

ছবিতে ছবিতে বসন্তের আগমন
প্রকৃতির পাশাপাশি বসন্তের সাজে সেজে ওঠা বাঙালি নারী। ছবি তুলেছেন ইলিয়াস সাজু

বাতাসে বহিছে প্রেম, নয়নে লাগিলো নেশা,

কারা যে ডাকিলো পিছে, বসন্ত এসে গেছে... অনুপম রায়ের বিখ্যাত এই গানের কলির স্বার্থকতা প্রমাণ করেই যেন রঙে-রূপে ভর করে প্রকৃতিতে আবারও এলো বসন্ত।

রিক্ততার শীত পেরিয়ে আগুনের বহ্নিশিখার প্রজ্জ্বলনে রক্তিম কৃষ্ণচূড়ার পথ মাড়িয়ে, শিমুল পলাশের পল্লবে রাঙিয়েই বসন্ত ধরা দিলো বাঙালির হৃদয়ে।

প্রকৃতির সাথে যেমন, বসন্তের সাথে বাঙালির যোগসাজশটাও যেন তেমনই অন্তরাত্মার। বসন্ত এসে প্রকৃতিকে যেমন সাজায় রঙে-রুপে-রসে, বাঙালির মনকেও বসন্ত দোলা দিয়ে যায় তেমনই রঙিন স্পন্দনের মায়ায়।

ইতিহাসের অতীত পাতা থেকেই বসন্তের আগমনে তার ছোঁয়ায় নিজেকে রাঙিয়ে তুলতে ব্যস্ত হয়ে বিভিন্ন দেশের বিভিন্ন জাতির মানুষ। চেরি ব্লসম ফেস্টিভ্যাল জাপানের বসন্ত উৎসব, পাশের দেশ ভারতে সাদা পোশাকেইয় স্নিগ্ধতায় বরণ করা হয় বসন্তকে।

ইউরোপের দেশ বুলগেরিয়ায় মার্চের ১ তারিখে বসন্তের পদার্পনের দিন পালন করা হয়। লাল-সাদা সুতোয় তৈরি ছোট দুটি পুতুল বানিয়ে তার বসন্তকে বরণ করে মাসজুড়ে।

তবে সকল দেশের চাইতে বাঙালি হৃদয়ে বসন্ত যেন ধরা দেয় আলাদাভাবে। ষড়ঋতুর শেষঋতু বসন্ত যেন হাজির হয় সারাবছরের সকল গ্লানি-দুঃখ-বেদনা ভুলিয়ে আনন্দ আর উল্লাসে রাঙিয়ে শেষ করতে।

বাংলা ঐতিহ্যের বসন্তে নানান ধরণের সাংস্কৃতিক অনুষ্ঠান আর রঙের খেলায় মেতেই বাঙালি বরণ করে নিতে চায় বসন্তকে।

এদেশের বসন্ত আসে প্রকৃতিতে ফাগুনের হাওয়া নিয়ে, ভ্রমরের গুঞ্জরণে বাতাসে তখন বসন্তের উন্মাদনা। এবার তো বসন্ত এসে শুধু বাংলার প্রকৃতিকে রাঙাতেই ব্যস্ত না, সাথে নিয়ে এসেছে ভালোবাসার স্পন্দনও। এবছর গানে আর অনুভূতিতে একইদিনে ঋতুরাজের হাত ধরে এসেছে ভালোবাসার দিন- বিশ্ব ভালোবাসা দিবস।

বসন্তের বাসন্তীকে সঙ্গী করেই ভালোবাসার লালে এদিন নিজদের রাঙাতে চায় কপোত কপোতীরা। নিজদের সব ভালোবাসা যেন উজাড় করে দেয়া যায় এই একদিনেই।

ফাগুনের শিমুল, পলাশ আর রক্তিম কৃষ্ণচূড়ার রাঙা আভায় মেতে ওঠা প্রকৃতি আর বাঙালির হৃদয় যেন মিলেমিশে একাকার হয়ে যায় এই বসন্তেই। পঞ্জিকার বিদায়ী ঋতুরাজকে যে বিদায় দিতে হবে চারদিকে রাঙিয়ে, সেই আয়োজনেই ব্যস্ত হয়ে ওঠে প্রকৃতি থেকে মানুষ সবাই।

শিল্পী যেমন গেয়েছিলেন, ফাগুন হাওয়ায় হাওয়ায় করেছি যে দান। আমার আপন হারা প্রাণ, আমার বাঁধন ছেঁড়া প্রাণ... বসন্তে যেন আসলেই সকল বাঁধন ছিঁড়ে মিশে যেতে বাঙালি মিশে যেতে চায় প্রকৃতিতে।

রক্তিমা প্রকৃতি, গাছে গাছে প্রাণ ফিরে পাওয়া পত্রপল্লবের ছোঁয়া আর নতুন ফুলের মঞ্জুরীর সাথে বসন্তের আগমনেই যেন সতেজতা পায় বাঙালি হৃদয়।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত