ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ‘৫ হাজারি’ ক্লাবে মুশফিক

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৮ মে ২০২২, ১২:০৯

প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ‘৫ হাজারি’ ক্লাবে মুশফিক
ছবি- ইএসপিএন ক্রিকইনফো

মাইলফলকটা হয়তো আগেই ছুঁতে ফেলতেন তামিম ইকবাল। গতকাল চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে ব্যক্তিগত ৮৫ রানে থাকার সময়েই মুশফিকুর রহিমকে টপকে টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক হন তামিম। ক্রিজে থাকলে হয়তো পাঁচ হাজার রানের কৌটাটা আগেই ছুঁয়ে ফেলতে পাতেন তিনি। তবে তামিমের ক্র্যাম্প করে আহত অবসর হওয়ায় সুযোগ পেয়ে যান মুশফিকুর রহিম। আর সুযোগ পেয়েই যেন তা দুহাতে লুফে নিলেন মি. ডিপেন্ডেবল।

প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে লাল বলের ক্রিকেটে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন মুশফিকুর রহিম। সাগরিকায় শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টের চতুর্থ দিনের প্রথম সেশনে ব্যক্তিগত ৬৮ রানের সময়ই রেকর্ডে নাম লেখান অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

টেস্ট ক্যারিয়ারের পঞ্চম বছরে এসে ২০১০ সালে এক হাজার রান করেন মুশফিক। ইংল্যান্ডের বিপক্ষে এই চট্টলাতেই প্রথম ইনিংসে ৭৯ রানের পর দ্বিতীয় ইনিংসে ৯৫ রান করে এক হাজার রান পূরণ করেন তিনি। প্রথম এক হাজার রান করতে মুশফিকের লেগেছিলো ৩৯ ইনিংস। এরপর থেকে অবশ্য অদ্ভুত আরেক রেকর্ড করেছেন তিনি। এক থেকে দুই, দুই থেকে তিন ও তিন থেকে চার- মুশফিক প্রতিটি হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন ২৮ ইনিংসে।

আজ দেশের ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে মুশফিক চার থেকে পাঁচ হাজারের ক্লাবে পৌছালেন ২৬ ইনিংস খেলে। আগের সবগুলোর চেয়ে যা কম।

এদিকে টেস্টে পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁতে তামিম ইকবালের প্রয়োজন আর মাত্র ১৯ রান। গতকাল সেইদিকেই যেন এগোচ্ছিলেন চট্টলার ঘরের ছেলে। টেস্টে সর্বোচ্চ রানের রেকর্ডে মুশফিককে পেছনে ফেলে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নেন তামিম। তবে ১৩৩ রানে থাকা অবস্থায় ক্র্যাম্পের কারণে রিটায়ার্ড হার্ট হয়ে বিশ্রামে যান তিনি। ১৫২ রান পর্যন্ত করতে পারলেই প্রথম বাংলাদেশি হিসেবে এই কীর্তি গড়তে পারতেন তিনি।

তবে সকালে যেই মুশফিককে তিনি পেছনে ফেলেছিলেন টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের তালিকায়, সেই মুশফিকই দুর্দান্ত এক ইনিংসে সর্বোচ্চ রান সংগ্রাহকের সিংহাসন তো ফিরে পেয়েছেনই এবং প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে পাঁচ হাজার রানের কীর্তি গড়ে ফেলেছেন তিনি।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত