ঢাকা, মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

বিশ্বকাপ ঘিরে বড় সুসংবাদ পেল বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২, ১৯:১৫  
আপডেট :
 ২৬ নভেম্বর ২০২২, ১৯:২৩

বিশ্বকাপ ঘিরে বড় সুসংবাদ পেল বাংলাদেশ
বাংলাদেশ ক্রিকেট দল । ছবি: সংগৃহীত
ক্রীড়া ডেস্ক

আইসিসির সুপার লিগে ভালো অবস্থানে থাকায় ভারতে অনুষ্ঠিত ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। ক্রিকেটের তিন ফরম্যাটের মধ্যে বাংলাদেশের সবচেয়ে বেশি সাফল্য ওয়ানডেতে।

ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলতে হলে সুপার লিগে শীর্ষ আটে থাকতে হতো বাংলাদেশকে। সেখানে ১৮ ম্যাচ শেষে বাংলাদেশ পয়েন্ট টেবিলের শীর্ষ পাঁচেই ছিল। ফলে বাংলাদেশের বিশ্বকাপে সরাসরি খেলার সম্ভাবনা ছিলই। সেখানে আফগানিস্তান শ্রীলঙ্কাকে ওয়ানডেতে হারানোতে দুই সিরিজ আগেই টাইগারদের সরাসরি খেলা নিশ্চিত হয়ে গেছে।

শুধু বাংলাদেশ নয়, ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত হয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান ও স্বাগতিক ভারতের। ভারত স্বাগতিক এবং সুপার লিগের শীর্ষে থাকায় সরাসরিই সুযোগ পাচ্ছে। এ ছাড়াও ইংল্যান্ড ১২৫ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। পরের চার দল অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, বাংলাদেশ ও পাকিস্তান; সবারই ঝুলিতে সমান ১২০ পয়েন্ট। শ্রেয়তর নেট রান রেটে অস্ট্রেলিয়া আপাতত আছে তিনে। এই ছয় দলকে টপকে যাওয়ার সুযোগ নেই তালিকার নিচের দিকে থাকা পাঁচ দলের।

সুপার লিগের নিয়মানুযায়ী, ২০২৩ বিশ্বকাপে স্বাগতিক ভারত তো সুযোগ পাবেই, তার সঙ্গে সেরা সাত দল (মোট ৮টি) সরাসরি যাবে বিশ্বকাপে। ১৩ দলের বাকি পাঁচ দল আনুষ্ঠানিক বাছাইপর্ব খেলবে নিচের স্তরের বাছাইপর্ব পেরিয়ে আসা আরও পাঁচ দলের সঙ্গে, ১০ দলের সেই বাছাইপর্ব থেকে ২ দল সুযোগ পাবে বিশ্বকাপে। ১৩ দলের সুপার লিগে প্রতিটি দল ২৪টি করে ম্যাচ খেলবে।

এদিকে সরাসরি খেলার জন্য আরও ন্যূনতম দুটি জায়গা খোলা রয়েছে। সেই জায়গাগুলোতে সুযোগ পাওয়ার জন্য লড়াই করছে দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা। তবে এরমধ্যে সবচেয়ে বেশি এগিয়ে আছে আফগানিস্তান। দলটি ১৩ ম্যাচেই ১১০ পয়েন্ট অর্জন করে নিয়েছে। তাদের সামনে রয়েছে আরও ১১ ম্যাচ।

এছাড়াও দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৫৯। তবে তাদের সামনে আছে ৮ ম্যাচ। শ্রীলঙ্কা ৬২ পয়েন্ট অর্জন করেছে। তাদের সামনে আছে আর মাত্র ৫ ম্যাচ। ওয়েস্ট ইন্ডিজ সবগুলো সিরিজ খেলে মোটে ৮৮ অর্জন করেছে। ক্যারিবীয়রা ভাগ্যের উপর তাকিয়ে থাকবে সরাসরি বিশ্বকাপে খেলার জন্য।

এদিকে সুপার লিগে আটের বাইরে থাকা পাঁচটি দলকে খেলতে হবে আইসিসির বাছাইপর্বের ম্যাচ। যেখানে আরও আছে আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে এবং নেদারল্যান্ডস। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে একটি দল ৩ ম্যাচের ৮টি ওয়ানডে সিরিজ খেলার সুযোগ পাচ্ছে। সেখানে জয়-পরাজয়ের উপরই এই তালিকা নির্ধারিত হয়েছে।

উল্লেখ্য, ২০২৩ সালের অক্টোবর-নভেম্বরে ভারতে হবে ওয়ানডে বিশ্বকাপের ত্রয়োদশ আসর। টুর্নামেন্টের ভেন্যু ও সূচি এখনও চূড়ান্ত হয়নি।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত