ঢাকা, মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

চোট সারাতে নাসার প্রযুক্তি ব্যবহার করছেন নেইমার

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২২, ১৯:০৮

চোট সারাতে নাসার প্রযুক্তি ব্যবহার করছেন নেইমার
চোট সারাতে নাসার প্রযুক্তি ব্যবহার করছেন নেইমার । ছবি: ইন্টারনেট
ক্রীড়া ডেস্ক

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে চোট পেয়েছিলেন ব্রাজিলের ‘পোষ্টার বয়’ নেইমার। ম্যাচের ৮০ মিনিটের মাথায় ডান গোড়ালির চোটের কারণে মাঠ ছাড়তে হয় তাকে। ইনজুরির কারণে গ্রপপর্বের দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামতে পারছেন না তিনি। শুধু আজকের ম্যাচই নয়, ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামাও অনিশ্চিত তারকা এই ফুটবলারের।

শনিবার নিজের ইনস্টাগ্রামে চোটের একটি ছবিও শেয়ার করেন, যাতে দেখা গিয়েছিল ডান পায়ের গোড়ালিসহ পুরো পা ফুলে রয়েছে। যা খুব স্বাভাবিক ভাবেই ভক্তমনে উদ্বেগ জাগিয়েছিল। তবে চোট থেকে দ্রুত সেরে উঠতে মরিয়া তিনি। এই কারণে তিনি নাসার প্রযুক্তি ব্যবহার করছেন। ইনস্টাগ্রামে এক ছবি প্রকাশ করে নেইমার নিজেই সেটা জানিয়েছেন।

সার্বিয়ার সঙ্গে বিশ্বকাপের ম্যাচেই নেইমারের চোট যে গুরুতর তখনই বোঝা গিয়েছিল। বেঞ্চে বসে কাঁদতেও দেখা যায় তাকে। নেইমারের চোট নিঃসন্দেহে চাপ বাড়িয়েছিল ব্রাজিল শিবিরে। তবে এ বার সেলেকাও ফ্যানেদের সুখবর দিলেন তিনি।

ইনজুরি থেকে সেরে উঠার জন্য নেইমার যে প্রযুক্তি ব্যবহার করছে সেটির নাম ‘কমপ্রেশন বুট’। মূলত, দ্রুত পায়ের চোট সেরে ওঠার জন্য এই প্রযুক্তি ব্যবহার করা হয়। এই বুটে রয়েছে তিনটি ভিন্ন ম্যাসেজ প্রক্রিয়া যার মধ্যে রয়েছে পায়ের রক্ত সঞ্চালন সক্রিয় করে এবং মাংসপেশির ফোলা ও ব্যথা কমায়। দ্বিতীয়ত, পেশির ওপর চাপ থাকার ক্লান্তি কমায়, জমে থাকা ল্যাকটিক অ্যাসিড ও নরম টিস্যুর ব্যাধি দূর করে এবং তৃতীয়ত, হাড়ের সমস্যা সারিয়ে তোলে।

নাসার প্রযুক্তি ব্যবহারে নেইমারের পায়ের ফোলা কমতে শুরু করেছে। যা দলের জন্য এবং ভক্তদের জন্য বড় সুখবর। রোববার পায়ের ফোলা কমার ছবি দিয়ে নেইমার আবার লিখেছেন, দেখা যাক।

ব্রাজিল টিমের চিকিৎসক রদ্রিগো লাসমার বলেছিলেন, নেইমারের চোটের অবস্থা ৪৮ ঘণ্টা পরে পুরোপুরি বোঝা যাবে। দু’দিন যেতেই যেন ভরসা দিচ্ছে তার পা ফোলা কমার খবর। ব্রাজিল শিবিরেও কিছুটা স্বস্তির ছায়া।

ব্রাজিলের সংবাদ মাধ্যম গ্লোবোর এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ক্যামেরুনের বিপক্ষে নেইমার খেলবেন সেই আশাও দেখা যাচ্ছে।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত