ঢাকা, বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

চার কিংবদন্তির পকেটে ‘তিনটি’ বিশ্বকাপ

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২২, ১৯:২৯  
আপডেট :
 ৩০ নভেম্বর ২০২২, ১৯:৩৪

চার কিংবদন্তির পকেটে ‘তিনটি’ বিশ্বকাপ
এক ফ্রেমে চার ব্রাজিলিয়ান কিংবদন্তি । ছবি: ইন্টারনেট
ক্রীড়া ডেস্ক

কাতার বিশ্বকাপে দারুণ ফর্মে রয়েছে ব্রাজিল দল। সার্বিয়া, সুইজারল্যান্ডকে হারিয়ে ইতিমধ্যেই নক আউট নিশ্চিত করেছে। শেষ ম্যাচে সুইসদের হারিয়ে নক আউটে যায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। সেই ম্যাচে গ্যালারিতে উপস্থিত ছিলেন ব্রাজিল ফুটবলের চার কিংবদন্তি। এক ফ্রেমে ধরা পড়েন রোনাল্ডো নাজারিও, বিশ্বকাপজয়ী অধিনায়ক কাফু, কিংবদন্তি লেফট ব্যাক রবার্টো কার্লোস এবং প্রাক্তন তারকা কাকা। এই চার তারকাকে একসঙ্গে দেখতে পেয়ে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত ব্রাজিল সমর্থকরা।

সোমবার স্টেডিয়াম ৯৭৪-এ খেলা হয় ব্রাজিল বনাম সুইজারল্যান্ড ম্যাচ। ম্যাচের ৮৩ মিনিটে লিড পায় ব্রাজিল। দুরন্ত গোল করেন ক্যাসিমিরো। সেই ম্যাচ ভিআইপি বক্সে বসে উপভোগ করেছিলেন চার কিংবদন্তি। ২০০২ সালে এশিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপে জার্মানির বিপক্ষে ফাইনালে জোড়া গোল করেছিলেন রোনাল্ডো। এটাই এখন পর্যন্ত ব্রাজিলের সবশেষ বিশ্বকাপ জয়।

২০০২ সালের বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন চারজনই। রোনাল্ডো-কাফু-কার্লোস খেলেছেন ১৯৯৮ সালের বিশ্বকাপেও। সেবার ফাইনালে ফ্রান্সের বিপক্ষে হেরেছিল ব্রাজিল। ফাইনালের আগের দিন হঠাৎ অসুস্থতায় পড়া রোনাল্ডোর দল ফ্রান্সের জিনদিনে জিদানের অতিমানবীয় পারফরম্যান্সে জিততে না পারলেও, পরের বিশ্বকাপে রোনাল্ডো জিতিয়েছেন দলকে। ব্রাজিলকে দিয়েছিলেন পঞ্চমবারের মত শিরোপার স্বাদ।

সার্বিয়া ও সুইজারল্যান্ডের বিপক্ষে অনুষ্ঠিত দুই ম্যাচে জমাট রক্ষণের দেখা মিলেছে ব্রাজিলের। ব্রাজিলের ডিফেন্ডাররা প্রতিপক্ষকে একবার গোলমুখে শট নিতে দেননি।

৯২ বছরের বিশ্বকাপের ইতিহাসে এনিয়ে এমন ঘটনা দুবারই ঘটল। যার একটা ১৯৯৮ বিশ্বকাপে ফ্রান্সের বিপক্ষে। সেবারও ফ্রান্সের প্রথম দুই ম্যাচে প্রতিপক্ষ তাদের গোলমুখে শট নিতে পারেনি একটাও। এবার ব্রাজিল ফ্রান্সের সেই রেকর্ডে ভাগ বসাল।

১৯৯৮ বিশ্বকাপে খেলেছেন কাফু-কার্লোস, রোনাল্ডো। পরের বিশ্বকাপে তাদের সঙ্গে দিয়েছিলেন কাকাও। কাফু চারটা বিশ্বকাপে টানা তিনটি ফাইনাল খেলেছেন। দুইবার হয়েছেন বিশ্বকাপ জয়ী দলের সদস্য। বিশ্বকাপে ২০টি ম্যাচ খেলেছেন এই ডিফেন্ডার। দুইটি ফাইনালসহ তিনটি বিশ্বকাপ খেলা রবার্তো কার্লোস বিশ্বকাপে ১৭ ম্যাচে অংশ নিয়ে করেছেন একটি গোল।

কাকা ২০০২ সালের ব্রাজিলের বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন। বিশ্বকাপে ১০টি ম্যাচ খেলেছেন ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার, ব্যালন ডি'অর জয়ী এই মিডফিল্ডার।

দ্য ফেনোমেনন খ্যাত রোনাল্ডো দুইবারের ব্যালন ডি'অর ও তিনবারের ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার জয়ী। বিশ্বকাপের ইতিহাসে তিনি দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। তিনবার বিশ্বকাপ খেলা এ ব্রাজিলিয়ান ১৯ ম্যাচ খেলে করেছেন ১৫ গোল। জাতীয় দলের হয়ে ৯৮ ম্যাচে করেছেন ৬২ গোল।

ব্রাজিলের ম্যাচ চলাকালীন ফ্রেমবন্দি সেই ছবি আবার নিজের ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট থেকে শেয়ার করেছেন কাকা। ক্যাপশনে তিনি লেখেন, ‘দি পেস্টাস চিয়ারিং ফর দি হেক্স’। ছবিটি ইন্সটাগ্রামে পোস্ট করার সঙ্গে সঙ্গে তা ভাইরাল হয়ে যায়। প্রায় ১৪ লাখ মানুষ ইতিমধ্যেই ছবিটি পছন্দ করেছেন। এক ব্রাজিল সমর্থক এই ছবিটি দেখে সেই সময়কার ব্রাজিল দলকেই সর্বকালের সেরা বলে বসেন। তিনি লেখেন যারা এইসমস্ত কিংবদন্তির খেলা সামনে থেকে দেখছেন। তারা বর্তমান সময়ে খেলতে থাকা ফুটবলারদের এই খেলা দেখে মোটেই খুশি নন। আরেক সমর্থক লেখেন, এই দলকে মিস করছি। শুধুই ধামাকা আর কোনো কিছু নেই।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত