ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

ঘরের মাঠে চট্টগ্রামকে হারিয়ে বরিশালের দ্বিতীয় জয়

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৩, ১৭:৩০  
আপডেট :
 ১৩ জানুয়ারি ২০২৩, ১৭:৪৩

ঘরের মাঠে চট্টগ্রামকে হারিয়ে বরিশালের দ্বিতীয় জয়
ঘরের মাঠে চট্টগ্রামকে হারিয়ে বরিশালের দ্বিতীয় জয় । ছবি: সংগৃহীত

বন্দরনগরী চট্রগ্রামে বিপিএলের দ্বিতীয় পর্বের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল স্বাগতিক চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ফরচুন বরিশাল। ঘরের মাঠে খেলতে নেমে হার নিয়ে মাঠ ছেড়েছে চট্টগ্রাম। সাকিব আল হাসানের বরিশালের কাছে ২৬ রানের ব্যবধানে হার দেখেছে চট্টগ্রাম। এই জয়ে তিন ম্যাচে চার পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় অবস্থানে আছে বরিশাল। সমান ম্যাচ খেলে দুই পয়েন্ট নিয়ে পাঁচে চট্টগ্রাম।

ঢাকা পর্বের পর চট্টগ্রামে এসেও জয়ের ধারাবাহিকতা ধরে রেখেছে বরিশাল। টানা দুই জয় পেয়েছে সাকিবের দল।

সাগরিকায় এদিন টসে জিতে বরিশালকে আগে ব্যাটিংয়ে পাঠিয়েছে চট্টগ্রামের অধিনায়ক শুভাগত হোম। আগে ব্যাটিংয়ে নেমে বরিশালের ব্যাটসম্যানরা নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০২ রান তোলে। লক্ষ্য তাড়া করতে নেমে ৪ উইকেট হারিয়ে ১৭৬ রানের বেশি তুলতে পারেনি চট্টগ্রাম।

২০৩ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে দারুণ শুরু করেছিলেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের পাকিস্তানি ওপেনার উসমান খান। ৫ ওভারে ৪৮ রান তোলে স্বাগতিক চট্টগ্রাম। কিন্তু ১৯ বলে ৩টি করে চার-ছক্কায় ৩৬ রান করা উসমানকে পেসার কামরুল ইসলাম রাব্বি তুলে নিলে খেই হারিয়ে ফেলে চট্টগ্রাম। ২৯ বলে ২৯ করে সাকিবের শিকার হন আরেক ওপেনার ম্যাক্স ও'দাউদ।

এরপর ভারতীয় উম্মুক্ত চাঁদ ২১ বলে ১৬ রানের ধীরগতির ইনিংস খেলে দলকে আরও বিপদে ফেলে যান। ধীরে ধীরে রান তাড়া থেকে ছিটকে পড়ে চট্টগ্রাম।

আফিফ হোসেনের ২১ বলে ২৮ আর শেষদিকে জিয়াউর রহমানের ২৫ বলে ৩ চার আর ৪ ছক্কায় গড়া ৪৭ রানের ঝোড়ো ইনিংসে কেবল পরাজয়ের ব্যবধানটাই যা একটু কমেছে চট্টগ্রামের। ৪ উইকেটে ১৭৬ রানে থামে স্বাগতিকরা।

এর আগে টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে ভালো শুরু করে ফরচুন বরিশাল। শুরু থেকেই আক্রমণাত্নক খেলতে থাকে দুই উদ্বোধনী ব্যাটার এনামুল বিজয় ও মেহেদী মিরাজ। তবে দলীয় ৩৩ রানে ১২ বলে ২৪ রান করে আউট হন মেহেদী মিরাজ। এরপর ক্রিজে এসে ভালো শুরুর আশা জাগিয়েও আউট হন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান। দলীয় ৪৬ রানে ৩ বলে ৮ রান করে ফিরে যান সাজঘরে।

পাওয়ার প্লের আগে ২ উইকেট হারালেও স্কোরবোর্ড ছিল সচল। ওপেনার এনামুল হক বিজয় ইনিংসের অষ্টম ওভারে বিদায় নেন ২১ বলে ৩০ রানের ইনিংস খেলে। তার ব্যাট থেকে আসে ৫টি চারের মার। ৭১ রানে ৩ উইকেট হারানো দলের হাল ধরতে ক্রিজে আসেন মাহমুদউল্লাহ রিয়াদ। পিচে তার সঙ্গী ছিলেন ইবরাহিম জাদরান। দুজনের ঝড়ো ব্যাটিংয়ে ১১ ওভারেই শতরান তুলে পেলে বরিশাল। রিয়াদ ১৭ বলে ২ চার ও ২ ছক্কায় ২৫ রান করে আউট হলেও ক্রিজের একপ্রান্ত আগলে রাখেন ইবরাহিম। তাকে সঙ্গ দিতে পঞ্চম উইকেট জুটিতে ক্রিজে আসেন ইফতিখার আহমেদ।

দলীয় ১৪৭ রানে আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন ইবরাহিম। ৩৩ বলে ৪ চার ও ৩ ছক্কার মারে ৪৮ রান করা আফগান ব্যাটারকে সাজঘরে ফেরান আবু জায়েদ। ইনিংসের শেষ ওভারের শেষ তিন বলে আবু জায়েদকে টানা তিনটি ছক্কা হাঁকিয়ে ফের দলকে লড়াইয়ে ফেরান ইফতিখার।

বরিশালকে বড় সংগ্রহ এনে দেয়ার নায়ক ইফতিখার আহমেদ অপরাজিত ছিলেন ৫৭ রানে।

চট্টগ্রামের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করলেও রান দেয়ার ক্ষেত্রে আবু জায়েদ ছিলেন বেশ খরুচে। ৪ ওভারে তিনি দেন ৪৯ রান। ৫৩ রান দিয়ে এক উইকেট তুলে নেন মৃত্যুঞ্জয় চৌধুরী। ফরচুন বরিশালের পক্ষে সাকিব, খালেদ, কামরুল ও করিম জানাত নেন ১টি করে উইকেট।

আরও পড়ুন: ইফতিখারের ঝড়ো ইনিংসে বরিশালের সংগ্রহ ২০২

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত