ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

ইরানের জালে প্রথমার্ধে গোল উৎসব ইংল্যান্ডের

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২১ নভেম্বর ২০২২, ২০:০৭

ইরানের জালে প্রথমার্ধে গোল উৎসব ইংল্যান্ডের
ছবি: সংগৃহীত

ফুটবল ইতিহাসে কাতার বিশ্বকাপে প্রথম দেখাতে ইরানের জালে প্রথমার্ধে গোল উৎসব করল রীতিমত ইংল্যান্ড। প্রথমার্ধে ৩-০ গোলের লিড নিয়েছে মাঠ ছেড়েছে ইংল্যান্ড। অ্যাটাকিং মিডফিল্ডার জুডে বেলিংহ্যামে, উইঙ্গার বুকোয়াকা সাকা ও রাহিম র্স্টালিং গোল করেছেন।

ম্যাচের শুরু থেকেই বেশ কয়েকবার গোলের সুযোগ পেয়েও হাতছাড়া করে ইংল্যান্ড। অবশেষ খেলার ৩৫ মিনিটে গোল করে দলকে এগিয়ে নেন বেলিংহ্যাম। দুরন্ত হেডে গোল করে দলকে এগিয়ে দেন ১৯ বছরের অ্যাটাকিং মিডফিল্ডার। লুক শ’র দারুণ এক ক্রস দেন। লাফিয়ে মাথা ছুঁইয়ে গোল দেন তিনি।

খেলার ৪৩ মিনিটে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন বুকাও সাকা। প্রথমার্ধের যোগ করা সময়ে ইংল্যান্ডের হয়ে তৃতীয় গোলটি করেন রহিম স্টার্লিং।

এর আগে ম্যাচের ১৯ মিনিটের মধ্যেই এক পরিবর্তন করতে হয়েছে ইরানকে। মূল গোলরক্ষক আলি রেজা বিয়ার্নভান্দের পরিবর্তে মাঠে নেমেছেন হোসেন হোসেইনি। ইরানের গোলরক্ষক মারাত্মক আঘাত পেয়ে মাঠ ছেড়ে উঠে যেতে বাধ্য হয়েছেন।

খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচের ৮ম মিনিটে ইংল্যান্ড ডানপ্রান্ত দিয়ে দারুণ এক আক্রমণ করে। ট্রিপিয়ের ফ্রি কিক থেকে ডান প্রান্তে হ্যারি কেইনকে বল দেন। সেখান থেকে দারুণ ক্রসে বল ইরানের ডি-বক্সে ঢুকান তিনি।

তবে সেই বলটি কেউই স্পর্শ করতে পারেনি। মাঝখান দিয়ে ইরানের গোলরক্ষক আলি রেজা ডিফেন্ডার হোসেনের সঙ্গে আঘাত পান। দীর্ঘক্ষণ শুশ্রুষা নিয়ে খেলার চেষ্টাও করেন তিনি। তবে ম্যাচের ১৯তম মিনিটে আর না পেরে মাঠ ছাড়েন ইরানের এই গোলরক্ষক।

সোমবার আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ‘বি’ ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হয় ইরান। শক্তি কিংবা বিশ্বমঞ্চে খেলার অভিজ্ঞতা, দুটোতেই এগিয়ে হ্যারি কেইনের দল।

ইরান একাদশ: আলিরেজা বেইরানবন্দ, সাদগে মহারামি, মোর্তেজা পৌরালিগাঞ্জি, জালাল হোসেইনি, মিলাদ মহাম্মেদি, আহমেদ নৌরালাহি, সইদ ইজাতোলাহি, এহসান হজসাফি, আলিরেজা জাহানবখস, মেহদি তারেমি এবং বাহিদ আমিরি। কোচ: কার্লোস কুইরোজ।

ইংল্যান্ড একাদশ: জর্ডন পিকফোর্ড, কাইরান ট্রিপিয়ার, হ্যারি ম্যাগুয়ের, জন স্টোনস, লুক শ, ডেক্লান রাইস, ফিল ফোডেন, জুড বেলিংহ্যাম, বুকাও সাকা, রহিম স্টার্লিং এবং হ্যারি কেন। কোচ: গ্যারি সাউথগেট।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত