ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন ২৯ বছর বয়সী ভারানে

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৩১

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন ২৯ বছর বয়সী ভারানে
রাফায়েল ভারানে। ছবি: সংগৃহীত

হুগো লরিসের পর ফ্রান্স দলের পরবর্তী অধিনায়ক হিসেবে শোনা যাচ্ছিল ম্যানচেস্টার ইউনাইটেডের ডিফেন্ডার রাফায়েল ভারানের নাম। তবে ফুটবলকেই বিদায় বলে দিলেন ফরাসি এ বিশ্বকাপজয়ী তারকা।

বৃহস্পতিবার ইনস্টাগ্রামে বিষয়টি নিশ্চিত করেন ২৯ বছর বয়সী এই ডিফেন্ডার।

কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে স্বপ্নভঙ্গের পর ফ্রান্স দলের অধিনায়ক ও গোলরক্ষক হুগো লরিস আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন। এরপরই ফ্রান্স দলের পরবর্তী অধিনায়ক কে হবেন, তা নিয়ে আলোচনা চলছিল। জোরেশোরে শোনা যাচ্ছিল রাফায়েল ভারানের নাম। তবে তার আগেই জাতীয় দল থেকে অবসর নিয়ে নিলেন সাবেক এই রিয়াল তারকা।

জাতীয় দলকে বিদায় জানিয়ে ইনস্টাগ্রামে এক পোস্টে ভারানে লিখেছেন, আমাদের সুন্দর দেশটিকে এক দশক ধরে প্রতিনিধিত্ব করতে পারা ছিল আমার জীবনের সবচেয়ে বড় সম্মানের। প্রতিবার যখন আমি বিশেষ নীল জার্সিটি পরেছি, সবসময়ই গর্বিত বোধ করেছি, নিজের সর্বোচ্চটা দেয়ার, হৃদয় থেকে খেলার এবং মাঠে নামলেই জয়ের তাড়না বোধ করেছি।

অবসরের সিদ্ধান্ত নিয়ে ভারানে বলেন, কয়েক মাস ধরে বিষয়টি নিয়ে ভাবার পর আমি সিদ্ধান্ত নিলাম যে, আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলার এটাই সঠিক সময়।

মাত্র ১৯ বছর বয়সে জাতীয় দলে অভিষেক হয় ভারানের। এরপর থেকে দলের সেরা ডিফেন্ডারে পরিণত হন এই ফরাসি খেলোয়াড়। জাতীয় দলের হয়ে উয়েফা নেশনস কাপ এবং বিশ্বকাপ জিতেছেন তিনি।

কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচটিই ছিল জাতীয় দলের জার্সি গায়ে তার শেষ ম্যাচ। ফ্রান্সের হয়ে ৯৩ ম্যাচ খেলে পাঁচটি গোল করেছেন ভারানে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত