ঢাকা, বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ইকুয়েডরকে কাঁদিয়ে নক আউটে সেনেগাল

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২২, ২৩:২৯

ইকুয়েডরকে কাঁদিয়ে নক আউটে সেনেগাল
ইকুয়েডরকে কাঁদিয়ে নক আউটে সেনেগাল । ছবি: ইন্টারনেট
ক্রীড়া ডেস্ক

কাতার বিশ্বকাপের ‘এ’ গ্রুপ থেকে ইকুয়েডরকে কাঁদিয়ে নক আউটে পৌঁছে গেল সেনেগাল। খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে এই ম্যাচটি ড্র করলেই রাউন্ড অব সিক্সটিনে পৌঁছে যেতে পারত ইকুয়েডর। কাতারকে হারানোর পর নেদারল্যান্ডসের বিরুদ্ধে ড্র করেছিল তারা। কিন্তু সেনেগালের কাছে ১-২ গোলে হেরে বিদায় নিল ইকুয়েডর। ডাচদের সঙ্গে সেনেগাল পৌঁছে গেল প্রি কোয়ার্টারে।

ম্যাচের শুরু থেকেই আক্রমণে আধিপত্য দেখায় সেনেগাল। আফ্রিকান চ্যাম্পিয়নদের একের পর এক আক্রমণে নিজেদের রক্ষণদুর্গ সামলাতেই ব্যস্ত থাকে লাতিন আমেরিকার দেশ ইকুয়েডর।

ম্যাচের ৮ মিনিটে গোলরক্ষকের সঙ্গে ওয়ান টু ওয়ান পজিশনে সুযোগ হাতছাড়া করেন সেনেগালের তারকা স্ট্রাইকার বোলায়ে দিয়া। ১৩ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে ইলিমান এনদিয়ায়ের শট থাকেনি লক্ষ্যে। ১১ মিনিট পর প্রতিপক্ষের ডিফেন্ডারদের বোকা বানিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন ইসমাইলা সার। তার নেয়া জোরাল শটটি অল্পের জন্য জালে জড়ায়নি। ৪৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে সেনেগালকে এগিয়ে দিয়েছিলেন ইসমাইলা সার। বিরতিতে সেনেগাল এগিয়ে ছিল ১-০ গোলে।

বিরতি থেকে ফিরে খেলার ধরনে পরিবর্তন আনে ইকুয়েডর। রক্ষণাত্মক কৌশল পরিবর্তন করে আক্রমণে ধার বাড়ায় তারা। ম্যাচের ৪৮ মিনিটে বদলি নামা জোসে সিফুয়েন্তেস ডি-বক্সের বাইরে থেকে জোরাল শট নেন। কিন্তু তার বল চলে যায় সরাসরি এদুয়ার্দ মেন্ডির হাতে। ৫৩ মিনিটে আরও একবার আক্রমণে ওঠে ইকুয়েডর। বাঁ প্রান্তের বাড়ানো পাস ডি-বক্সে থাকা ফরোয়ার্ডরা নিয়ন্ত্রণে নিতে না পারায় গোল হজম থেকে রক্ষা পায় সেনেগাল।

কিন্ত ম্যাচের ৬৭ মিনিটে মোজেস কাইসেডোর গোলে সমতা ফেরে ইকুয়েডর। তবে ইকুয়েডরকে খুব বেশিক্ষণ সমতায় থাকতে দেননি কালিদু কৌলিবালি। ম্যাচের ৭০ মিনিটে সেনেগালের জয়সূচক গোলটি করেন কালিডো কোলিবালি। ম্যাচের বাকি সময় চেষ্টার সব চালিয়েও ম্যাচ ড্র করতে পারেনি ইকুয়েডর।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত