ঢাকা, শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১ কার্তিক ১৪২৮ আপডেট : ১ মিনিট আগে

ব্যর্থতার কারণেই জেমির স্থলে অস্কার

  ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২১, ২২:০৬

ব্যর্থতার কারণেই জেমির স্থলে অস্কার
অস্কার ব্রুজন ও জেমি ডে
ক্রীড়া প্রতিবেদক

অনেক আহ্লাদ করে জেমি ডেকে ইংল্যান্ড থেকে কোচ করে নিয়ে এসেছিলেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। গত বছর আগস্টে তার সঙ্গে নতুন করে দুই বছরের চুক্তিও করেছিল জাতীয় দল কমিটি। কিন্তু এক বছর বাকি থাকতেই কোচের পদ থেকে ব্রিটিশ কোচ জেমিকে অব্যাহতি দিল বাফুফে। তার জায়গায় আনা হয়েছে বসুন্ধরা কিংসের সফল স্প্যানিশ কোচ অস্কার ব্রুজনকে। শুক্রবার বাফুফেতে সভা করে এই সিদ্ধান্ত নেয় কমিটি।

এদিকে জেমি ডের পারফরম্যান্স নিয়ে সমালোচনা হচ্ছিল ঢের। বিশেষ করে নেপাল ও কিরগিজস্তান সফরের পর থেকে সমালোচনা আরও বাড়তে থাকে। ৪১ বছর বয়সী ডের অধীনে এখন পর্যন্ত বাংলাদেশ খেলেছে ২৯ ম্যাচ। এর মধ্যে ৯টিতে জিতেছে। ড্র করেছে ৫টি এবং হেরেছে ১৫টিতে।

এছাড়া গত সাফে (২০১৮ সালে) ঘরের মাঠে জেমি ডের অধীনে দুটি ম্যাচ জিতলেও গ্রুপ পর্ব পেরোতে পারেনি বাংলাদেশ। যদিও ২০১৮ সালে ইন্দোনেশিয়ায় এই ব্রিটিশ কোচের অধীনেই প্রথমবারের মতো এশিয়ান গেমস ফুটবলের দ্বিতীয় রাউন্ডে উঠেছিল বাংলাদেশ।

তবে জানা গছে, জেমি ডের বিদায় নিশ্চিত-এখনই বলা যাচ্ছে না। তার ভাগ্য ঝুলে থাকবে অস্কার ব্রুজনের সফলতা ও ব্যর্থতার উপরে।

অস্কার ব্রুজন বসুন্ধরা কিংসের একজন সফল কোচ। ঘরোয়া পর্যায়ে সফল হলেও এএফসি কাপে মালদ্বীপেই ব্যর্থ হয়ে ফিরেছেন কিছু দিন আগে। আবার সেই অস্কারকে কোচ করা প্রসঙ্গে নাবিলের কথা, গত দুই থেকে তিন বছরে সে আমাদের ঘরোয়া পর্যায়ে সবচেয়ে সফল কোচ। জাতীয় দলের অধিকাংশ খেলোয়াড় তার ক্লাবের। বিচার বিবেচনা করেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।

অস্কার আগামী দুই মাস মালদ্বীপে জাতীয় দলের সাফ টুর্নামেন্ট, অক্টোবরে কুয়েতে এএফসি অনুর্ধ্ব ২৩ চ্যাম্পিয়নশীপের বাছাই ও নভেম্বরে শ্রীলংকায় চার জাতি (মালদ্বীপ, সিঙ্গার আইল্যান্ড, শ্রীলঙ্কা ও বাংলাদেশ) টুর্নামেন্টে বাংলাদেশের কোচ হিসেবে থাকবেন। অস্কারের চুক্তি বসুন্ধরার সঙ্গে চলতি বছর ডিসেম্বর পর্যন্ত। ডিসেম্বরে ঘরোয়া লিগ শুরু হতে পারে। বসুন্ধরার সঙ্গে আলোচনা করেই অস্কারকে জাতীয় দলের কোচ হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে বলে জানিয়েছেন নাবিল আহমেদ।

এদিকে জেমি ডের সঙ্গে বাফুফের চুক্তি আরও প্রায় এক বছর রয়েছে। চুক্তি থাকায় জেমি ডেকে সরাসরি বাদ বা বরখাস্ত বলছে না তারা। এ বিষয়ে কাজী নাবিল বলেন, আগামী দুই মাস জেমি জাতীয় দলের সঙ্গে টাচে থাকবেন না। এরপর আমরা তার ব্যাপারে সিদ্ধান্ত নেব।

বাংলাদেশ জার্নাল/আইএইচ/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত