ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

ভারতের কাছে অসহায় আত্মসমর্পণ বাংলাদেশের

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০২২, ১৯:২৩  
আপডেট :
 ১০ ডিসেম্বর ২০২২, ১৯:৪৫

ভারতের কাছে অসহায় আত্মসমর্পণ বাংলাদেশের
ভারতের কাছে অসহায় আত্মসমর্পণ বাংলাদেশের । ছবি: ইন্টারনেট

ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ঈশান কিশন এবং বিরাট কোহলির ব্যাটে ভর করে ৪০৯ রান তোলে সফরকারীরা। চট্টগ্রামের জহুর আহম্মেদ স্টেডিয়ামে ভারতীয় ব্যাটারদের দাপট দেখল বাংলাদেশ। ঈশান করলেন ২১০ রান। বিরাট করেন ১১৩ রান। জবাবে ব্যাট করতে নেমে ৩৪ ওভার শেষে ১৮২ রানে থামে বাংলাদেশের ইনিংস। ২টি ছক্কার সাহায্যে ১৬ বলে ১৭ রান করে অপরাজিত থাকেন তাসকিন আহমেদ। ২২৭ রানের রেকর্ড জয়ে ২-১ এ ওয়ানডে সিরিজ শেষ করলো ভারত। রানের বিচারে এটি এক দিনের ক্রিকেটে ভারতীয় তৃতীয় বড় জয়।

শুরু থেকেই ভারতের সামনে অসহায় দেখাচ্ছিল বাংলাদেশের বোলারদের। ভারতের ইনিংসে রোহিত শর্মার বদলে ওপেনার হিসাবে শুরু করেন ঈশান কিশান। হঠাৎ পাওয়া সুযোগ আর তাতেই বাজিমাত। সেই সঙ্গে ভাঙলেন একাধিক রেকর্ড। ক্রিজের উল্টো দিকে সেই সময় উপস্থিত বিরাট কোহলি।

ক্রিস গেইলের রেকর্ড ভেঙে দিলেন ঈশান। ১৩৮ বলে ডাবল সেঞ্চুরি করেছিলেন ক্রিস গেল। শনিবার ঈশান ডাবল সেঞ্চুরি করলেন ১২৬ বলে। এক দিনের ক্রিকেটে বিশ্বের দ্রুততম ডাবল সেঞ্চুরির মালিক এখন ঈশান।

শনিবার চট্রগ্রামের জহুর আহম্মেদ চৌধুরি স্টেডিয়ামে টসে জিতে বল করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। শিখর ধাওয়ান মাত্র ৩ রান করে আউট হয়ে যান। ১৫ রানে প্রথম উইকেট হারায় ভারত। সেখান থেকে ঈশান এবং বিরাট ভারতকে পৌঁছে দেন ৩০৫ রানে। ২৯০ রানের জুটি গড়েন তারা। ঈশান ১৩১ বলে ২১০ রান করেন। এক দিনের ক্রিকেটে এটাই দ্রুততম ডাবল সেঞ্চুরি। ঈশানের প্রথম আন্তর্জাতিক শতরানও এল এই ম্যাচে। শতরান করলেন বিরাটও। ৭২তম শতরান করে ফেললেন তিনি। সচিন টেন্ডুলকারের পরেই শতরানের তালিকায় বিরাট।

ঈশান এবং বিরাট বাদ দিলে ভারতের হয়ে সব থেকে বেশি রান করেন ওয়াশিংটন সুন্দর। তিনি ৩৭ রান করেন। অক্ষর পটেল করেন ২০ রান। শেষ দিকে রান করতে না পারায় ভারতের স্কোর ৪০৯ রানেই আটকে যায়। ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে এটিই কোনো দলের সর্বোচ্চ সংগ্রহ।

রোহিত শর্মার চোট থাকায় এ দিন তার জায়গায় দলে আসেন ঈশান। নেতৃত্ব দিচ্ছেন লোকেশ রাহুল। যদিও টস ভাগ্যে তাতে কোনও পরিবর্তন হয়নি। টানা তিনটি ম্যাচে টস হারে ভারত। রোহিতের জায়গায় ঈশান ছাড়া আরও একটি পরিবর্তন হয়েছে ভারতীয় দলে। দীপক চাহারের জায়গায় দলে এসেছেন কুলদীপ যাদব।

বাংলাদেশের কোনও বোলারই ঈশান এবং বিরাটের বিপক্ষে নজর কাড়তে পারেননি। মেহেদি হাসান মিরাজ শুরুতেই ধাওয়ানের উইকেট নিয়ে একটা সাময়িক আশা জাগিয়েছিলেন। কিন্তু এর পরেই ঈশান এবং বিরাটের দাপটে সব বোলাররাই রান দিয়ে যান। সব থেকে বেশি রান দিয়েছেন এ দিনের ম্যাচে খেলতে নামা তাসকিন আহমেদ। তিনি দু’টি উইকেট নিলেও ৯ ওভারে ৮৯ রান দেন।

জবাবে ব্যাট করতে নেমে ব্যর্থ বাংলাদেশের ওপেনিং জুটি। বিজয় ৮ রান করে আউট হয়ে যান। অধিনায়ক লিটন করেন ২৯ রান। একমাত্র শাকিব ভাল ব্যাট করছিলেন। কিন্তু তাকে সঙ্গ দিতে পারেননি বাংলাদেশের কোনও ব্যাটার। শাকিব ৪৩ রান করে কুলদীপের বলে আউট হয়ে গেলে বাংলাদেশের সব আশা শেষ হয়ে যায়।

ভারতীয় বোলাররা নিয়ন্ত্রিত বোলিং করলেন। নিয়মিত ব্যবধানে উইকেট পড়ল। শেষ পর্যন্ত ৩৪ ওভারে ১৮২ রান করে অলআউট হয়ে গেল বাংলাদেশ। ভারতের হয়ে শার্দুল ঠাকুর ৩টি এবং অক্ষর পটেল ও উমরান মালিক ২টি করে উইকেট নিয়েছেন। সিরাজ, কুলদীপ ও ওয়াশিংটন নিয়েছেন ১টি করে উইকেট।

বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান, এবাদত হোসেন ও তাসকিন আহমেদ দুটি করে উইকেট নিয়েছেন। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে প্রথম ও দ্বিতীয় ম্যাচে মিরপুরে যথাক্রমে ১ উইকেটে ও ৫ রানে জিতে আগেই সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত