ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

বিশ্বকাপের নক আউটে ১০ দল, বাকিরা কে কোথায়?

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২২, ১৭:৪৩

বিশ্বকাপের নক আউটে ১০ দল, বাকিরা কে কোথায়?
কাতার বিশ্বকাপ । ছবি: ইন্টারনেট
ক্রীড়া ডেস্ক

ফিফা বিশ্বকাপের ২২তম আসর গড়িয়েছে ১২ দিনে। ‘এফ’ ও ‘ই’ গ্রুপের চারটি ম্যাচ রয়েছে রাতে। বাংলাদেশ সময় রাত ৯টায় ক্রোয়েশিয়া লড়বে বেলজিয়ামের সাথে, একই সময়ে লড়বে কানাডা-মরক্কো। এরপর রাত ১টায় শুরু হবে জাপান বনাম স্পেন এবং কোস্টারিকা-জার্মানি ম্যাচ। রাউন্ড অফ সিক্সটিনে ইতিমধ্যেই ১০টি দেশ নিশ্চিত করেছে।

রাউন্ড অফ সিক্সটিনে ১০টি দেশ

ফ্রান্স, ব্রাজিল, পর্তুগাল, নেদারল্যান্ডস, সেনেগাল, ইংল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা ও পোল্যান্ড।

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে ডিসেম্বরের ৩ তারিখ নেদারল্যান্ডস খেলবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে এবং আর্জেন্টিনা মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার। ডিসেম্বরের ৪ তারিখ ইংল্যান্ড বনাম সেনেগাল এবং ফ্রান্স বনাম পোল্যান্ড ম্যাচ। বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ইকুয়েডর, কাতার, ইরান, ওয়েলস, কানাডা, ডেনমার্ক, তিউনিসিয়া, মেক্সিকো ও সৌদি আরব।

‘এফ’ গ্রুপে ক্রোয়েশিয়া ও মরক্কো ২ ম্যাচে ৪ পয়েন্ট করে সংগ্রহ করেছে। আজ তাদের ম্যাচ দুটি ড্র হলে এই দুটি দেশই সরাসরি যাবে নক আউটে। বেলজিয়ামের রয়েছে ২ ম্যাচে ৩ পয়েন্ট। কানাডা ২ ম্যাচে একটিতেও জেতেনি, তারা ইতিমধ্যেই বিদায় নিয়েছে। এই পরিস্থিতিতে শেষ ম্যাচে কানাডাকে যদি মরক্কো হারিয়ে দেয় তাহলে শেষ ষোলো নিশ্চিত হবে, এমনকি ড্র হলেও ক্ষতি নেই। তবে রাউন্ড অব সিক্সটিনে যেতে বেলজিয়ামকে জিততেই হবে ক্রোটদের বিরুদ্ধে। বেলজিয়াম যদি জেতে তাহলে ক্রোয়েশিয়া দাঁড়িয়ে থাকবে চার পয়েন্ট নিয়ে। কানাডা আবার অঘটন ঘটিয়ে মরক্কোকে হারালে তারাও দাঁড়িয়ে থাকবে চার পয়েন্ট নিয়েই। সেক্ষেত্রে গোলপার্থক্য দেখা হবে। ক্রোটদের গোলপার্থক্য ৩, মরক্কোর ২।

কাতার বিশ্বকাপে রাউন্ড অফ সিক্সটি । ছবি: নিউ ইয়র্ক টাইমস

তবে গ্রুপ ‘ই’ এখনো ওপেন। যে কোনও দলই যেতে পারে নক আউটে। স্পেন ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে রয়েছে গ্রুপ শীর্ষে। জাপান ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে রয়েছে তিনে। কোস্টারিকা ২ ম্যাচে তিন পয়েন্ট নিয়ে তিনে রয়েছে। জাপানের গোলপার্থক্য ০, কোস্টারিকার মাইনাস ৬। জার্মানির রয়েছে ২ ম্যাচে ১ পয়েন্ট। জার্মানি যদি কোস্টারিকাকে হারিয়ে দেয় তাহলে তাদের পয়েন্ট হবে চার। জার্মানির গোলপার্থক্য এখন মাইনাস ১। জার্মানিকে রাউন্ড অব সিক্সটিনের আশা জিইয়ে রাখতে জিততেই হবে কোস্টারিকার বিরুদ্ধে। কোস্টারিকা আবার জার্মানিকে হারিয়ে দিলে শেষ ষোলো নিশ্চিত করে ফেলবে। ড্র হলে ছিটকে যাবে জার্মানি। কোস্টারিকাকে অপেক্ষা করতে হবে জাপানের পরাজয়ের। তাহলে স্পেন ও কোস্টা রিকা যেতে পারবে শেষ ষোলোয়। জাপান যদি স্পেনকে হারায় তাহলে শেষ ষোলো নিশ্চিত হবে। জাপান ও কোস্টারিকার জয় ছিটকে দেবে স্পেন ও জার্মানিকে। ফলে জমজমাট দ্বৈরথের অপেক্ষায় ফুটবলপ্রেমীরা। এই গ্রুপের দুটি ম্যাচ ড্র হলে স্পেন ও জাপান চলে যাবে নক আউটে।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত