ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে

কমনওয়েলথ গেমসের স্বপ্নভঙ্গ মেয়েদের

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২২, ১৪:৩৫

কমনওয়েলথ গেমসের স্বপ্নভঙ্গ মেয়েদের
ছবি- আইসিসি
স্পোর্টস ডেস্ক

কমনওয়েলথ গেমস নারী ক্রিকেটের মূল পর্বে খেলার স্বপ্ন আর পূরণ হলো না বাংলাদেশ নারী ক্রিকেট দলের। কুয়ালালামপুরে বাছাইপর্বের শেষ ম্যাচে আজ শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ হেরে গেছে ২২ রানে। মূল পর্বে খেলতে হলে এই ম্যাচ জিততে হতো বাংলাদেশকে।

আগের তিন ম্যাচে মালয়েশিয়া, কেনিয়ার পর স্কটল্যান্ডের বিপক্ষে জেতার পর কমনওয়েলথ গেমসের নারী ক্রিকেটের মূল পর্বে যাওয়ার স্বপ্নের পালে হাওয়া লাগিয়েছিলো নিগার, রুমানা, আজমিনরা। স্বপ্ন পূরণের জন্য আজ শেষ ধাপে শ্রীলঙ্কার সাথে জিততেই হতো বাংলাদেশকে। কিন্তু অঘোষিত এই ফাইনালেই হেরে গেলো বাংলার মেয়েরা।

আজ সকালে কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভালে টসে হেরে ফিল্ডিংয়ে নামে বাংলাদেশের মেয়েরা। মাত্র ১৪ রানে শ্রীলংকা তাদের প্রথম উইকেট হারালেও সেখান থেকেই আক্রমণ শুরু করেন দলের অধিনায়ক ওপেনার চামারি আত্তাপাত্তু। তার খেলা ২৫ বলে ৪৮ রানের ঝড়ো ইনিংসেই শ্রীলংকা বড় সংগ্রহের দিকে এগিয়ে যায়। এরপর হারশিতা মাধবীর ২২ বলে ১৯, নীলাক্ষ্মী সিলভার ২৫ বলে ২৮ এবং আনুশকা সঞ্জীবনীর ১৬ বলে অপরাজিত ২০ রানে ভর করে নির্দারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৩৬ রান করে শ্রীলংকা।

১৩৭ রানের লক্ষ্যটা বাংলাদেশের মেয়েদের জন্য একটু বড়ই হয়ে গিয়েছিলো বলা যায়। বাছাইপর্বের আগের তিন ম্যাচে বাংলাদেশের সর্বোচ্চ ইনিংস যে ১২৫ রানের। আর বাকি দুই ম্যাচে টার্গেট নিয়ে খেলে কোনো ম্যাচেই ১০০ রানও পেরোতে হয়নি বাংলাদেশকে।

নিজেদের জন্য কঠিন এই লক্ষ্যে ব্যাটিং করতে নেমে খুব খারাপও করেনি বাংলাদেশের ব্যাটাররা। সবাইই দায়িত্ব নিয়ে খেলার চেষ্টা করেছেন। ওপেনার শামীমা সুলতানা মাত্র ৬ রান করে বিদায় নিলেও মুরশিদা খাতুনের ৩৬, ফারজানা হকের ৩৩ আর অধিনায়ক নিগার সুলতানার ২০ রানে বেশ ভালোই এগিয়ে যাচ্ছিলো বাংলাদেশ। কিন্তু এখানেও দৃশ্যপটে শ্রীলংকার অধিনায়ক চামারি আত্তাপাত্তু। নিজের ৪ ওভারে মাত্র ১৭ রান দিয়েই তুলে নেন ৩ উইকেট। ১৩৭ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নামা বাংলাদেশের মেয়েরা নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে সংগ্রহ করতে পারে ১১৪ রান।

এই ম্যাচে অসাধারণ পারফরম্যান্সে ম্যাচসেরার পাশাপাশি সিরিজ সেরার পুরষ্কারও জিতে নিয়েছেন লংকান অধিনায়ক চামারি আত্তাপাত্তু।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত