ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

আইপিএল প্লে-অফ

প্রথম কোয়ালিফায়ারে মাঠে নামছে গুজরাট-রাজস্থান

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৪ মে ২০২২, ০৮:৪৩

প্রথম কোয়ালিফায়ারে মাঠে নামছে গুজরাট-রাজস্থান
ছবি- সংগৃহীত

আজ থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্লে-অফের জমজমাট লড়াই। প্লে-অফের প্রথম কোয়ালিফায়ারে আজ গুজরাট টাইটান্সের মুখোমুখি হবে রাজস্থান রয়্যালস। কলকাতার বিখ্যাত ইডেন গার্ডেনসে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়।

এই ম্যাচের বিজয়ী দল সরাসরি চলে যাবে এবারের আসরের ফাইনালে। অন্যদিকে এই ম্যাচে হেরে যাওয়া দলের সামনেও সুযোগ থাকবে ফাইনালে যাওয়ার। এলিমিনেটরে বিজয়ী দলের সঙ্গে আরেকটি ম্যাচ খেলার সুযোগ পাবে তারা।

এবার নিজেদের প্রথম আসরেই বাজিমাত করেছে আইপিএলের নবাগত দুই দল গুজরাট টাইটান্স ও লক্ষ্মৌ সুপার জায়ান্টস। প্লে-অফ বাধা টপকাতে পারলে প্রথম আসরেই শিরোপা জয়ের সম্ভাবনা নবাগত দুই দলের সামনেই।

আজ প্রথম কোয়ালিফায়ারে রাজস্থান রয়্যালসের বিপক্ষে মাঠে নামবে গুজরাট। লিগ পর্বের ১৪ ম্যাচে ১০ জয় নিয়ে শীর্ষস্থানে থেকে সবার আগে প্লে-অফ নিশ্চিত করেছে হার্দিক পান্ডিয়ার নবাগত দলটি। দারুণ ছন্দে আছেন দলটির বিদেশি খেলোয়াড় ডেভিড মিলার। এই আসরে লিগ পর্বের ১০ ম্যাচ খেলে রান করেছেন ৩১৩। দক্ষিণ আফ্রিকান এই ব্যাটসম্যানের স্ট্রাইক রেট প্রায় ১৪০ এর কৌটায়।

অন্যদিকে বোলিংয়ে টাইটান্সদের বড় ভরসা আফগান লেগ স্পিনার রশিদ খান। তিনি কবজির মোচড়ে একাই যেকোন সময়য় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন।

আজকের ম্যাচে গুজরাটের প্রতিপক্ষ রাজস্থান রয়্যালসও ছেড়ে কথা বলবে না একেবারেই। ২০০৮ সালে প্রথম আসরেই আইপিএল শিরোপা ঘরে তুলেছিল রাজস্থান। এরপর আর শিরোপার দেখা পায়নি তারা। এবার শিরোপা পুনরুদ্ধার করতে বদ্ধপরিকর সাঞ্জু স্যামসনের দল। লিগ পর্বের ১৪ ম্যাচে ৯ জয় আর খেলার ধরণ যেন স্পষ্টই বলে দেয় তাদের শিরোপা পুনরুদ্ধারের প্রতিজ্ঞার কথা।

রয়্যালসের হয়ে এবার অপ্রতিরোধ্য আর দুর্দান্ত এক আইপিএল সিজন কাটাচ্ছেন জস বাটলার। এখন পর্যন্ত এবারের আসরের সর্বোচ্চ রান এসেছে ত্রা ব্যাট থেকেই। তিন সেঞ্চুরিতে করেছেন ৬৩০ রান। গুজরাটের বাধা টপকাতে রাজস্থান আজ তাকিয়ে থাকবে বাটলারের ব্যাটের দিকেই।

রাজস্থানের বোলিং ভার সামলানোর দায়িত্ব ভরসার প্রতীক ইয়ুজবেন্দ্র চাহাল। গুরুত্বপূর্ণ সময়ে ব্রেক থ্রু এনে দিতে সিদ্ধহস্ত এই স্পিনারের ওপরেই আজ রাজস্থান অধিনায়ক ভরসা করে থাকবেন।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত