ঢাকা, বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

বিশ্বকাপে গোল দিয়ে লাল কার্ড পেলেন আবুবাকার

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২, ১৭:৩৩  
আপডেট :
 ০৩ ডিসেম্বর ২০২২, ১৮:৩১

বিশ্বকাপে গোল দিয়ে লাল কার্ড পেলেন আবুবাকার
ব্রাজিলের বিপক্ষে জয়ের নায়ক ভিনসেন্ট আবুবাকার । ছবি: ইন্টারনেট
ক্রীড়া ডেস্ক

কাতার বিশ্বকাপের ‘হট ফেবারিট’ ব্রাজিলকে গ্রুপের শেষ ম্যাচে হারিয়ে রুপকথা লিখলো ক্যামেরুন। বিশ্ব মঞ্চে প্রথম আফ্রিকার দলের কাছে হারল ব্রাজিল। আর সেই ম্যাচের একমাত্র গোলদাতা ভিনসেন্ট আবুবাকার। যিনি গোলও করলেন, আবার লাল কার্ডও দেখলেন। বিশ্বকাপের মঞ্চে জিদানের পর প্রথম কোনো ফুটবলার একই ম্যাচে গোল করলেন এবং লাল কার্ড দেখলেন।

‘জি’ গ্রুপের শেষ ম্যাচে ব্রাজিল হেরে গেল ক্যামেরুনের বিপক্ষে। সেই ম্যাচে গোল করে কেন লাল কার্ড দেখতে হল আবুবাকারকে?

ব্রাজিল-ক্যামেরুন ম্যাচে একটি হলুদ কার্ড দেখেছিলেন তিনি। ব্রাজিলের বিরুদ্ধে শেষ মুহূর্তে গোল করে আনন্দ সামলাতে পারেননি। উচ্ছ্বাস প্রকাশ করতে গিয়ে জার্সি খুলে ফেলেন। ফিফার নিয়ম অনুযায়ী কোনো ফুটবলার জার্সি খুললে তাকে হলুদ কার্ড দেখতে হবে। এ ক্ষেত্রেও তাই হয়। আগে থেকেই একটি হলুদ কার্ড দেখায় আবুবাকারের দ্বিতীয় হলুদ কার্ড বদলে যায় লাল কার্ডে।

লাল কার্ডে কোনো আপত্তি দেখা যায়নি আবুবাকারের থেকে। হাসতে হাসতে তিনি লাল কার্ড মেনে নেন। ব্রাজিলকে গোল দেওয়ার আনন্দ তখন সব ভুলিয়ে দিয়েছে আফ্রিকার এই ফুটবলারকে। প্রতিবাদ ছাড়াই রেফারির সঙ্গে হাত মিলিয়ে মাঠ ছাড়েন আবুবাকার। লাল কার্ড দেখেও তিনিই ক্যামেরুনের নায়ক হয়ে রইলেন। বিশ্বকাপের মঞ্চে ব্রাজিলকে হারানোর মতো কীর্তি গড়ে ফেলল আফ্রিকার দেশ।

উল্লেখ্য, ২০০৬ সালে ইতালির বিপক্ষে বিশ্বকাপের ফাইনালে গোল করেছিলেন জিদান। ফ্রান্সের তারকা ফুটবলারের সেটাই ছিল শেষ আন্তর্জাতিক ম্যাচ। সেই ম্যাচেই ইতালির মার্কো মাতেরাজ্জিকে মাথা দিয়ে ঠুসো মেরেছিলেন জিদান। লাল কার্ড দেখেছিলেন। একই ম্যাচে গোল এবং লাল কার্ডের ঘটনা সেই শেষ বার ঘটেছিল বিশ্বকাপে। ১৬ বছর পর আবার এক কাণ্ড। যদিও সে বার জিদানের ফ্রান্স হেরে গিয়েছিল বিশ্বকাপের ফাইনালে। আবুবাকারের ক্যামেরুন শুক্রবার রাতে হারিয়ে দেয় ব্রাজিলকে। ম্যাচ জয়েও নক আউটে ওঠা সম্ভব হয়নি ক্যামেরুনের পক্ষে।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত