ঢাকা, বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

কানাডাকে ৪-১ গোলে হারিয়ে গ্রুপশীর্ষে ক্রোয়েশিয়া

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২২, ০০:২৩  
আপডেট :
 ২৮ নভেম্বর ২০২২, ০০:৩১

কানাডাকে ৪-১ গোলে হারিয়ে গ্রুপশীর্ষে ক্রোয়েশিয়া
কানাডাকে ৪-১ গোলে হারাল ক্রোয়েশিয়া । ছবি: ইন্টারনেট
ক্রীড়া ডেস্ক

কাতার বিশ্বকাপে ‘এফ’ গ্রুপের ম্যাচে খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে কানাডাকে ৪-১ গোলে হারাল রাশিয়া বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া। যেখানে ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোল করে এগিয়ে যায় কানাডা। বিশ্বকাপের ইতিহাসের কানাডার হয়ে গোল করে ইতিহাসেরে পাতায় নাম লেখান আলফানসো ডেভিস। ১৯৮৬ সালের পর এবারই প্রথম বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছিল কানাডা। তবে দ্বিতীয়বার বিশ্বকাপ খেলতে নেমেও গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল তারা।

এক গোল হজম করার পর ধীরে ধীরে ম্যাচে ফেরে গত বিশ্বকাপের রানার্সআপরা। প্রথমার্ধের শেষ ১০ মিনিটে রীতিমত আক্রমণের ঝ়ড় তোলে ক্রোটরা। প্রথম গোল করে দলকে সমতায় ফেরান অভিজ্ঞ আন্দ্রেজ ক্রামারিক। এরপর লিড নেওয়ার মরিয়া চেষ্টা করে লুকা মদ্রিচের দল। প্রথমার্ধের বাঁশি বাজার আগেই গোল করে দলকে এগিয়ে দেন মার্কো লিভাজা।

ম্যাচের শুরু থেকেই দুই দল আক্রমণাত্মক ফুটবল খেলে। ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোলের দেখা পায় কানাডা। ক্রস থেকে দুরন্ত হেডে গোল করে কানাডাকে এগিয়ে দেন আলফানসো ডেভিস। এরপর একের পর এক আক্রমণে কানাডার ডিফেন্সকে ব্যতিব্যস্ত করে তোলে ক্রোটরা। ম্যাচের ৩৬ মিনিটে আন্দ্রেজ ক্রামারিকের গোলে সমতায় ফেরে ক্রোয়েশিয়া। কানাডার রক্ষণের ভুলে জালে বল জড়িয়ে দেন তিনি।

এরপর ক্রোটদের লাগাতার আক্রমণে বারবার কানাডার ডিপ ডিফেন্সে ফাঁক ফোকর দেখা দিচ্ছিল। যার সুযোগ নিতে দেরি করেনি ক্রোয়েশিয়া। এরপর ম্যাচের ৪৪ মিনিটে ডিফেন্সের ভুলে কানাডার গোলকিপারকে ভেদ করতে কোনও ভুল করেননি মার্কো লিভাজা। প্রথমার্ধে ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ক্রোটরা।

বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধে ক্রোটদের হয়ে তৃতীয় তথা ম্যাচে নিজের দ্বিতীয় গোলটি পান ক্রামারিক। এরপর আর ক্রোয়েশিয়ার তিন পয়েন্ট হাতছাড়া হওয়ার কোনও সম্ভাবনাই ছিল না। দ্বিতীয়ার্ধের ইনজুরি টাইমে লোভরো মাজের কানাডার কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন।

নিজেদের প্রথম ম্যাচে মরক্কোর সাথে গোলশূন্য ড্র করেছিলো ক্রোয়েশিয়া। গ্রুপে ২টি করে ম্যাচ শেষে ৪ করে পয়েন্ট ক্রোয়েশিয়া ও মরক্কোর। গোল গড়ে এগিয়ে শীর্ষে ক্রোয়েশিয়া। ৩ পয়েন্ট আছে বেলজিয়ামের। প্রথম দুই ম্যাচ হেরে এখনও পয়েন্টের দেখা পায়নি কানাডা। এতে শেষ ষোলোর দৌড়ে টিকে আছে ক্রোয়েশিয়া, মরক্কো ও বেলজিয়াম তিন দলই।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত