ঢাকা, বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮ আপডেট : ১ ঘন্টা আগে

প্রোটিয়ায় ধরাশায়ী ওয়েস্ট ইন্ডিজ

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৩ জুন ২০২১, ১৩:৩৪

প্রোটিয়ায় ধরাশায়ী ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক

সেন্ট লুসিয়া টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংস ও ৬৩ রানের ব্যবধানে হারালো ওয়েস্ট ইন্ডিজ। টেস্ট ইতিহাসে এটি ওয়েস্ট ইন্ডিজের ২০০তম হার। ইংল্যান্ড (৩০৮) ও অস্ট্রেলিয়ার (২২৬) পর তৃতীয় দল হিসেবে ২০০তম টেস্ট হার ক্যারিবীয়দের।

২০১৭ সালের পর বিদেশের মাটিতে প্রথম টেস্ট জিতে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। বিদেশের মাটিতে টানা নয় ম্যাচ হারের পর জয়ের দেখা পেল প্রোটিয়ারা। সর্বশেষ ২০১৭ সালে ট্রেন্ট ব্রিজ টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে জিতেছিলো দক্ষিণ আফ্রিকা।

দ্বিতীয় দিন শেষেই জয় দেখছিলো দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে ২২৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে দ্বিতীয় দিন শেষে ৪ উইকেটে ৮২ রান করেছিলো ওয়েস্ট ইন্ডিজ। ইনিংস হার এড়াতে বাকী ৪ উইকেটে আরও ১৪৩ রান করতে হতো ক্যারিবীয়দের।

তৃতীয় দিন বাকী ৬ উইকেটে ৮০ রানের বেশি করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদার তোপে ১৬২ রানে অলআউট হয় ক্যারিবীয়রা।

২১ রান নিয়ে শুরু করে ৬২ রান আউট হন রোস্টন চেজ। দলের পক্ষে সর্বোচ্চ রান তারই। পরের দিকে ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে না পারায় ইনিংস ব্যবধানেই হারতে হয় ওয়েস্ট ইন্ডিজকে।

রাবাদা ২০ ওভারে ৩৪ রানে ৫ উইকেট নেন। ৪৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ১০মবারের মত পাঁচ বা ততোধিক উইকেট নেন রাবাদা। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম। প্রথম ইনিংসে অপরাজিত ১৪১ রান করায় ম্যাচ সেরা দক্ষিণ আফ্রিকার ডি কক।

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ ৯৭ ও দক্ষিণ আফ্রিকা ৩২২ রান করেছিলো। আগামী ১৮ জুন একই ভেন্যুতে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত