ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

শতবর্ষে বিশ্বকাপকে ‘জন্মভূমি’তে ফেরাতে চায় আর্জেন্টিনাসহ ৪ লাতিন দেশ

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৫৩  
আপডেট :
 ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৫৪

শতবর্ষে বিশ্বকাপকে ‘জন্মভূমি’তে ফেরাতে চায় আর্জেন্টিনাসহ ৪ লাতিন দেশ
ছবি: সংগৃহীত

২০৩০ বিশ্বকাপ আয়োজনের জন্য দরপত্র জমা দিয়েছে আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে ও উরুগুয়ে। বিশ্বকাপের শতবর্ষ উদ্যাপন হবে উরুগুয়ের মাটিতে। তাই বিশ্বকাপের একশ বছর পূর্তির আসরটি আয়োজন করতে চায় লাতিন আমেরিকার চার দেশ।

মঙ্গলবার আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) এক অনুষ্ঠানে চার দেশের ফুটবল কর্মকর্তা ও লাতিন আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) সভাপতি আলজান্দ্রো দোমিনিগেসের উপস্থিতিতে এই ঘোষণা দেওয়া হয়।

এ বিষয়ে কনমেবল সভাপতি বলেন, ২০৩০ বিশ্বকাপ সাধারণ কোনো বিশ্বকাপ নয়। শতবর্ষী বিশ্বকাপ হিসেবে এই বিশ্বকাপকে ঘিরে উদ্যাপন হওয়া উচিত। ফিফা দক্ষিণ আমেরিকাকে বিশ্বকাপ আয়োজনের সুযোগ দিয়ে মহত্ত্বের পরিচয় দিতে পারে।

আর্জেন্টিনা বিশ্বকাপ আয়োজন করেছিল ১৯৭৮ সালে, চিলি করে ১৯৬২ সালে। প্যারাগুয়ে কখনও বৈশ্বিক আসর আয়োজন করেনি। এবারই তাদের সামনে প্রথমবার আয়োজক হওয়ার সুযোগ।

তবে এখনই ফিফা থেকে সবুজ সংকেত পাচ্ছে না লাতিন আমেরিকার এই চার দেশ। ২০২৪ সালে আয়োজক নির্ধারণ করে দেবে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

২০৩০ বিশ্বকাপের স্বাগতিক হতে এই চার দেশকে লড়াই করতে হবে স্পেন ও পর্তুগালের সঙ্গে। ইউরোপের এই দুই দেশ যৌথভাবে আসরটি আয়োজন করতে চাওয়ার ঘোষণা দিয়ে রেখেছে আগেই। সেই সাথে মরক্কো ও সৌদি আরবও যোগ দিতে পারে এই রেসে।

বাংলাদেশ জার্নাল/সামি/এমআর

  • সর্বশেষ
  • পঠিত