ঢাকা, সোমবার, ২৭ মার্চ ২০২৩, ১৩ চৈত্র ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার স্মিথ

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩, ১২:০৪

অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার স্মিথ
স্টিভেন স্মিথ। ছবি: সংগৃহীত
ক্রীড়া ডেস্ক

অস্ট্রেলিয়ার হয়ে গত বছর সবচেয়ে বেশি আলো ছড়িয়েছেন স্টিভেন স্মিথ। যার স্বীকৃতি হিসেবে পেয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার সর্বোচ্চ সম্মাননা অ্যালান বোর্ডার মেডেল তথা বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার। পুরস্কারটি জিতে আবার রিকি পন্টিং, মাইকেল ক্লার্কের রেকর্ডেও ভাগ বসিয়েছেন তিনি।

সোমবার সিডনিতে জমকালো ‘অ্যাওয়ার্ড নাইট’ অনুষ্ঠানে ২০২২ সালের বর্ষসেরা ক্রিকেটারদের পুরস্কৃত করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

অ্যালান বোর্ডার পদকটি চতুর্থবার জিতে রিকি পন্টিং ও মাইকেল ক্লার্কের পাশে বসলেন স্মিথ। খেলোয়াড়, আম্পায়ার ও মিডিয়ার ভোটে স্মিথ ১৭১ পয়েন্ট অর্জন করেছেন। হারিয়েছেন ট্র্যাভিস হেড ও ডেভিড ওয়ার্নারকে।

আন্তর্জাতিক ক্রিকেটে স্মিথ তিন ফরম্যাট মিলে ৩২ ম্যাচে ১ হাজার ৫৪৭ রান করেছেন। তার মধ্যে টেস্টেই এসেছে ৮৬৩ গড় ৭১.৯২, ওয়ানডে ও টি-টোয়েন্টির তুলনায় তার ভোটও বেশি এসেছে টেস্টে। স্মিথের কপালে জুটেছে মোট ১৭১টি ভোট। তার পরেই অবস্থান ট্রাভিস হেড (১৪৪) ও ডেভিড ওয়ার্নারের (১৪১)।

পুরুষদের বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন উসমান খাজা। এবার এ পুরস্কার দেয়া হয়েছে গত বছর পৃথিবী ছেড়ে চলে যাওয়া কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নের নামে। খাজা পেয়েছেন ২২ ভোট। ২০ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে মার্নাস লাবুশেন, ১৬ ভোট পেয়ে তৃতীয় স্মিথ, সামাজিক কর্মকাণ্ডের জন্য কমিউনিটি ইমপ্যাক্ট পুরস্কারও দেওয়া হয়েছে খাজাকে।

বছরের সেরা ওয়ানডে খেলোয়াড় হয়েছেন ডেভিড ওয়ার্নার। টি-টোয়েন্টিতে সেরা নির্বাচিত হয়েছেন মার্কাস স্টয়নিস। এ ছাড়াও 'ব্র্যাডম্যান' তরুণ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ল্যান্স মরিস। মেয়েদের ক্রিকেটে 'বেটি উইলসন' তরুণ ক্রিকেটার হয়েছে কোর্টনি সিপেল।

এ বছর হল অব ফেমে যুক্ত করা হয়েছে ইয়ান রেডপাথ ও মার্গারেট জেনিংসকে।

বাংলাদেশ জার্নাল/সামি/জিকে

  • সর্বশেষ
  • পঠিত