ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

ফিফার বর্ষসেরায় মেসি-এমবাপ্পে, নেই রোনালদো

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৩, ২১:৪২  
আপডেট :
 ১৩ জানুয়ারি ২০২৩, ২১:৪৭

ফিফার বর্ষসেরায় মেসি-এমবাপ্পে, নেই রোনালদো
ফিফার বর্ষসেরায় মেসি-এমবাপ্পে, নেই রোনালদো । ছবি: সংগৃহীত

ডিসেম্বরেই শেষ হয়েছে ফিফা বিশ্বকাপের ২২তম আসর। বিশ্বকাপ শেষ হতে না হতেই নতুন বছরের প্রথম মাসেই ফিফার বর্ষসেরা প্লেয়ারদের জন্য ১৪ জনের তালিকা প্রকাশ করল বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা।

১৪ জনের তালিকায় লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পে, নেইমার জুনিয়র, রবার্ট লেভানদোভস্কি, করিম বেনজেমার নাম থাকলেও জায়গা হয়নি ক্রিশ্চিয়ানো রোনালদো। ২০২২ সালে একের পর এক বিতর্কে জড়িয়েছেন রোনালদো। বিশ্বকাপেও ব্যর্থ তিনি। সেই কারণেই হয়তো সেরাদের তালিকায় নেই সিআরসেভেন।

সদ্য বিদায়ী বছরে জাতীয় দল ও ক্লাব ফুটবলে সার্বিক পারফরম্যান্সের নিরিখে এই তালিকা প্রকাশ করেছে ফিফা। এরপর ভোটের মাধ্যমে বিচার করা হবে সেরার সেরা।

ফুটবল বিশেষজ্ঞদের মতে, ২০২২ সালের পারফরম্যান্স বিচার করলে লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপের মধ্যে একজন এই অ্যাওয়ার্ড পাওয়ার প্রবল দাবিদার। লড়াইয় রয়েছে লেভানদোভস্কি, বেনজেমাও।

মেসি ছাড়া এ বারের বিশ্বকাপে আর্জেন্টিনার জার্সিতে চমক দিয়েছেন ইউলিয়ান আলভারেস। ম্যানচেস্টার সিটিতে তাঁকে সে ভাবে দেখা না গেলেও দেশকে বিশ্বকাপ জেতাতে বড় ভূমিকা নিয়েছেন তিনি। তাই তিনিও রয়েছেন সেই তালিকায়।

১৪ জনের তালিকা: লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পে, করিম বেনজেমা, ইউলিয়ান আলভারেস, জুড বেলিংহ্যাম, কেভিন দ্য ব্রুইন, আর্লিং হালান্ড, আশরফ হাকিমি, রবার্ট লেভানদোভস্কি, সাদিয়ো মানে, লুকা মদ্রিচ, নেইমার, মোহাম্মাদ সালাহ্, ভিনিসিয়াস জুনিয়র।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত