ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচ রেফারি এক ইলেকট্রিশিয়ান

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২, ১৭:৫৩  
আপডেট :
 ২৬ নভেম্বর ২০২২, ১৮:০৩

আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচ রেফারি এক ইলেকট্রিশিয়ান
আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচ রেফারি ড্যানিয়েল ওরসাতো । ছবি: সংগৃহীত
ক্রীড়া ডেস্ক

‘ডু অর ডাই’ ম্যাচে মেক্সিকোর বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসির আর্জেন্টিনা। ‘সি’ গ্রুপের ম্যাচ ঘিরে দুই দলের সমর্থকদের উত্তেজনার কোনও কমতি নেই। কাতারের রাস্তায় দু’দিন আগে মারামারিতে জড়িয়েছে কোপা আমেরিকার দুই দেশের একদল সমর্থকরা। লুসাইল স্টেডিয়ামে ম্যাচের প্রতিটি ফুটবলার যেমন নজরে থাকবেন, তেমনই নজরে থাকবেন ম্যাচ রেফারিও। আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচে রেফারিং করবেন ইতালির ড্যানিয়েল ওরসাতো। তার রেফারিংয়ে আসার গল্পটা ভিন্নরকম।

ইতালিতে জন্ম নেয়া ড্যানিয়েল শৈশবে আলো নিয়ে অত্যন্ত আগ্রহী ছিলেন। কীভাবে আলো জ্বলে, তা নিয়ে রীতিমতো জল্পনা-কল্পনা করতেন। শৈশব থেকে তিনি ইলেকট্রিশিয়ান হওয়ার স্বপ্ন দেখতেন। পরবর্তীতে তিনি ইলেকট্রিশিয়ান হয়েছিলেনও। এর পর তার এক সহকর্মীর পরামর্শে ফুটবল রেফারি হওয়ার কোর্স করেন। তারপর ড্যানিয়েলের জীবন বদলে যায়।

৪৬ বছর বয়সী ড্যানিয়েল ওরসাতো ২০১০ সাল থেকে ফিফার হয়ে ম্যাচ রেফারির দায়িত্ব পালন করে আসছেন। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে ভিডিও সহকারী রেফারি (VAR) হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে লিসবনে ২০২০ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল পিএসজি এবং বায়ার্ন মিউনিখের মধ্যে অনুষ্ঠিত ম্যাচে দায়িত্বে ছিলেন। তবে কাতার বিশ্বকাপে প্রধার রেফারির দায়িত্বে এই প্রথম পালন করলেন ড্যানিয়েল। ২০২০ সালে ‘ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফুটবল হিস্ট্ররি অ্যান্ড স্ট্যাটিসটিক্সের’ পক্ষ থেকে সেরা রেফারির পুরস্কার পেয়েছিলেন ওরসাতো।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রেফারির দায়িত্ব পাওয়ার অনুভূতি নিয়ে ওরসাতো বলেন, আমি রেকোয়ারোতে যখন ট্রেনিংয়ে ছিলাম, তখন আমি উয়েফা মনোনীত রোসেটির কাছ থেকে একটি ভিডিও কল পেয়েছিলাম। তিনি আমাকে একটি প্রশ্ন করেছিলেন, আপনি কি অন্য খেলা খেলতে প্রস্তুত? বাড়ি ফিরে রীতিমতো কেঁদেছিলাম। আমার ছেলেমেয়েরা আমাকে ওই ভাবে কাঁদতে দেখে তখনই বুঝতে পেরেছিল যে, আমাকে উয়েফা ফাইনালের দায়িত্ব দেওয়া হয়েছে।

ড্যানিয়েল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের দায়িত্ব ভালো ভাবেই পালন করেছিলেন। কাতার বিশ্বকাপে তিনি নিজের দায়িত্ব পালন করছেন নিষ্ঠার সঙ্গে।

ফিফা বিশ্বকাপের ২২তম আসরের উদ্বোধনী ম্যাচে (কাতার বনাম ইকুয়েডর) রেফারির দায়িত্ব পালন করেছিলেন ইতালির ড্যানিয়েল ওরসাতো। এ বার মেসিদের ম্যাচের গুরুদায়িত্বও পেলেন তিনি। ওরসাতো এমন রেফারি হিসেবে পরিচিত, যিনি ভি-আরের উপর নির্ভর করতে পছন্দ করেন। ঠান্ডা, শান্ত স্বভাবের ওরসাতো মাঠে ৯০ মিনিটে কিন্তু অত্যন্ত কঠিন, কঠোর সিদ্ধান্ত নিয়ে থাকেন। যেমনটা তাকে আজও করতে হবে আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচে।

উল্লেখ্য, ‘সি’ গ্রুপের ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ মেক্সিকো। কাতারের লুসাইল স্টেডিয়ামে শনিবার বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত