ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

রান তাড়ার রেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকার ইতিহাস

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৬ মার্চ ২০২৩, ২২:৩০

রান তাড়ার রেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকার ইতিহাস
ছবি: সংগৃহীত

সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড করে ইতিহাস গড়েছে দক্ষিণ আফ্রিকা। রোববার সেঞ্চুরিয়নে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ২৫৮ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ছয় উইকেটের জয় পায় স্বাগতিকরা।

এই জয়ের ফলে নয় মাস আগে সার্বিয়ার বিপক্ষে বুলগেরিয়ার গড়া রেকর্ড ভাঙা জয় ছিনিয়ে নেয় দক্ষিণ আফ্রিকা। ২০২২ সালের ২৬ জুন সোফিয়া গার্ডেনে সার্বিয়ার বিপক্ষে ২৪৬ রান তাড়া করে রেকর্ড গড়েছিল বুলগেরিয়া। আজ সেই রেকর্ড ভাঙল দক্ষিণ আফ্রিকা।

কুইন্টন ডি ককের রেকর্ড সেঞ্চুরিতে সাত বল বাকি থাকতেই ছয় উইকেটের বিশাল জয় ছিনিয়ে নেয় দক্ষিণ আফ্রিকা।

স্বাগতিকদের জয়ে অসামান্য ব্যাটিং করেন কুইন্টন ডি কক। মাত্র ৪৩ বলে ৯টি চার ও আটটি ছক্কায় সেঞ্চুরি করেন তিনি, যা টি-টোয়েন্টি ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার হয়ে শততম দ্রুত সেঞ্চুরির রেকর্ড এটি। এছাড়া হেনরিকস ১১ চার ও দুটি ছক্কায় মাত্র ২৮ বলে ৬৮ রান করেন।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ২৫৮ রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজ। দলটির হয়ে মাত্র ৩৯ বলে সেঞ্চুরি করেন জনসন চার্লস। যা টি-টোয়েন্টি ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড।

২০১৬ সালের মার্চে ভারতের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ৪৭ বলে শতরান করেছিলেন গেইল। সাত বছর পর গেইলের রেকর্ড ভাঙলেন চার্লস। নয়টি করে চার ও সমান সংখ্যক ছক্কা মেরে সেঞ্চুরির রেকর্ড গড়া চার্লস শেষ পর্যন্ত ৪৬ বলে ১১৮ রান করে আউট হয়ে যান। তার ইনিংসে ছিল ১০টি চার ও ১১টি ছক্কা।

টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে চার্লসের সেঞ্চুরিটি দ্বিতীয় দ্রুততম। তার মতো ৩৯ বলে সেঞ্চুরি আছে আরও দুজনের। তারা হলেন রোমানিয়ার শিভাকুমার পেরিয়ালওয়ার (২০১৯) ও হাঙ্গেরির জিশান কুকিখেল (২০২২)।

২০ ওভারের ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও যৌথভাবে তিনজনের দখলে। দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার (২০১৭), ভারতের রোহিত শর্মা (২০১৭) ও চেক প্রজাতন্ত্রের সুদেশ বিক্রমাসেকারা (২০১৯) সেঞ্চুরি করেছেন মাত্র ৩৫ বলে।

ওয়েস্ট ইন্ডিজের গড়া পাহাড়সহ ২৫৮ রান তাড়া করতে নেমে ঝড় শুরু করেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানেরাও। প্রথম বল থেকেই মেরে খেলেন ডি কক ও রিজা হেনড্রিকস। আকিল হোসেন আর জেসন হোল্ডারের করা প্রথম ১৮ বলের ১২টিই পরিণত হয় বাউন্ডারিতে। ৫ ওভারেই দক্ষিণ আফ্রিকার স্কোরবোর্ডে জমা পড়ে ৯২ রান। মাত্র ১৫ বলে পঞ্চাশ পূর্ণ করেন ডি কক।

পাওয়ার প্লের মধ্যে ১০২ রান তুলে ফেলা প্রোটিয়াদের রান ১০ ওভারে শেষে দাঁড়ায় বিনা উইকেটে ১৪৯-এ। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ম্যাচের প্রথম দশ ওভারে এটিই সর্বোচ্চ রান।

পরে চার্লসের রেকর্ড গড়ার দিন ডি কক আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ৪৩ বলে করেন সেঞ্চুরি। দক্ষিণ আফ্রিকার এই তারকা ওপেনার ৯টি চার আর ৮টি ছক্কার সাহায্যে এই রেকর্ড করেন।

তবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩৫ বলে দ্রুততম সেঞ্চুরির বিশ্ব রেকর্ড গড়েছিলেন দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার ডেভিড মিলার। তিনি ২০১৭ সালের ২৯ অক্টোবর ঘরের মাঠ পচেফস্ট্রুমে বাংলাদেশের বিপক্ষে ৩৫ বলে সেঞ্চুরি করে রেকর্ড গড়েছিলেন।

ডি কক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আজ দ্রুততম দ্বিতীয় সেঞ্চুরি আর সবমিলে দ্র্রততম ১৩ সেঞ্চুরি হাঁকান। ডি ককের সঙ্গে হেনরিকস ঝড়ো ৬৮ রান করলে ছয় উইকেটে সহজ জয় ছিনিয়ে নেয় স্বাগতিকরা।

শুধু রান তাড়ার দিক থেকেই নয়, দুই দল মিলিয়ে আজকের ম্যাচে ৫১৭ রান আর ৩৭ ছক্কা মেরেছে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যা নতুন বিশ্ব রেকর্ড। রেকর্ড গড়া জয়ের সুবাদে তিন ম্যাচ সিরিজে ১-১ সমতা এনেছে দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত