ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

পেঁয়াজ ব্যাবহারে হবে টাক সমস্যার সমাধান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২২, ১৫:৫৮  
আপডেট :
 ২০ ডিসেম্বর ২০২২, ১৬:০২

পেঁয়াজ ব্যাবহারে হবে টাক সমস্যার সমাধান
টাক। ছবি: সংগৃহীত

বর্তমান প্রজন্মের সবচাইতে বড় সমস্যা মাথায় টাক ধরা। মেয়েদের থেকে এই সমস্যায় ছেলেদের বেশি ভোগান্তির শিকার হতে হয়। দূষণের প্রভাব, নানা কারণে কম বয়স থেকেই এখন চুল পড়ে যাচ্ছে অনেকের। সাধারণত চুল পড়ে যাওয়া এবং নতুন চুলের গজানো একটি চক্রাকার প্রক্রিয়া। একটা বয়সের পরে স্বাভাবিক ভাবেই চুলের বৃদ্ধি কমে যায়। কিন্তু অসময়ে চুল পড়ার হার চুল গজানোর চেয়ে বেড়ে গেলে কম বয়সেই চুল পাতলা হয়ে যেতে পারে।

এই সমস্যার প্রতিকারে কাজে আসতে পারে পেঁয়াজের মতো খুব সাধারণ একটি উপকরণ। পেঁয়াজের রসে আছে এমন উপাদান যা দিয়ে চুল পড়া রোধ করা এবং তার বৃদ্ধি সম্ভব। কিন্তু কী ভাবে লাগাবেন পেঁয়াজের রস, সে ব্যাপারে জেনে নেওয়া জরুরি।

পদ্ধতি

১। পেঁয়াজের রস সরাসরি লাগাতে পারেন মাথায়। যে জায়গা থেকে চুল উঠে যাচ্ছে সেই জায়গায় দিনে দু’বার করে রস লাগান। চাইলে ৩ চা চামচ রসের সঙ্গে দুই চা চামচ লেবুর রস মিশিয়ে নিতে পারেন। চুল ও মাথার তালুতে ভাল করে মাখিয়ে রাখুন সেই মিশ্রণ। সমস্যা থেকে মুক্তি মিলবে অচিরেই।

২। প্রথম পদ্ধতিতে অনেক সময় চুলে গন্ধ হয়ে যায়। সেই ঝামেলা থেকে বাঁচতে ছোট আকারের পেঁয়াজ দু-তিনটি টুকরো করে কেটে ব্লেন্ডারে দিয়ে পেস্ট বানিয়ে নিন। একটি পাত্রে সেই পেঁয়াজ বাটার সঙ্গে ১ কাপ নারকেল তেল মেশান। অল্প আঁচে খানিক ক্ষণ নেড়েচেড়ে নামিয়ে নিন। ঠাণ্ডা হলে কাচের শিশিতে তেলটুকু ছেঁকে নিন। ড্রপারের সাহায্যে পছন্দসই কোনও এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন কয়েক ফোঁটা। এতে তেল থেকে পেঁয়াজের উগ্র গন্ধ চলে যাবে। এই তেল নিয়ম করে মাথায় মাখুন।

৩। বাড়িতে অ্যালো ভেরা গাছ থাকলে তার শাঁস বার করে, ২ টেবিল চামচ অ্যালো ভেরা জেল ২ টেবিল চামচ পেঁয়াজের রস এক সঙ্গে মিশিয়ে নিন। তার পর সেই মিশ্রণ মাথার ত্বকে ভাল করে মাখিয়ে রাখুন অন্তত ১০ মিনিট। সব শেষে ধুয়ে নিন ভাল করে। শ্যাম্পুতেও যদি গন্ধ না যায়, তা হলে স্নান শেষে এক কাপ জলে অ্যাপল সিডার ভিনিগার দিয়ে চুল ধুয়ে নিলেই আর গন্ধ থাকবে না।

বাংলাদেশ জার্নাল/নুসরাত/জিকে

  • সর্বশেষ
  • পঠিত