ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

অস্ট্রেলিয়ান ওপেনের রাজা জকোভিচ, ছুঁলেন নাদালের বিশ্বরেকর্ড

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৩, ১৯:০২

অস্ট্রেলিয়ান ওপেনের রাজা জকোভিচ, ছুঁলেন নাদালের বিশ্বরেকর্ড
অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়ন নোভাক জকোভিচ । ছবি: সংগৃহীত

চোট ছিল সঙ্গী। তবে হ্যামস্ট্রিং ইনজুরি নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে জকোভিচ ছিলেন অপ্রতিরোধ্য। প্রথম রাউন্ড থেকে ফাইনাল, মেলবোর্ন পার্কে জকোভিচ শো। ফাইনালে গ্রিসের সিৎসিফাসকে সরাসরি সেটে উড়িয়ে গড়লেন নতুন রেকর্ড। টেনিস ইতিহাসে সর্বোচ্চ ২২তম গ্র্যান্ড স্লাম জেতা রাফায়েল নাদালকে স্পর্শ করলেন জকোভিচ।

রোববার ফাইনালে স্টেফানো সিৎসিফাসকে ৬-৩, ৭-৬ (৭-৪), ৭-৬ (৭-৫) সেটে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন হয়েছেন সার্বিয়ান তারকা জকোভিচ।

শিরোপার লড়াইয়ে প্রথম সেটে জকোভিচের সামনে দাঁড়াতেই পারেননি সিৎসিফাস। হেরে যান ৬-৩ ব্যবধানে। তবে দ্বিতীয় সেটে লড়াই জমিয়ে তোলেন। দীর্ঘ লড়াইয়ের পর সেই সেটেও হেরে বসেন। পরপর দুই সেটে হেরে আর ঘুরে দাঁড়ানো হলো না গ্রিস তারকার। তৃতীয় সেটেও জয় তুলে নিয়ে শিরোপা উঁচিয়ে ধরলেন জকোভিচ।

২২ তম গ্র্যান্ড স্লাম ট্রফি হাতে তুলেই স্টেফানো সিৎসিফাসকে ধন্যবাদ জানান সার্বিয়ার নোভাক জকোভিচ। এরপরে নতুন প্রজন্মকে বড় স্বপ্ন দেখতে বললেন জকোভিচ। তিনি বলেন, তোমরা যারা টেনিস তারকা হতে চাও তারা বড় স্বপ্ন দেখো। দেখবে একদিন সেই স্বপ্ন সফল হবেই, সেটা সফল তোমরাই করতে পারবে।

রড লেভার অ্যারেনায় রানারআপ হয়েই সন্তুষ্ট থাকতে হলো সিৎসিফাসকে। প্রথমবার কোনো গ্র্যান্ড স্ল্যাম জয়ের সুযোগ ছিল তাঁর সামনে। কিন্তু সেটা আর হলো না। এর আগেও ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে উঠে হতাশ হতে হয়েছিল গ্রিস তারকাকে। সেবারও হেরেছিলেন জকোভিচের কাছেই। এবারও তাঁর কাছে দুঃস্বপ্ন হয়ে থাকলেন জকোভিচ।

অস্ট্রেলিয়ান ওপেনের রাজা জকোভিচ (ডানে) ও রানারআপ স্টেফানো সিৎসিফাস (বামে) । ছবি: সংগৃহীত

এখানেই শেষ নয়, এতদিন ধরে মেলবোর্নে সর্বোচ্চ ৯বার চ্যাম্পিয়ন হওয়ার মালিক ছিলেন ৩৫ বছর বয়সী জকোভিচ। এবার সেই রেকর্ডটাকেও বাড়িয়ে নিলেন। মেলবোর্ন পার্কে নিজের ১০ম শিরোপা উঁচিয়ে ধরলেন টেনিসের রাজা। সব মিলিয়ে ২২তম গ্র্যান্ড স্লাম।

এর আগে জকোভিচ নয়বার এই গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টের ফাইনালে উঠেছেন এবং প্রতিবারই শিরোপা জিতেছেন। জকোভিচ ২০০৮, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৫, ২০১৬, ২০১৯, ২০২০ এবং ২০২১ সালে শিরোপা জিতেছেন। ২০২২ সালে, ভিসার কারণে জকোভিচ এই টুর্নামেন্টটি খেলতে পারেননি এবং সেই বছরে রাফায়েল নাদাল অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছিলেন।

শিরোপা জয়ের পর জকোভিচ বলেন, এ বছরের অস্ট্রেলিয়া ওপেন আমার কাছে সব থেকে বেশি চ্যালেঞ্জিং হয়েছিল। গত বছরের খেলতে পারিনি। পরিস্থিতির বিচারে এটা আমার জীবনে অন্যতম বড় জয় ছিল। কারণ গত কয়েকটা সপ্তাহ কেমন গেছে সেটা আমি আর আমার টিমই জানেন। আশা করি পরের বছরে আমাদের আবার দেখা হবে।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ান ওপেন জিতে ২২তম গ্র্যান্ড স্লাম শিরোপা জিতলেন জকোভিচ। এর আগে, তিনি নয়টি অস্ট্রেলিয়ান ওপেন, দুটি ফ্রেঞ্চ ওপেন, সাতটি উইম্বলডন এবং তিনটি ইউএস ওপেন সহ মোট ২১টি গ্র্যান্ড স্লাম জিতেছিলেন। সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম জেতার ক্ষেত্রে জকোভিচের চেয়ে এগিয়ে আছেন একমাত্র রাফায়েল নাদাল। নাদালেরও ২২টি গ্র্যান্ড স্লাম শিরোপা রয়েছে। একই সময়ে ২০টি গ্র্যান্ড স্ল্যাম নিয়ে তিন নম্বরে রয়েছেন রজার ফেডেরার।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত