ঢাকা, শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

সুইসদের বিপক্ষে রোনালদোর পর্তুগালের সম্ভাব্য একাদশ

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২২, ২১:৪০  
আপডেট :
 ০৬ ডিসেম্বর ২০২২, ২১:৫১

সুইসদের বিপক্ষে রোনালদোর পর্তুগালের সম্ভাব্য একাদশ
নকআউট পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হবে পর্তুগাল ও সুইজারল্যান্ড । ছবি: সংগৃহীত
ক্রীড়া ডেস্ক

কাতারের লুসাইল স্টেডিয়ামে নকআউট পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হবে পর্তুগাল ও সুইজারল্যান্ড। এই ম্যাচ জিতলেই কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাবেন ক্রিশ্চিয়ানো রোনালদোর দল। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচ।

ইতিমধ্যেই শেষ আটে পৌঁছে গিয়েছে মেসির আর্জেন্টিনা, এমবাপের ফ্রান্স, নেইমারের ব্রাজিল। সিআর সেভেনও যে এদিন দলকে কোয়ার্টার ফাইনালে নিয়ে যেতে চেষ্টার কোনো কমতি রাখবেন না, তা বলাই বাহুল্য। রোনালদো ছাড়াও কাতার বিশ্বকাপে দুর্দান্ত ছন্দে রয়েছেন পর্তুগালের ব্রুনো ফার্নান্ডেজ, জোয়াও ফেলিক্সরা। তবে পর্তুগাল তাদের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে হেরেছে। নাটকীয় এ হারের পরও শেষ পর্যন্ত গ্রুপসেরা হয়েই শেষ ষোলোয় ওঠে ফার্নান্দো সান্তোসের শিষ্যরা।

যদিও পর্তুগাল ম্যাচ ছাপিয়ে সৌদি আরবের ক্লাব আল-নাসরের সঙ্গে রোনালদোর চুক্তি স্বাক্ষরের জল্পনাই এখন খবরের শিরোনামে। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কার দাবি, রোনালদোর এজেন্টের সঙ্গে সৌদির ক্লাবের কথাবার্তা একেবারে পাকা। শুধুমাত্র বিশ্বকাপ শেষ হওয়ার অপেক্ষা। তারপরই সাবেক ম্যান ইউ তারকা যোগ দেবেন এশিয়ার ক্লাবটিতে! সৌদি ক্লাব আল নাসের সঙ্গে রোনালদোর আড়াই বছরের জন্য চুক্তি হতে যাচ্ছে। এই চুক্তি অনুযায়ী ক্লাবটির কাছ থেকে প্রতি মৌসুম অর্থ্যাৎ বছরে ২০০ মিলিয়ন পারিশ্রমিক পাবেন তিনি।

অন্যদিকে, গ্রুপ পর্বে ভালো ফুটবল খেলেছে সুইজারল্যান্ডও। ব্রাজিলের সঙ্গে পেরে না উঠলেও সার্বিয়া ও ক্যামেরুনকে হারিয়ে নকআউট নিশ্চিত করেছে সুইজারল্যান্ড।গত ম্যাচে গোল পেয়েছেন জারদান শাকিরি। এদিন হাড্ডাহাড্ডি লড়াই দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব।

শেষ আটের স্বপ্ন সত্যি করতে সুইসদের তিন বিভাগকেই জ্বলে উঠতে হবে। অভিজ্ঞ তারকা জেরদান শাকিরিকে রাখতে হবে ভূমিকা। সঙ্গে ক্যামেরুনের বিপক্ষে জয়সূচক গোল করা ব্রিল এম্বোলোর ওপরও থাকবে প্রত্যাশার চাপ। তবে পর্তুগিজ রক্ষণ ভেদ করতে নিজেদের সেরা ফুটবলটাই খেলতে হবে মুরাত ইয়াকিনের শিষ্যদের।

পরিসংখ্যান

পরিসংখ্যান সুইসদের পক্ষে কথা বলছে। ২৫ বারের দেখায় সুইজারল্যান্ড জিতেছে ১১ বার, পর্তুগাল ৯ বার। ৫ বার হয়েছে ড্র। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে ১৯৩৮ বিশ্বকাপের বাছাইপর্বে দল দুটি প্রথমবার আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয়। সেই ম্যাচ সুইসরা ২-১ গোলে জিতেছিল। একবিংশ শতাব্দীতে লড়াইটা হয়েছে সমানে সমান। ৬ বারের দেখায় দল দুটি সমান ৩টি করে জয় ও হারের মুখ দেখেছে।

ইউরোপের এ দুদল এবারই প্রথম ফুটবলের বিশ্বআসরে মুখোমুখি হতে চলেছে। বাছাইপর্বে অবশ্য সাক্ষাৎ হয়েছে ৯ বার। পর্তুগাল জিতেছে ৪ বার, সুইজারল্যান্ড ৩ বার। ড্র হয়েছিল দুই ম্যাচে।

পর্তুগালের সম্ভাব্য একাদশ

দিয়োগো কস্তা (গোলরক্ষক), ডিফেন্সে ক্যানসেলো, পেপে, ডিয়াস, গুরেইরো। মাঝমাঠে বার্নার্ডো সিলভা, নেভেস, কার্ভালহো। আক্রমণে রোনালদো, ফার্নান্ডেজ, ফেলিক্স।

সুইজারল্যান্ডের সম্ভাব্য একাদশ

গ্রেগর কোবেল (গোলরক্ষক), আকানজি, ফ্যাবিয়ান শার, রদ্রিগেজ, উইডমার, গ্রানিত জাকা, রেমো ফ্রেউলার, জেরদান শাকিরি, জিব্রিল সো, রুবেন ভার্গাস, ব্রিল এমবোলো।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত