ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮ আপডেট : ৩২ মিনিট আগে

প্রকাশ : ২০ জুলাই ২০২১, ১৭:২২

প্রিন্ট

বাংলাদেশকে জিম্বাবুয়ের চ্যালেঞ্জিং টার্গেট

বাংলাদেশকে জিম্বাবুয়ের চ্যালেঞ্জিং টার্গেট
সংগৃহীত ছবি।

স্পোর্টস ডেস্ক

জিম্বাবুয়ে বিপক্ষে ৫০তম জয়ের হাতছানি বাংলাদেশের সামনে। এমন মাইলফলকের ম্যাচে টস ভাগ্য ছিলো বাংলাদেশের পক্ষে। টস জিতে জিম্বাবুয়েকে আগে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারের আগে সবকয়টি উইকেট হারিয়ে ২৯৮ রানের চ্যালেঞ্জিং স্কোর করে স্বাগতিকরা। তাই বাংলাদেশকে জিততে হলে করতে হবে ২৯৯ রান।

মঙ্গলবার বাংলাদেশ সময় দুপুর দেড়টায় হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা দারুণ করে জিম্বাবুয়ে। দুই ওপেনার রেগিস চাকাবা ও তাদিওয়ানাশে মারুমানির সাবধানী ব্যাটিংয়ে দলের রান বাড়ছিল। তবে তাতে বাধ সাধেন সাকিব।

তাদিওয়ানাশে মারুমানি প্যাভিলিয়নে ফেরান এই অলরাউন্ডার। আউট হওয়ার আগে করেন ৮ রান। মারুমানি আউট হওয়ার পর ক্রিজে আসেন ব্রেন্ডন টেইলর। দ্বিতীয় উইকেটেও বেশ ভালো খেলছিল এই জুটি। তবে মাহমুদউল্লাহ রিয়াদের শর্ট বল মিড অন দিয়ে খেলতে গিয়ে তামিমের হাতে ধরা পড়েন টেইলর। আউট হওয়ার আগে ৩৯ বলে ২৮ রান করেন এই ব্যাটসম্যান।

এরপর তৃতীয় উইকেট জুটিতে চাকাবা ও মায়ার্সের ব্যাটিং নৈপূন্যে এগুচ্ছিলো স্বাগতিক জিম্বাবুয়ে। কিন্তু মাহমুদউল্লাহ রিয়াদের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফিরে যায় ডিয়ন মায়ার্স। আউট হওয়ার আগে এই ব্যাটসম্যান করেন ৩৮ বলে ৩৪ রান। মায়ার্স যখন সাজঘরে ফিরে যায় তখন ক্রিজে আসেন ওয়েসলি মাধেভেরে। তবে ক্রিজে এসে থিতু হতে পারেনি এই ব্যাটসম্যান।

মোস্তাফিজের বলে সাকিবে হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথে হাঁটেন তিনি। আউট হওয়ার আগে করেন ৪ বলে মাত্র ৩ রান। বিপজ্জনক হয়ে ওঠা রেগিস চাকাবাকে আউট করেন ফাস্ট বোলার তাসকিন আহমেদ। তার ফুলার লেন্থ বল লেগ সাইডে ফ্লিক করতে চেয়েছিলেন চাকাবা।

কিন্তু বাড়তি গতিতে টাইমিং মেলাতে পারেননি। বাজে এক শটে শেষ প্রতিশ্রুতিশীল ইনিংস। ৯১ বলে ৮৪ রান করে চাকাবা ফেরেন সাজঘরে। রেগিস চাকাবাকে ৮৪ রানে ফিরিয়ে দেন তাসকিন আহমেদ। তবে সিকান্দার রাজা এবং রায়ান বার্ল সেই ধাক্কা সামলে নেন।

ষষ্ঠ উইকেটে এসে ৮০ বলে ১১২ রানের জুটি গড়েন সিকান্দার ও বার্ল। সিকান্দারকে মোসাদ্দেক হোসেনের ক্যাচ বানান মোস্তাফিজুর রহমান। ৫৪ বলে ৫৭ রান করেন ৩৫ বছর বয়সী এই ব্যাটসম্যান। এর কিছু পরেই রায়ান বার্ল আউট হয় ৪৩ বলে ৫৯ রান করে। শেষ দিকে আর কোন ব্যাটসম্যান উইক্টে দাঁড়াতে না পারলেও ২৯৮ রানের চ্যালেঞ্জিং স্কোর পায় জিম্বাবুয়ে।

সংক্ষিপ্ত স্কোর

জিম্বাবুয়ে: ২৯৮/১০ (৪৯.৩ ওভার) টার্গেট:২৯৯

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, কাজী নুরুর হাসান সোহান, সাইফ উদ্দিন, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে একাদশ: ব্রেন্ডন টেইলর (অধিনায়ক), সিকান্দার রাজা, রেগিস চাকাবা, টেন্ডাই চাতারা, লুক জংওয়ে, ওয়েসলি মাধেভেরে, তিনেশে কামুনহুকম্বে, তাদিওয়ানাশে মারুমানি, ব্লেসিং মুজারাবানি, ডিয়ন মায়ার্স, রিচার্ড নাগারাবা।

বাংলাদেশ জার্নাল/আইএইচ/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত