ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮ আপডেট : ৪৬ মিনিট আগে

প্রকাশ : ১৫ জুলাই ২০২১, ২১:২১

প্রিন্ট

উদ্বোধন হলো ‘বাংলাদেশ ইয়ুথ স্কিল ফেস্ট’

উদ্বোধন হলো ‘বাংলাদেশ ইয়ুথ স্কিল ফেস্ট’
ছবি সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক

বিশ্বব্যাপী তরুণদের কর্মসংস্থান, কাজের সুযোগ সৃষ্টি এবং উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৪ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ১৫ জুলাইকে ওয়ার্ল্ড ইয়ুথ স্কিলস ডে হিসেবে ঘোষণা করা হয়। এরপর থেকে প্রতিবছর নানা আয়োজনের মধ্যে অনুষ্ঠিত হচ্ছে এ আয়োজন।

এবারের ওয়ার্ল্ড ইয়ুথ স্কিলস ডে উদযাপনের অংশ হিসেবে ইন্সপায়ারিং বাংলাদেশ আয়োজন করেছে বাংলাদেশ ইয়ুথ স্কিল ফেস্ট ২০২১। এ দিবসটির এবারকার প্রতিপাদ্য ‘মহামারী উত্তর যুব দক্ষতা বিষয়ে পূনর্ভাবনা’।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় ভার্চুয়ালি অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল।

এসময় প্রতিমন্ত্রী বলেন, তরুণদের এগিয়ে যেতে দক্ষতাবৃদ্ধির বিকল্প নেই। এই দক্ষতা শুধুমাত্র অল্প কিছু খাতে সীমাবদ্ধ রাখলে চলবে না। এটিকে ছড়িয়ে দিয়ে হবে ভবিষ্যতের সম্ভবনাময় অন্যান্য খাতেও।

যুবদের দক্ষতা উন্নয়নে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে দেশব্যাপী ৮৩ টি ট্রেডে আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণ কার্যক্রম চলমান রয়েছে। এ পর্যন্ত প্রায় ৬৪ লাখ যুব পুরুষ ও যুব মহিলাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং তাদের মধ্যে ২৩ লাখ আত্মকর্মসংস্থানে নিয়োজিত হয়েছে। প্রশিক্ষিত যুবদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সহজ শর্তে যুব ঋণ বিতরণ করা হচ্ছে। এছাড়াও ৮ম পর্বে দেশের নতুন ১০টি উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচি চলমান রয়েছে। ইতিমধ্যে ৭টি পর্বে ৩৭টি জেলার ১২৮টি উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচি বাস্তবায়িত হয়েছে। পর্যায়ক্রমে দেশের প্রতিটি উপজেলায় এ কর্মসূচি বাস্তবায়িত হবে।

প্রতিমন্ত্রী বলেন, আমরা যুব ব্যান্ড প্রতিষ্ঠার লক্ষ্যে যুব শপ, যুব কিচেন ও প্রসেসিং প্লান্ট স্থাপন করছি যা যুব উদ্যোক্তা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অনলাইন ভিত্তিক প্লাটফর্ম যুব পাইকারিসেল ডট কম যুবদের উৎপাদিত পণ্যে সরাসরি বাজারজাত করতে ব্যাপক ভূমিকা পালন করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য ড. মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশে নিযুক্ত জাপানী রাষ্ট্রদূত ইতো নওকি, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) প্রতিষ্ঠাতা সদস্য আজিম উদ্দিন আহমেদ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আতিকুল ইসলাম, ইন্সপায়ারিং বাংলাদেশের প্রতিষ্ঠাতা ইমরান ফাহাদ প্রমুখ।

দুইদিনব্যাপী সম্মেলনের সাতটি ওয়েবিনার সিরিজে যোগদান করবেন বিশ্বের বিভিন্ন দেশের বিশেষজ্ঞ বক্তারা। যারা আলোচনা তরুণদের দক্ষতা বৃদ্ধির নানা দিকগুলো নিয়ে আলোচনা করবেন।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত