ঢাকা, শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

ফের কুপোকাত অস্ট্রেলিয়া

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০৪ আগস্ট ২০২১, ২১:২৩  
আপডেট :
 ০৪ আগস্ট ২০২১, ২১:৩৫

ফের কুপোকাত অস্ট্রেলিয়া
স্পোর্টস ডেস্ক

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচটিতেও সহজ জয় পেয়েছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার দেয়া ১২২ রানের জবাবে ৫ উইকেট হারিয়ে ৯ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌছে যায় টাইগাররা। প্রথম ম্যাচে ২৩ রানে জয় পাওয়া বাংলাদেশ সিরিজে ২-০ তে এগিয়ে গেল।

বুধবার (৪ আগস্ট) মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতেটস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১২১ রান করে ক্যাঙ্গারুরা। জবাবে মামুলি এই লক্ষ্য তাড়া করতে নেমে আফিফ ও সোহানের ব্যাটিং নৈপুণ্যে নির্ধারিত ২০ ওভারের আগে ৫ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করতে পারেননি অস্ট্রেলিয়ার দুই ওপেনার অ্যালেক্স ক্যারি ও জশ ফিলিপে। ম্যাচের দ্বিতীয় ওভারেই শেখ মেহেদীর বলে প্যাভিলিয়নে ফিরে যান অ্যালেক্স ক্যারি। প্রথম ম্যাচেও ক্যারির উইকেট নিয়েছিলেন মেহেদী। আউট হওয়ার আগে এই ওপেনার করেন ১ বলে ১১ রান।

অজি শিবিরে দ্বিতীয় আঘাত হানেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। টাইগার এই পেসার সরাসরি বোল্ড করে সাজঘরে পাঠান জশ ফিলিপেকে। যার ফলে দলীয় ৩১ রানে ২ উইকেট হারিয়ে কিছুটা চাপে পরে অস্ট্রেলিয়া। তবে ক্রিজে এসে দলের রানের চাকা সচল করেন মিচেল মার্শ ও মোয়াসেস হেনরিকস।

ইনিংস বড় করতে ব্যর্থ হন হেনরিকস। সাকিবের বলে সরাসরি বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান মোয়াসেস হেনরিকস। আউট হওয়ার আগে এই ব্যাটসম্যান করেন ২৫ বলে ৩০ রান। এদিকে হেনরিকস আউট হলে দলের প্রয়োজনে স্কোড় বোর্ডে রান যোগ করতে থাকেন মিচেল মার্শ। হাফ সেঞ্চুরির দারপ্রন্তে থাকা এই ব্যাটসম্যানকে আউট করেন শরিফুল ইসলাম। প্যাভিলিয়নে ফেরার আগে তিনি করেন ৪২ বলে ৪৫ রান। ১৭ তম ওভারে মোস্তাফিজের জোরা আঘাতে ব্যাটিং বিপর্যয়ে পরে অস্ট্রোলিয়া। যার ফলে শেষ পর্যন্ত অজিরা স্কোর বোর্ডে যোগ করে ১২১ রান।

অজিদের দেওয়া ১২২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে টাইগারদের শুরুটাও খুব বেশী ভালো হয়নি। জিম্বাবুয়ে টি-টোয়েন্টি সিরিজের সেরা পারফর্মার সৌম্য সরকার অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও ব্যর্থ। প্রথম ম্যাচে ২ রান করা এই বাংলাদেশি ব্যাটসম্যান ডাক মারলেন। ম্যাচের তৃতীয় ওভারে মিচেল স্টার্কের কাছে বোল্ড হন তিনি। পরের ওভারে নাঈম শেখ ৯ রান করে জশ হ্যাজেলউডের বলে বোল্ড হন।

তবে সেই খান থেকে ভালো কিছুর আভাষ দিয়েছিলো সাকিব আল হাসান। কিন্তু ব্যট হাতে ব্যর্থ ছিলো সাকিব। অ্যান্ড্রু টাইয়ের বলে সরাসরি বোল্ড হয় তিনি। কিন্তু আউট হওয়ার আগে স্কোর বোর্ডে মূল্যবান ২৬ রান যোগ করে সাকিব। আর পরের ওভারে অ্যাস্টন অ্যাগারের তৃতীয় বলে ক্রিজে এসে ০ রানে বোল্ড হন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

দুজনকে পরপর হারিয়ে কিছুটা চাপে পরে বাংলাদেশ। সেই চাপ আরো বাড়িয়ে দিয়ে যায় শেখ মেহেদী। জাম্পার বলে এগিয়ে মারতে গিয়ে প্যাভিলিয়নে ফিরেন তিনি। জাম্পার আউটসাইড অফের বল ডাউন ড্য গ্রাউন্ডে এগিয়ে এসে কাভারের ওপর অঞ্চল দিয়ে মারতে চেয়েছিলেন; ব্যাটে বলে এক হয়নি। ওয়েড স্ট্যাম্পিং করতে ভুল করেননি। ২৪ বলে ২৩ রান আসে মেহেদীর ব্যাট থেকে।এরপর ক্রিজে এসে বাংলাদেশের হাল ধরে আফিফ হোসেন ও নুরুল হাসান সোহান। এই দুই ব্যাটসম্যানের ব্যাটিং নৈপুণ্যে জয় নিয়ে মাঠ ছাড়ে টাইগাররা।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ২০ ওভারে ১২১/৭ (ফিলিপি ১০, কেয়ারি ১১, মার্শ ৪৫, হেনরিকেস ৩০, ওয়েড ৪, টার্নার ৩, অ্যাগার ০, স্টার্ক ১৩*, টাই ৩*; মেহেদি ৩-০-১২-১, নাসুম ৪-০-২৯-০, সাকিব ৪-০-২২-১, মুস্তাফিজ ৪-০-২৩-৩, শরিফুল ৪-০-২৭-২, সৌম্য ১-০-৭-০)

বাংলাদেশ: ১৮.৪ ওভারে ১২৩/৫ (নাঈম ৯, সৌম্য ০, সাকিব ২৬, মেহেদি ২৩, মাহমুদউল্লাহ ০, আফিফ ৩৭*, সোহান ২২*; স্টার্ক ৩-০-২৮-১, হেইজেলউড ৩.৪-০-২১-১, অ্যাগার ৪-০-১৭-১, জ্যাম্পা ৪-০-২৪-১, টাই ৩-০-২৭-১, মার্শ ১-০-৬-০)

বাংলাদেশ জার্নাল/আইএইচ/ বিএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত