ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

সবাইকে পেছনে ফেলে শীর্ষে সাকিব

  ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২১, ১৯:৩৪  
আপডেট :
 ২৪ অক্টোবর ২০২১, ১৯:৫৮

সবাইকে পেছনে ফেলে শীর্ষে সাকিব

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে রেকর্ডের দারপ্রান্তে ছিলো বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। রেকর্ড করতে সাকিবের প্রয়োজন ছিলো ১০ উইকেট। তবে বাছাই পর্বের তিন ম্যাচেই সেই রেকর্ডের খাতা প্রায় পূর্ণ করে ফেলেন সাকিব আল হাসান। তবে শ্রীলঙ্কার বিপক্ষে ২ উইকেট নিয়ে এখন সবার চাইতে এগিয়ে সাকিব।

স্কটল্যান্ড, ওমান এবং পাপুয়া নিউগিনিসহ তিন ম্যাচে ৯ উইকেট তুলে নিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয়। তবু বাকি ছিলো ১টি উইকেট। সেই উইকেটের দেখা পেলো সুপার টুয়েলভের শ্রীলঙ্কার বিপক্ষে। এই ম্যাচে সাকিব ২ উইকেট শিকার করায় তার উইকেট সংখ্যা দাঁড়ালো ৪১।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সাকিব আল হাসান এখন পর্যন্ত বাংলাদেশ ৭টি আসর অংশ নিয়েছেন। গত ৬ আসরে সাকিবের উইকেট সংখ্যা ছিলো ৩০টি। এই ৩০ উইকেট শিকার করে বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় সাকিব ছিলেন ৬ নম্বরে। তবে সেখান থেকে এক লাফে মাত্র ৫ ম্যাচে সাকিব চলে এলেন শীর্ষে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সাকিবের চেয়ে এক ধাপ নিচে ৩৯টি উইকেট শিকার করে এই তালিকার দ্বিতীয় স্থানে অবস্থান করছেন পাকিস্তানের সাবেক তারকা অলরাউন্ডার শহিদ আফ্রিদি। তবে আফ্রিদি ৩৪ ইনিংসে উইকেট নিয়েছে ৩৯টি সেখানে সাকিব ইনিংস খেলেছেন ২৮টি। এছাড়া ইকোনমি এবং গড়েও আফ্রিদির চেয়ে এগিয়ে সাকিব।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে সাকিব উইকেট নেন ২টি। নিজদের দ্বিতীয় ম্যাচে ওমানের বিপক্ষে নেন ৩ উইকেটে। বাছাই পর্বের তৃতীয় এবং শেষ ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে ৪ ওভার বল করে সাকিবের সংগ্রহ ৪ উইকেট।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি

সাকিব আল হাসান - ২৮ ইনিংসে উইকেট সংখ্যা ৪১টি, সেরা বোলিং ফিগার ৪/৯

শহিদ আফ্রিদি - ৩৪ ইনিংসে উইকেট সংখ্যা ৩৯টি , সেরা বোলিং ফিগার ৪/১১

লাসিথ মালিঙ্গা - ৩১ ইনিংসে উইকেট সংখ্যা ৩৮টি , সেরা বোলিং ফিগার ৫/৩১

সাইদ আজমল - ২৩ ম্যাচে উইকেট সংখ্যা ৩৬টি , সেরা বোলিং ফিগার ৪/১৯

অজন্থা মেন্ডিস - ২১ ম্যাচে উইকেট সংখ্যা ৩৫টি , সেরা বোলিং ফিগার ৬/৮

বাংলাদেশ জার্নাল/আইএইচ/এমএম

  • সর্বশেষ
  • পঠিত