চট্টগ্রামের পর ঢাকাকেও সেঞ্চুরি দিয়ে রাঙালেন ম্যাথিউজ

প্রকাশ : ২৬ মে ২০২২, ১৩:৩৫ | অনলাইন সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

ছবি- ইএসপিএন ক্রিকইনফো

চট্টগ্রামে আগের টেস্টেই সেঞ্চুরি পেয়েছিলেন শ্রীলঙ্কার অভিজ্ঞ ব্যাটসম্যান সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ। শুধু সেঞ্চুরিই না, আর এক রান করতে পারলেই হয়ে যেত ডাবল সেঞ্চুরি। চট্টগ্রাম টেস্টের সেই এক রানের আক্ষেপ যেন ঢাকা টেস্টেও সেঞ্চুরি করেই মেটালেন ম্যাথিউজ।

মিরপুর টেস্টের চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে ২৭৪ বলের মোকাবেলায় তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন সাবেক এই লঙ্কান অধিনায়ক। টেস্ট ক্যারিয়ারে এটি তার ১৩ তম সেঞ্চুরি। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয়।

বাংলাদেশের বিপক্ষে এই সিরিজের আগে একটি সেঞ্চুরিও ছিল না ম্যাথিউজের। সেখানে চলতি সিরিজে টানা দুই ম্যাচেই দুই সেঞ্চুরি। নিজের অপূর্ণতা ঘোচানোর পাশাপাশি দুই ম্যাচেই বাংলাদেশকে উপহার দিলেন একরাশ তিক্ততা।

ম্যাথিউজের ক্যারিয়ারের সবচেয়ে ধীরগতির সেঞ্চুরি করলেন এই ঢাকা টেস্টেই। খালেদ আহমেদের বলে বাউন্ডারি মেরে ৮৮ থেকে ৯২ রান হয়ে গিয়েছিল তার। সেখান থেকেই সেঞ্চুরি করতে খেলেন আরও ৩৯টি বল। ইনিংসজুড়ে ৭ টি চারের পাশাপাশি মেরেছেন ২টি ছয়।

ম্যাথিউজের পাশাপাশি দিনেশ চান্দিমালও এগিয়ে যাচ্ছেন সেঞ্চুরির দিকেই। শেষ খবর পাওয়া পর্যন্ত ১৭৮ বলে ৯১ রান নিয়ে ক্রিজে আছেন অভিজ্ঞ এই লঙ্কান ব্যাটসম্যান।

শ্রীলঙ্কাও এই জুটিতে ভর করে এগিয়ে যাচ্ছ বড় লিডের দিকে। চতুর্থ দিন দ্বিতীয় সেশনেই ৪০০ রানের কৌটা পার করে ফেলেছে লঙ্কানরা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেটে ৪১১ রান তুলেছে স্কোরবোর্ডে। বাংলাদেশের প্রথম ইনিংসের ৩৬৫ ছাপিয়ে এখন তাদের লিড ৩৬ রানের।

বাংলাদেশ জার্নাল/এসএস