ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

‘পঞ্চপাণ্ডব’ ছাড়া এই প্রথম

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২১, ১৩:০৮  
আপডেট :
 ০১ এপ্রিল ২০২১, ১৬:৪৩

‘পঞ্চপাণ্ডব’ ছাড়া এই প্রথম

নিউজিল্যান্ডে টানা হার চোটে দিশেহারা বাংলাদেশ। অকল্যান্ডে আজ টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে চোটে নেই নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ। মুশফিকের কাঁধের ইনজুরি। তামিম টি-টোয়েন্টি সিরিজ থেকে ছুটি নিয়ে দেশে ফিরেছেন। সাকিব আছেন আইপিএলে। মাশরাফি টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন আরও আগেই। শেষ টি-টোয়েন্টিতে তাই বাংলাদেশকে নামতে হচ্ছে এই পঞ্চপাণ্ডব ছাড়াই।

বাংলাদেশ ক্রিকেটকে দীর্ঘদিন সেবা দিয়ে যাওয়া এই পাঁচ ক্রিকেটার ছাড়া বাংলাদেশ সর্বশেষ ম্যাচ খেলেছে ২০০৬ সালের ২৮ ফেব্রুয়ারি। সেবার চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে প্রথম টেস্টে এই পাঁচ ক্রিকেটারের কেউ দলে ছিলেন না। তখন অবশ্য সাকিব, তামিম, মাহমুদউল্লাহদের আন্তর্জাতিক অভিষেক হয়নি।

বগুড়ায় ৮ মার্চ শুরু হওয়া পরের টেস্টে খেলেন মুশফিকুর রহিম। ১৫ বছর পর এই প্রথম ‘পঞ্চপাণ্ডব’দের ছাড়াই খেলতে নামছে বাংলাদেশ। এ সময়ের মধ্যে সব সংস্করণ মিলিয়ে ৪৪২ ম্যাচে পাঁচ সিনিয়র ক্রিকেটারের মধ্যে কেউ না কেউ দলে ছিলেন।

পঞ্চপাণ্ডবের যাত্রা শুরু হয়েছিল ২০০৭ সালের ১৮ সেপ্টেম্বর। জোহানেসবার্গে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ ও শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে একসঙ্গে যাত্রা শুরু করেছিলেন মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহ। এরপর তাদের উদ্দীপ্ত পারফরম্যান্সে এগিয়েছে দেশের ক্রিকেট। বাংলাদেশ ক্রিকেটের সেরা তারকারা একসঙ্গে খেলেছেন ১১১ ম্যাচ। এ সময়ে তাদের হাত ধরে জয় এসেছে ৫৪ ম্যাচে। ৫৩ ম্যাচে হার। ফল আসেনি ৪ ম্যাচে।

২০১৯ বিশ্বকাপে বাংলাদেশের শেষ ম্যাচ। লর্ডসে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। মাঠে নামার আগে লর্ডসের ঐতিহাসিক ব্যালকনিকে পেছনে রেখে অফিসিয়াল ফটোশুটে টিম বাংলাদেশ। কে জানতো, সেই ফটোশুটই বাংলাদেশের পঞ্চপাণ্ডবের শেষ ম্যাচ! এরপর মাশরাফি মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ একাধিকবার জাতীয় দলে খেলেছেন। কিন্তু একসঙ্গে তাদের পাওয়া যায়নি। এবার পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে নিউ জিল্যান্ডের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে তাদের কেউই নেই।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত