ঢাকা, রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

ইংল্যান্ডের সঙ্গে টাইগারদের বড় ব্যবধানে হার

  ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২১, ১৫:৪২  
আপডেট :
 ২৭ অক্টোবর ২০২১, ১৯:১১

ইংল্যান্ডের সঙ্গে টাইগারদের বড় ব্যবধানে হার
দুই ওপেনার- নাইম ও লিটন। ছবি: বিসিবি
ক্রীড়া প্রতিবেদক

প্রথমে ব্যাট করতে নেমে ১২৪ রানের মামুলি লক্ষ্য দিয়েছিল টাইগাররা। জবাবে ব্যাটিংয়ে নেমে মাত্র দুই উইকেটের বিনিময়ে ৩৬ বল বাকি থাকতে লক্ষ্য ছাড়িয়ে যায় ইংল্যান্ড।

ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৬১ রান করেছেন উদ্বোধনী ব্যাটার জেসন রয়। তিনি ৩৮ বল খরচ করেন। তার উইকেটটি নিয়েছেন শরিফুল ইসলাম। বাটলার ১৮ বলে ১৮ রান করে আউট হন।

প্রথম আঘাত নাসুমের, সাজঘরে বাটলার

পঞ্চম ওভারে ইংল্যান্ড শিবিরে প্রথম আঘাত হানলো বাংলাদেশ। নাসুম আহমেদ উদ্বোধনী ব্যাটার জস বাটলারকে সাজঘরে ফেরান। বাটলার ১৮ বলে ১৮ রান করেন।

ইংল্যান্ডকে মামুলি লক্ষ্য দিলো বাংলাদেশ

ইংল্যান্ডকে ১২৫ রানের মামুলি লক্ষ্য দিয়েছে বাংলাদেশ দল। প্রথমবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই দলের সাক্ষাতে শুরুতে ব্যাটিং করে ৯ উইকেটে ১২৪ রান করে টাইগাররা।

এর আগে দলীয় ৯৮ রানে বাংলাদেশের ৭ উইকেট পড়ে যায়। পরে নূরুল হাসান ও মেহদি হাসানের ব্যাটে ভর করে ১২৪ রানে পৌঁছায় বাংলাদেশের স্কোর।

এক বল বাকি থাকতে আউট হয়ে যান নূরুল। এক বল খেলতে মাঠে নামেন মোস্তাফিজুর রহমান। ওই বলে বোল্ট হয়ে যান তিনি।

দলীয় স্কোর ১০০ না ছুঁতেই ৭ ব্যাটার সাজঘরে

দলীয় স্কোর ১০০ না ছুঁতেই বাংলাদেশ দলের ৭ ব্যাটার সাজঘরে ফিরে গেছেন। অধিনায়ক মাহমুদউল্লাহ ২৪ বলে ১৯ রান করে আউট হয়ে যান। তিনি ব্যাটিংয়ে থাকাকালে রান আউটের ফাঁদে পড়েন আফিফ হোসেন।

পরে মেহদি হাসান আউট হন ১১ রানে। তিনি ১০ বল খরচ করেছেন। তার উইকেটটি তুলে নেন মিলস।

ফিরলেন মুশফিকও, দিশেহারা বাংলাদেশ

অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিমও সাজঘরে ফিরে গেছেন। এর আগে তিনি করেছেন ৩০ বলে ২৯ রান। ল্যাভিংস্টোনের একটি বল সুইপ করতে গিয়ে আউট হন তিনি।

তার পরিবর্তে মাঠে নামেন আফিফ হোসেন। তিনি মাহমুদউল্লাহকে সঙ্গ দেবেন।

লিটন-নাঈম ও সাবিককে হারিয়ে চাপে বাংলাদেশ

ব্যর্থতা পিছুই ছাড়াছে না লিটন দাসের। আজও ব্যাট হাতে ব্যর্থতার পরিচয় দিয়ে প্যাভিলিয়নে ফিরে গেছেন লিটন কুমার দাস। পরপর দুই বাউন্ডারি মেরে রানের খাতা খুলেন তিনি।

কিন্তু ইনিংস বড় করতে পারলো না। মঈন আলীর বলে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন লিটন। আউট হওয়ার আগে তিনি করেন ৮ বলে ৯ রান। লিটনের পর পরই আউট হয় আরেক ওপেনার নাঈম শেখ। নাঈমের ব্যাট থেকে আসে ৭ বলে ৫ রান।

পরে সাকিব আল হাসানও আউট হয়ে যান। তিনি ওকসের বলে আদিল রশিদের হাতে ক্যাচ দেন। সাকিব ৭ বলে ৪ রান করেন।

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যেতে হলে ইংল্যান্ডের বিপক্ষে জয়ের কোন বিকল্প নেই বাংলাদেশের। এমন সমীকরণের ম্যাচে মঙ্গলবার আবু ধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে ইয়ন মরগানের দলের বিপক্ষে মাঠে নামবে মাহমুদউল্লাহর দল। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হয় বিকেল ৪টায়।

ইতোমধ্যে টস সম্পন্ন হয়েছে। আজকের ম্যাচেও টসভাগ্য ছিল বাংলাদেশের পক্ষে। টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন মাহামুদউল্লাহ রিয়াদ। এই ম্যাচে বাংলাদেশ একাদশে একটি পরিবর্তন এনেছে টিম ম্যানেজমেন্ট। ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে আগেই ছিটকে গেছেন ফাস্ট বোলার সাইফউদ্দিন। তার জায়গায় একাদশে সুযোগ পেয়েছেন শরিফুল ইসলাম।

টি-টোয়েন্টিতে আগে কখনও ইংল্যান্ডের বিপক্ষে খেলেনি টাইগাররা। ১৫ বছরে টি-টোয়েন্টি ইতিহাসে ১১৬টি ম্যাচ খেলেছে বাংলাদেশ ক্রিকেট দল। কিন্তু কখনোই সংক্ষিপ্ত ভার্সনে ইংল্যান্ডের বিপক্ষে খেলা হয়নি টাইগারদের।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন ভালো হয়নি বাংলাদেশের। সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জিততে পারেনি লাল-সবুজ প্রতিনিধিরা।

বাংলাদেশ একাদশ: নাঈম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, শেখ মাহেদী হাসান, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

বাংলাদেশ জার্নাল/ আইএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত