ঢাকা, বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

আমেরিকাকে গুড়িয়ে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ড

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২, ২৩:০৫  
আপডেট :
 ০৩ ডিসেম্বর ২০২২, ২৩:১৬

আমেরিকাকে গুড়িয়ে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ড
প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ড । ছবি: ইন্টারনেট
ক্রীড়া ডেস্ক

ফিফা বিশ্বকাপের ২২তম আসরের প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো নেদারল্যান্ড। খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে রাউন্ড অব সিক্সটিনের প্রথম ম্যাচে ডাচরা মার্কিন যুক্তরাষ্ট্রকে হারাল ৩-১ গোলে। গোল করলেন মেম্ফিস দেপাই, দালে ব্লিন্দ এবং ডেঞ্জেল ডামফ্রিস। আমেরিকার একমাত্র গোল হাজি রাইটের।

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা বনাম অস্ট্রেলিয়া ম্যাচের বিজয়ীর বিরুদ্ধে খেলবে নেদারল্যান্ড।

ম্যাচের শুরু থেকে দুই দলই গোলের বেশ কিছু ভালো সুযোগ কাজে লাগাতে পারেনি। যুক্তরাষ্ট্র ভালো লড়াই চালালেও শেষরক্ষা হয়নি।

ম্যাচের শুরু থেকেই আধিপত্য ছিল কমলা বাহিনীর। বল ছিল তাদেরই নিয়ন্ত্রণে। তিন মিনিটের মাথায় এক বার আমেরিকা আক্রমণ করে। ক্রিশ্চিয়ান পুলিসিচের শট বাঁচিয়ে দেন ডাচ গোলরক্ষক নোপার্ট। ১০ মিনিটেই এগিয়ে যায় নেদারল্যান্ডস। গোলটা হল দুর্দান্ত পাসিং ফুটবলের সৌজন্যে। দেপাই পাস বাড়িয়েছিলেন ডান দিকে ডামফ্রিসকে। গোললাইনের কাছ থেকে ডামফ্রিস ক্রস করেন বক্সের মধ্যে। অরক্ষিত অবস্থায় থাকা দেপাই বল জালে জড়াতে ভুল করেননি। প্রথমার্ধের স্টপেজ টাইমে দালি ব্লিন্ডের গোলে লিড বাড়িয়ে বিরতিতে যায় ডাচ।

বিরতি থেকে ফিরে জোড়া গোল হজমের পর কিছুটা বাড়তি তাগিদ দেখা যায় আমেরিকার। একের পর আক্রমণ শানিয়ে অবশেষে ৭৬ মিনিটে প্রথম গোলটি করেন হাজি রাইট। একটি গোল শোধ করার পর আক্রমণাত্মক ফুটবল খেলে সমতা ফেরানোর চেষ্টাও চালায় পুলিসিকের দল। কিন্তু ৮১ মিনিটে ডেঞ্জেল ডামফ্রিস ম্যাচ ৩-১ করে দিতেই মার্কিন যুক্তরাষ্ট্রকে লড়াই থেকে ছিটকে দেয়। নেদারল্যান্ডসের হয়ে এদিন সবচেয়ে বেশি নজর কাড়লেন ডামফ্রিস। ডিপে ও ব্লিন্ডের গোলের ক্ষেত্রেও তার অবদান রয়েছে।

কাতার বিশ্বকাপ দিয়ে টানা তিনবার বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে উঠল নেদারল্যান্ডস। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে ফান গলের দল খেলবে আর্জেন্তিনা বনাম অস্ট্রেলিয়া ম্যাচে জয়ী দলের বিরুদ্ধে।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত