ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

লড়াই করেও ডাচদের সাথে ড্র করলো ইকুয়েডর

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২, ০০:১৯  
আপডেট :
 ২৬ নভেম্বর ২০২২, ০৩:৩১

লড়াই করেও ডাচদের সাথে ড্র করলো ইকুয়েডর
ডাচদের সাথে ড্র করলো ইকুয়েডর । ছবি: ইন্টারনেট
ক্রীড়া ডেস্ক

কাতার বিশ্বকাপে ‘এ’ গ্রুপের ম্যাচে খলিফা স্টেডিয়ামে শক্তিশালী নেদারল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছিল ইকুয়েডর। ডাচদেরকে ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত চাপে রেখেছিল ইকুয়েডর। ইউরোপের হট ফেবারিটরা কতটা অসহায় ছিল লাতিন আমেরিকার অপেক্ষাকৃত দুর্বল দলের বিপক্ষে সেটার সাক্ষী হয়েছে ফুটবল সমর্থকরা। নেদারল্যান্ড প্রথমার্ধে এগিয়ে থাকার পরও মাঠ ছাড়তে হয়েছে পয়েন্ট ভাগাভাগি করে।

নেদারল্যান্ড-ইকুয়েডর ম্যাচটি শেষ হয়েছে ১-১ গোলের সমতায়। ডাচদের হয়ে কোডি গাকপো লিড এনে দেয়ার পর ইকুয়েডরকে সমতায় ফেরান এনার ভ্যালেন্সিয়া।

পুরো ম্যাচে আধিপত্য করে খেলেছে ইকুয়েডর। গোলের উদ্দেশে তারা নিয়েছে ১৫টি শট। যার মধ্যে ৪টি ছিল অন টার্গেট। অন্যদিকে মাত্র ২টি শট নিয়েছে নেদারল্যান্ড। তাছাড়া বল দখল, পাস কোথাও ইকুয়েডরকে দমিয়ে রাখতে পারেনি ভার্জিল ফন ডাইকরা।

ম্যাচের প্রথমার্ধে বল দখল, পাস কিংবা শট সবদিক থেকে ডাচদের তুলনায় এগিয়ে ছিল ইকুয়েডর। প্রধমার্ধের যোগ করা সময়ে এস্তুপিনানের শটে সমতায় ফিরকে পারতো ইকুয়েডর। যদি ডি বক্সের বাইরে থেকে তার শট নেওয়ার আগে অফসাইড পজিশন থেকে সরে দাঁড়াতেন জ্যাকসন প্রোজো।

দ্বিতীয়ার্ধের কয়েক মিনিটের মধ্যেই সমতা ফিরিয়ে আনল ইকুয়েডর। এস্টুপিনান জোরালো শট করেন, সেই বল ফিরে এলে অধিনায়ক ভ্যালেন্সিয়া গোল করতে ভুল করেননি। এ নিয়ে বিশ্বকাপে তার গোলসংখ্যা ৩। এর আগে কাতারের বিপক্ষে তিনি জোড়া গোল করেন। এরপর প্লাতার শট পোস্টে না লাগলে এগিয়ে যেতে পারত লাতিন আমেরিকান দলটি। তাদের আরো একটি গোল অফ সাইডের কারণে বাতিল হয়।

দ্বিতীয় অধ্যায়ের শুরু থেকে ভ্যান গাল ডিপেকে নামিয়েছিলেন। কিন্তু তাকেও বোতলবন্দী করে ফেলল ইকুয়েডার ডিফেন্স। এই বিশ্বকাপের অন্যতম তরুণ দল ইকুয়েডর সেটা বোঝাই যাচ্ছিল তাদের দৌড় আর দৌড় দেখে। শেষ পর্যন্ত আর কেউ গোল করতে পারেনি। ম্যাচের সেরা ইকুয়েডর দলের এস্তুপিনান।

বিশ্বকাপ ‘এ’ গ্রুপের পয়েন্ট তালিকায় ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে সবার উপরে নেদারল্যান্ডস। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে ইকুয়েডর আছে তালিকার দ্বিতীয় স্থানে। আর তৃতীয় স্থানে থাকা সেনেগালের পয়েন্ট ৩। তবে ২ ম্যাচ থেকে কোনো পয়েন্ট পায়নি কাতার। ফলে এক ম্যাচ বাকি থাকতেই বিশ্বকাপ থেকে ছিটকে গেল আয়োজক দেশ কাতার।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত