ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

মারাদোনার প্রয়াণ দিবসে ঘুরে দাঁড়ানোর শপথ মেসিদের

  রবিউল ইসলাম

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২২, ২০:৪৩  
আপডেট :
 ২৫ নভেম্বর ২০২২, ২১:০৮

মারাদোনার প্রয়াণ দিবসে ঘুরে দাঁড়ানোর শপথ মেসিদের
মারাদোনার সাথে মেসি । ফাইল ছবি

ক্রিস্তিয়ানো রোনালদো পেরেছেন, নেইমারের ব্রাজিল পেরেছে। পারেনি লিওনেল মেসির আর্জেন্টিনা। সৌদি আরবের কাছে হারের পর চোখেমুখে শুধুই বিষণ্ণতা। সবকিছুই যেন স্রেফ করার জন্য করা। বৃহস্পতিবার মন খারাপ করা মেঘের রং আরও কালো হয়েছে। সেটাই স্বাভাবিক। শুক্রবার ২৫ নভেম্বর দিয়েগো আর্মান্দো মারাদোনার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী।

বেসা ভিস্তায় মাটির নীচে শুয়ে থাকা তার সৌধ ফুলে-ফুলে ঢেকে গিয়েছে বৃহস্পতিবার থেকেই। ২০২০ সালের ২৫ নভেম্বর গোটা বিশ্বকে কাঁদিয়ে বিদায় নিয়েছিলেন দিয়েগো মারাদোনা।

মারাদোনা আর নেই, বিশ্বাস করেন না আর্জেন্টিনীয়রা। তারা মনে করেন, ফুটবলের রাজপুত্র নিশ্চয়ই বিশ্বকাপে লিওনেল মেসিদের সাফল্য কামনায় প্রার্থনা করছেন। মরুর দেশ কাতারে ৩৬ বছর পরে আর্জেন্টিনা বিশ্বকাপ জিতলে জনসমক্ষে আসবেন!

বৃহস্পতিবার সকালে স্ত্রী ও সাত বছরের মেয়েকে নিয়ে ওয়াকিম সাইমন পেদ্রোসও জানিয়ে দিলেন, মারাদোনা আর নেই তা তিনি মানেন না। তিনি ফুলের সঙ্গে মেসির ছবি নিয়ে গিয়েছিলেন বেসা ভিস্তায়। আর্জেন্টিনা শেষ ষোলোয় উঠলে কাতারে যাবেন ঠিক করেছেন তিনি। কিন্তু প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে প্রিয় দলের হার দেখার পর থেকেই মানসিক ভাবে ভেঙে পড়েছেন।

বুয়েনোস আইরেস থেকে ফোনে ওয়াকিম বলছিলেন, দিয়েগো মারাদোনা আপনাদের কাছে প্রয়াত। আমরা তা মানি না। ঈশ্বরের মৃত্যু হয় না। দিয়েগোই আমাদের ঈশ্বর। তাই মারাদোনার শরণাপন্ন হয়েছিলাম।

মারাদোনার প্রয়ন দিবসে প্রতিকৃতি । ছবি: ইন্টারনেট

কী প্রার্থনা করলেন ফুটবল ঈশ্বরের কাছে? আবেগরুদ্ধ গলায় ওয়াকিম বললেন, মেক্সিকোতেই ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন করেছিলেন দিয়েগো। শনিবার সেই মেক্সিকো ম্যাচের উপরেই নির্ভর করছে আমাদের ভবিষ্যৎ। দিয়েগো চাইলেই আমরা জিতব। মেসির ছবি নিয়ে গিয়েছিলেন কেন? বললেন, মেসির জন্য আশীর্বাদ চাইতে!

বিদায়ের আতঙ্ক ছড়িয়ে পড়েছে আর্জেন্টিনা শিবিরেও। তাই মারাদোনার প্রয়াণ দিবসে অনুশীলনে লিওনেল স্কালোনির শীর্ষরা। মন খারাপের দিনে বাকিদের উদ্দীপ্ত করার দায়িত্ব যে ক্যাপ্টেন লিওর কাঁধেই। শনিবার লুসেইলে প্রতিপক্ষ মেক্সিকো। কিন্তু মেসির প্রতিপক্ষ এখন মারাদোনাই। কাতারে চ্যাম্পিয়ন হতে না পারলে বিশ্বকাপের পাশাপাশি দিয়েগোও তার কাছে স্রেফ অধরা মাধুরী হয়েই থাকবেন। শুধু মেসি নন, এই আর্জেন্টিনা দলের প্রত্যেকেই কাপ জিতে মারাদোনাকে তা উৎসর্গ করতে প্রস্তুত।

বৃহস্পতিবার বিকেলে কাতার বিশ্ববিদ্যালয়ের মাঠে মেসিরা অনুশীলন করলেন গোপনে। সংবাদমাধ্যমের প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আগেই জারি করেছিলেন কোচ লিওনেল স্কালোনি। এ দিন অনুশীলনের সময় বার করে দেন নিরাপত্তরক্ষীদেরও। থাকতে দেননি কোচিং দলের সদস্য ছাড়া আর কাউকেই। নাকি গোড়ালির সমস্যায় ভুগতে থাকা মেসি কী অবস্থায় রয়েছেন, তা কি গোপন রাখতে চান তিনি?

সৌদি আরবের বিরুদ্ধে পুরো ম্যাচ খেললেও আর্জেন্টিনা অধিনায়ক গোড়ালির সমস্যা এখনও দূর হয়নি বলে দাবি করছে তার দেশেরই সংবাদমাধ্যম। আর্জেন্টিনার এক সাংবাদিক বলছিলেন, স্কালোনি প্রবল চাপে রয়েছেন। এক দিকে মেসির গোড়ালির সমস্যা, অন্য দিকে রক্ষণের বেহাল অবস্থা। মেক্সিকো ম্যাচ আরও কঠিন হবে। সামান্য ভুল হলেই বিশ্বকাপ থেকে বিদায়নিশ্চিত হয়ে যাবে।

যদিও আর্জেন্টিনা টিম ম্যানেজমেন্টের এক সদস্য জানালেন, ২৫ নভেম্বর মারাদোনার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। ফুটবলের রাজপুত্রকে শ্রদ্ধা জানাতেই নাকি রুদ্ধদ্বার অনুশীলনের সিদ্ধান্ত নেন স্কালোনি! ফুটবলাররা শপথ নেবেন মেক্সিকোকে হারিয়ে ঘুরে দাঁড়ানোর।

মারাদোনা না থেকেও রয়ে গিয়েছেন আর্জেন্টিনা দলের সঙ্গে!

উল্লেখ্য, ‘সি’ গ্রুপে আর্জেন্টিনার দ্বিতীয় ম্যাচ ২৭ নভেম্বর মেক্সিকোর সাথে বাংলাদেশ সময় রাত ১টায়। গ্রুপ পর্বের শেষ ম্যাচ ১ ডিসেম্বর পোল্যান্ডের বিপক্ষে খেলবেন মেসিরা।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত